বিজ্ঞাপন

আদভানিকে ভারতরত্ন দেওয়ার ঘোষণা মোদির

February 3, 2024 | 6:10 pm

আন্তর্জাতিক ডেস্ক

বিজেপির প্রবীণ নেতা লাল কৃষ্ণ (এল কে) আদভানিকে ভারতের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ভারতরত্ন দেওয়ার ঘোষণা দিয়েছেন সেদেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার (৩ ফেব্রুয়ারি) এক এক্স বার্তায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ ঘোষণা দেন।

বিজ্ঞাপন

বিজেপির বর্ষীয়ান নেতা এল কে আদভানিকে ভারতরত্ন পুরস্কার দেওয়ার ঘোষণাটিকে একটি আবেগঘণ মুহূর্ত বলে অভিহিত করেছেন মোদি। তিনি বলেন, আদভানি জি আমাদের সময়ের সবচেয়ে সম্মানিত রাষ্ট্রনায়কদের একজন। ভারতের উন্নয়নে তার অবদান স্মরণীয়।

নরেন্দ্র মোদি বলেন, আমি এটা জানাতে পেরে খুবই আনন্দিত যে, শ্রী এল কে আদভানি জিকে ভারতরত্ন প্রদান করা হবে। আমি তার সঙ্গে কথা বলেছি এবং তাকে এই সম্মানে ভূষিত করার জন্য অভিনন্দন জানিয়েছি।

এ কে আদভানি অটল বিহারী বাজপেয়ী সরকারের উপ-প্রধানমন্ত্রী ছিলেন। পাশাপাশি তিনি বেশ কয়েকটি মন্ত্রণালয়ের দায়িত্বও পালন করেছেন। তিনি ১৯৭০ থেকে ২০১৯ সাল পর্যন্ত ভারতের পার্লামেন্টের উভয়কক্ষের সদস্য ছিলেন।

বিজ্ঞাপন

এল কে আদভানির বর্ণাঢ্য রাজনৈতিক জীবন তুলে ধরে নরেন্দ্র মোদি বলেন, তার এমন একটি জীবন যা তৃণমূলে কাজ করা থেকে শুরু করে আমাদের উপ-প্রধানমন্ত্রী হিসেবে জাতির সেবা করার মতো বিষয় রয়েছে। তিনি আমাদের স্বরাষ্ট্রমন্ত্রী এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী হিসেবেও কাজ করেছে। তার সংসদীয় বক্তব্যগুলো সবসময় অনুকরণীয়, সমৃদ্ধ ও অন্তর্দৃষ্টিতে পূর্ণ।

এল কে আদভানির বয়স ৯৬ বছর। তিনি ১৯২৭ সালে করাচিতে জন্মগ্রহণ করেছিলেন। ভারতের বর্তমান ক্ষমতাসীন দল বিজেপিকে একেবারে অঙ্কুর থেকে দাড় করিয়েছেন যে দুই নেতা তাদের মধ্যে এল কে আদভানি একজন। অন্যজন প্রয়াত অটল বিহারী বাজপেয়ী। বর্তমানে এল কে আদভানি অবসর জীবন যাপন করছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন