বিজ্ঞাপন

খুলনায় ২৯৫৫৪ শিক্ষার্থী দিচ্ছেন এসএসসি পরীক্ষা

February 15, 2024 | 11:05 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

খুলনা: সারাদেশের মতো খুলনায় ধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষা শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হয়েছে, চলবে দুপুর ১টা পর্যন্ত।

বিজ্ঞাপন

বাংলা প্রথম পত্র দিয়ে শুরু হলো এবারের এসএসসি পরীক্ষা। মাদরাসা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষা শুরু হয়েছে কোরআন মজিদ ও তাজভিদ দিয়ে। আর কারিগারি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) ও মাদরাসা বোর্ডের অধীনে দাখিল (ভোকেশনাল) পরীক্ষার্থীরা প্রথম দিন দিচ্ছেন বাংলা-২ বিষয়ের পরীক্ষা।

এ বছর খুলনা মহানগরী ও জেলায় এসএসসি, এসএসসি (ভোকেশনাল) ও দাখিলে ২৯ হাজার ৫৫৪ জন শিক্ষার্থী এ পাবলিক পরীক্ষায় অংশ নিয়েছেন। মহানগরী ও জেলায় এসএসসি, এসএসসি (ভোকেশনাল) ও দাখিলে পরীক্ষা কেন্দ্র হচ্ছে ৮৬টি। এর মধ্যে এসএসসি পরীক্ষার্থীদের কেন্দ্র হচ্ছে ৫৭টি, দাখিল পরীক্ষার্থীদের কেন্দ্র হচ্ছে ১৩টি ও এসএসসি (ভোকেশনাল) পরীক্ষার্থীদের কেন্দ্র সংখ্যা হচ্ছে ১৬টি।

খুলনা জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন জানান, খুলনায় শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা শুরু হয়েছে। প্রশ্নপত্র ফাঁস রোধে সরকারের কড়া অবস্থানের মধ্যে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

বিজ্ঞাপন

এদিকে পরীক্ষা চলাকালীন খুলনা মেট্রোপলিটন পুলিশ অধ্যাদেশ, ১৯৮৫ এর ২৯ ও ৩০ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে নিম্নলিখিত আদেশ জারি করেছে। পরীক্ষার দিন সকাল ৮টা থেকে পরীক্ষা চলাকালীন পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে পাঁচ বা ততোধিক ব্যক্তি একত্রে ঘোরাফেরা ও মিছিল করতে পারবেন না।

পরীক্ষা কেন্দ্র এলাকায় কেউ কোনো প্রকার অস্ত্র, ছুরি, লাঠি, বিস্ফোরক দ্রব্য বা ওই জাতীয় কোনো পদার্থ বহন করতে পারবেন না। পরীক্ষা কেন্দ্র এলাকায় কেউ কোনো প্রকার লাউড স্পিকার বা ওই জাতীয় কোনো যন্ত্র দ্বারা উচ্চস্বরে শব্দ করতে পারবেন না। এ আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মোজাম্মেল হক এক আদেশে এসব তথ্য জানিয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন