বিজ্ঞাপন

রাজধানীতে পরিত্যক্ত বাড়ি ৬৩৭২টি: গৃহায়নমন্ত্রী

February 14, 2024 | 7:51 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানী ঢাকায় ছয় হাজার ৩৭২টি পরিত্যক্ত বাড়ি রয়েছে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী র আ ম ওবায়দুল মোকতাদির চৌধুরী।

বিজ্ঞাপন

বুধবার (১৪ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে প্রশ্নোত্তরে স্বতন্ত্র সদস্য সাইফুল ইসলামের এক প্রশ্নের লিখিত উত্তরে মন্ত্রী এ তথ্য জানান। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। বুধবার প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

সংসদে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ওবায়দুল মোকতাদির চৌধুরীর দেওয়া তথ্য অনুযায়ী, পরিত্যক্ত বাড়ি সবচেয়ে বেশি মিরপুর এলাকায়— দুই হাজার ৫৮২টি। দ্বিতীয় সবেৃাচ্চ এক হাজার ৫৪২টি পরিত্যক্ত বাড়ি রয়েছে মোহাম্মপুরে। সূত্রাপুরে পরিত্যক্ত বাড়ি রয়েছে ৩২০টি।

এ ছাড়া লালবাগে ১৭৪টি, রমনায় ১৫৮টি, গুলশানে ১২৮টি, ধানমন্ডিতে ৮৮টি, মতিঝিলে ৭২টি, মগবাজারে ৬২টি, কোতোয়ালিতে ৪৬টি, বাসাবোতে ৩৮টি, তেজগাঁওয়ে ৩৬টি, ক্যান্টনমেন্টে ২৬টি, লালমাটিয়ায় ২৫টি, নাখালপাড়ায় ১৯টি, খিলগাঁওয়ে ১২টি, শাহজাহানপুরে ১০টি, বনানীতে ৯টি, যাত্রাবাড়িতে চারটি, জুরাইনে দুটি ও মানিকনগরে একটি পরিত্যক্ত বাড়ি রয়েছে। এগুলোর মধ্যে চারটি নির্মাণ প্রতিষ্ঠান হিসেবে ও ২০টি শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে ব্যবহৃত হচ্ছে।

বিজ্ঞাপন

সংসদে মন্ত্রী জানান, সংরক্ষিত কয়েকটি পরিত্যক্ত বাড়ি কর্মকর্তা-কর্মচারীদের আবাসিক ফ্ল্যাট নির্মাণের কাজে ব্যবহার হচ্ছে এবং কর্মকর্তা-কর্মচারীদের ভাড়াভিত্তিকে বরাদ্দ করা হচ্ছে। বিক্রিযোগ্য পরিত্যক্ত বাড়িগুলো প্রধানমন্ত্রীর অনুমতিতে বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠান, শহিদ পরিবার, যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা ও বরাদ্দপ্রাপ্তদের কাছে বিক্রি করা হচ্ছে।

মন্ত্রী বলেন, গত তিন অর্থবছরে ঢাকা শহরের পরিত্যক্ত বাড়ি থেকে ১২ কোটি ৬৮ লাখ ১৬ হাজার ৪২৯টা ভাড়া আদায় হয়েছে। একই সময়ে বিক্রি থেকে আদায় হয়েছে দুই কোটি ৩১ লাখ ২ হাজার ৭৩৭ টাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন