বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়ের সঙ্গে স্কুল-কলেজকে সম্পৃক্ত করার প্রস্তাব

January 16, 2024 | 11:52 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরীর কাছে বিশ্ববিদ্যালয়ের সঙ্গে স্কুল ও কলেজকে সম্পৃক্ত করার প্রস্তাব করেছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সৌমিত্র শেখর।

বিজ্ঞাপন

সোমবার (১৫ জানুয়ারি) বিকাল সাড়ে ৩টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের অডিটরিয়ামে শিক্ষামন্ত্রীর সঙ্গে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের স্ট্যান্ডিং কমিটির সদস্যদের এক সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠানে নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এ প্রস্তাব করেন।

উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের সঙ্গে স্কুল ও কলেজকে সম্পৃক্ত না করলে উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হিসেবে সেটি কোনো পৃথক বৈশিষ্ট্যময় হবে না বা জনপদ সৃষ্টি করতে পারবে না। নবীন শিক্ষক ও কর্মকর্তাদের ক্যাম্পাসে রাখার স্বার্থে এই স্কুল ও কলেজ প্রতিষ্ঠা করা জরুরি। তা না হলে সন্তানদের শিক্ষা দেওয়ার জন্য তারা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ছেড়ে বিভিন্ন স্কুল-কলেজের কাছাকাছি বাসা নিয়ে থাকবেন।’

বিষয়টি শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী ভেবে দেখবেন বলে উল্লেখ করে বলেন, ‘জেলাভিত্তিক বিশ্ববিদ্যালয়গুলো স্থানীয় কলেজগুলোর একাডেমিক অভিভাবক করতে দায়িত্ব নিতে পারে। তাছাড়া বিশ্ববিদ্যালয়গুলোকে দক্ষতা বৃদ্ধির জন্য বিভিন্ন কোর্স খোলার ব্যাপারেও আগ্রহী হতে হবে। শুধু ডিগ্রি নয়, কর্মমুখী করাই হবে বিশ্ববিদ্যালয়ের লক্ষ্য।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠানে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি ও ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. হাবিবুর রহমান বিশ্ববিদ্যালয় শিক্ষকদের পেনশন, পিএইচডি, ইনক্রিমেন্ট, বাড়ি ভাড়া, জ্বালানি খরচ ইত্যাদি সংকট সমাধানের জন্য শিক্ষামন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী এসব ব্যাপারে ইতিবাচক সাড়া দেন।

অনুষ্ঠানে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ৫০ জন উপাচার্য উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন