বিজ্ঞাপন

ইয়েমেনে আবারও মার্কিন হামলা, মূল লক্ষ্য রাডার অবকাঠামো

January 13, 2024 | 10:44 am

আন্তর্জাতিক ডেস্ক

ইয়েমেনের হুথি বাহিনীর বিরুদ্ধে আবারও হামলা চালিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। শুক্রবার (১২ জানুয়ারি) দিবাগত রাতে এই হামলা করা হয়। হামলার মূল লক্ষ্য হুথিদের রাডার অবকাঠামো ধ্বংস করা বলে জানিয়েছেন দুই মার্কিন কর্মকর্তা। প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন লোহিত সাগরে জাহাজ চলাচলের স্বাধীনতা রক্ষা করার প্রতিশ্রুতি দেওয়ার পরে এই হামলা চালানো হলো। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

মার্কিন কর্মকর্তাদের একজন জানান, একটি রাডার সাইটকে লক্ষ্য করে সর্বশেষ হামলা চালানো হয়েছে। ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীদের স্থাপনায় কয়েক ডজন মার্কিন এবং ব্রিটিশ হামলার একদিন পরেই এই হামলা করা হলো।

নাম প্রকাশ না করার শর্তে কর্মকর্তারা আরও জানান, লোহিত সাগরে হুথিদের আক্রমণ বন্ধ করতে মার্কিন সামরিক প্রচেষ্টায় মূল লক্ষ্য হলো তাদের (হুথি) রাডার অবকাঠামো। এ বিষয়ে তারা বিস্তারিত কিছু জানাননি।

হুথি বিদ্রোহীদের টেলিভিশন চ্যানেল আল-মাসিরাহ জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেন ইয়েমেনের রাজধানী সানায় সামরিক অভিযান চালিয়েছে।

বিজ্ঞাপন

প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, শুক্রবার ইয়েমেনের রাজধানী সানা এবং দেশটির তৃতীয় শহর তাইজের বিমানবন্দরের কাছে সামরিক ঘাঁটি, ইয়েমেনের প্রধান লোহিত সাগর বন্দর হোদেইদাহের একটি নৌ ঘাঁটি এবং উপকূলীয় হাজ্জাহ গভর্নরেটের সামরিক স্থানগুলোতে বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

আরও পড়ুন: ইয়েমেনে যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্রের হামলা, প্রতিশোধের হুমকি হুথির

হামলার জবাবে হুথি নেতারা প্রতিশোধ নেওয়ার হুমকি দেয়। এরপর মার্কিন প্রেসিডেন্ট বাইডেন গতকাল শুক্রবার সতর্ক করে বলেছিলেন, তারা (হুথি) যদি বিশ্বের অন্যতম অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ণ জলপথে বাণিজ্যিক এবং সামরিক জাহাজে আক্রমণ বন্ধ না করে, তবে তিনি আরও হামলার আদেশ দিতে পারেন।

শুক্রবার পেনসিলভানিয়ায় বাইডেন সাংবাদিকদের বলেন, ‘আমরা নিশ্চিত করতে চাই যে, যদি হুথিরা এই জঘন্য আচরণ অব্যাহত রাখে তাহলে আমরা তাদের প্রতিক্রিয়া জানাব।’

বিজ্ঞাপন

এর আগে, বৃহস্পতিবার (১১ জানুয়ারি) মার্কিন এবং ব্রিটিশ যুদ্ধবিমান, জাহাজ এবং সাবমেরিনগুলো হুথি নিয়ন্ত্রিত ইয়েমেন জুড়ে একাধিক লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্র ছুড়েছে। এতে করে ক্রমবর্ধমান আঞ্চলিক সংঘাত আরও তীব্র আকার ধারণ করার উদ্বেগ সৃষ্টি হয়েছে।

মূলত হামাস-শাসিত গাজায় চলমান হামলায় ফিলিস্তিনিদের সমর্থন হিসাবে সমুদ্র পথে ইসরাইলের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছে হুথি যোদ্ধারা। এতে করে ইসরাইলের মালিকানাধীন ও দেশটির বন্দরগামী জাহাজগুলো হুথিদের আক্রমণের শিকার হচ্ছে। ফলে ইসরাইলের আমদানি-রফতানি কার্যত বন্ধ হওয়ার উপক্রম।

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন