বিজ্ঞাপন

বিএসএফের বাধায় বন্ধ বেনাপোল কার্গো টার্মিনালের কাজ

February 6, 2024 | 8:46 am

বেনাপোল করেসপন্ডেন্ট

যশোর: ভারতের সীমান্তরক্ষী বিএসএফের বাধায় ১০ দিন ধরে বন্ধ রয়েছে বেনাপোল স্থলবন্দর কার্গো ভেহিকেল টার্মিনালের নির্মাণ কাজ। বিএসএফ কর্তৃপক্ষ বলছে, ১৫০ ফুট জায়গা তাদের সীমানা থেকে নির্মাণ রেখে কাজ করতে হবে। যদিও ভারতে পেট্রাপোল টার্মিনাল নির্মাণের সময় বাংলাদেশ সীমানা থেকে ১০ ফুট জায়গা ছেড়ে কাজ করেছিল ভারত।

বিজ্ঞাপন

বেনাপোল কার্গো টার্মিনালের কাজ শুরু হয় ২০২০ সালে। প্রকল্পটির প্রকৌশলীরা জানান, এ বছরের জুনে কাজটি শেষ হওয়ার কথা রয়েছে। ভেহিকেল টার্মিনাল নির্মাণের কাজে খরচ হচ্ছে ৩৪০ কোটি টাকা। কিন্তু বিএসএফ বাধা দেওয়ায় কাজটি বন্ধ হয়ে গেছে।

বন্দর সংশ্লিষ্টরা বলছেন, বিষয়টি নিয়ে আলোচনা চলছে। আশা করছি, দ্রুত দুই দেশের মধ্যে সমাধানের মাধ্যমে আবারও কাজ শুরু হবে। তবে জটিলতা না কাটায় নিদিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করা নিয়ে শঙ্কায় আছে সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠানও।

বেনাপোল স্থলবন্দরের পরিচালক রেজাউল করিম সারাবাংলাকে বলেন, চলতি বছরের জুনে কার্গো ভেহিকেল ‘ট্রাক টার্মিনালের’ নির্মাণ কাজ শেষ হওয়ার কথা রয়েছে। এ কাজ শেষ হলে ভারত থেকে প্রতিদিন যেসব ট্রাক বন্দরে প্রবেশ করে সেগুলো ওই টার্মিনালে দাঁড়াতে পারবে। এতে করে বন্দরে পণ্য ও যানজট আর থাকবে না। খুব সহজেই কার্গো ট্রাক থেকে পণ্য খালাসের কাজ করতে পারবেন বন্দর সংশ্লিষ্টরা। কিন্তু সীমান্তের ১৬ একর জমির ওপর নির্মাণাধীন ভেহিকেল ট্রাক টার্মিনালের কাজ বিএসএফের বাধায় বন্ধ রয়েছে।

বিজ্ঞাপন

স্থলবন্দর কর্তৃপক্ষ বিজিবি ও বিএসএফের যৌথ আলোচনার মাধ্যমে টার্মিনালের বাকি কাজ তাড়াতাড়ি শুরু হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

টার্মিনালের কাজ বন্ধ থাকার বিষয়ে যশোর ৪৯ বিজিবির অধিনায়ক লে. কর্নেল আহমেদ হাসান জামিল বলেন, ‘বিএসএফের পক্ষ থেকে কাজ বন্ধের কথা আমরা জেনেছি। বিষয়টি আমরা আমাদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি।’

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন