বিজ্ঞাপন

আবারও জাতীয় ক্রিকেট দলের স্পন্সর রবি

February 16, 2024 | 3:23 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

তৃতীয়বারের মতো বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের স্পন্সর হয়েছে রবি আজিয়াটা লিমিটেড। সাড়ে তিন বছরের চুক্তিতে ২০২৭ সালের জুলাই পর্যন্ত স্পন্সর হিসেবে থাকবে টেলিকম সেবা প্রদানকারী প্রতিষ্ঠানটি।

বিজ্ঞাপন

চুক্তি অনুসারে, সাড়ে তিন বছরে বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে (বিসিবি) ৫০ কোটি টাকা দিবে রবি। গত ওয়ানডে বিশ্বকাপের পর থেকে বাংলাদেশ জাতীয় দলের কোনো স্পন্সর ছিল না। স্পন্সর ছাড়াই ঘরের মাঠে নিউজিল্যান্ড সিরিজ এবং নিউজিল্যান্ডে গিয়ে সিরিজ খেলে এসেছিল বাংলাদেশ দল।

আজ শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বেশ ঘটা করেই স্পন্সর হিসেবে রবির নাম ঘোষণা করা হয়। লাল রঙের বিল বোর্ড, বড় মঞ্চ সাজিয়েছিল বিসিবি। চুক্তি সাক্ষর অনুষ্ঠানে রবির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাজীব শেঠি, প্রধান বাণিজ্যিক কর্মকর্তা শিহাব আহমেদ, বিসিবি পরিচালক ও মিডিয়া কমিটির প্রধান তানভীর আহমেদ, বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী সুজন উপস্থিত ছিলেন।

এবারের চুক্তি নিয়ে বিসিবি এবং রবি দুই পক্ষই উচ্ছ্বাসিত। রবির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাজীব শেঠি বলেন, ‘এ দেশের ক্রিকেটের অনেক “প্রথম” সাফল্যের সঙ্গে রবির নামটি যুক্ত। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, রবির “পারবে তুমিও” চেতনায় উদ্দীপ্ত হয়ে টাইগাররা আগামীতেও বিশ্বমঞ্চে আরও বড় বড় সাফল্য বাংলাদেশের জন্য নিয়ে আসবে। বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে আবারও নিবিড়ভাবে যুক্ত হওয়ার সুযোগ পেয়ে রবি গর্বিত। সব বাধা পেরিয়ে সামনে এগোনোর এ রোমাঞ্চকর যাত্রায় রবিকে সব সময় পাশে পাবে বাংলাদেশ ক্রিকেট।’

বিজ্ঞাপন

বিসিবির সিইও সুজন বলেন, ‘জাতীয় দলের স্পন্সর হিসেবে রবির মতো প্রতিষ্ঠানকে পাশে পেয়ে বিসিবি আনন্দিত। এ পার্টনারশিপের মাধ্যমে সামনের দিনে বাংলাদেশের ক্রিকেট নতুন উচ্চতায় পৌঁছে যাবে বলে আমরা প্রত্যাশা করি।’

সর্বশেষ ২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত রবির সঙ্গে চুক্তি ছিল বিসিবির। সেই চুক্তির মেয়াদ শেষ হওয়ার ১০ মাস আগেই অবশ্য চুক্তিভঙ্গ হয়েছিল। সেবার তিন বছরের জন্য চুক্তি হয়েছিল ৬১ কোটি টাকায়। এবার চুক্তির অর্থ কমল কেনো?

সেই প্রশ্নের জবাবে বিসিবির পরিচালক ও মিডিয়া ম্যানেজার তানভীর আহমেদ বলেন, ‘সে সময় আমি বোর্ডে ছিলাম না। তবে পারিপার্শ্বিক অবস্থা বিবেচনায় টাকার অঙ্ক কমেছে বলা যাবে না। সর্বশেষ ক্রিকেট দলের স্পনসর ছিল দারাজ, তাদের সঙ্গে আড়াই বছরের চুক্তির অঙ্ক ছিল ৪০ কোটি ১০ লাখ টাকা। এবার রবির সঙ্গে সাড়ে তিন বছরে ৫০ কোটি টাকা। অর্থাৎ দারাজের তুলনায় ৯ কোটি ৯০ লাখ টাকা বেড়েছে।’

বিজ্ঞাপন

এবারের চুক্তিতে কিছু শর্ত থাকছে। চুক্তি অনুযায়ী বোর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ কোনো ক্রিকেটার রবির সঙ্গে সাংঘর্ষিক কোনো প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করতে পারবে না। তবে আগে থেকে যেসব চুক্তি আছে মেয়াদ শেষ হওয়া পর্যন্ত সেসব চলতে অসুবিধা নেই। বর্তমানে গ্রামীণফোনের সঙ্গে চুক্তি আছে বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক সাকিব আল হাসানের।

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন