বিজ্ঞাপন

ভোটের ৩ সপ্তাহ পর শপথ নিলেন পাকিস্তানের সংসদ সদস্যরা

February 29, 2024 | 8:08 pm

আন্তর্জাতিক ডেস্ক

গত ৮ জানুয়ারি সাধারণ নির্বাচনে জয়ী আইনপ্রণেতারা তিন সপ্তাহ পর শপথ নিয়েছেন। এর মাধ্যমে পাকিস্তানের ১৬তম জাতীয় পরিষদ কার্যকর হয়েছে। বৃহস্পতিবার (২৯ জানুয়ারি) সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল তেহরিক-ই ইনসাফ পাকিস্তানের (পিটিআই) সদস্যদের বিক্ষোভের মধ্যে শপথ গ্রহণ করেন আইনপ্রণেতারা।

বিজ্ঞাপন

বিদায়ী স্পিকার রাজা পারভেজ আশরাফ পার্লামেন্টে উপস্থিতি নবনির্বাচিত ৩০২ জন সদস্যকে শপথ বাক্য পাঠ করান।

স্বতন্ত্র হিসেবে নির্বাচিত পিটিআই সমর্থিত আইনপ্রণেতারা সুন্নি ইত্তেহাদ কাউন্সিলে (এসআইসি) যোগদান করেছেন। আজ পার্লামেন্টে অধিবেশন শুরুর আগে তারা স্পিকারের ডায়াস ঘিরে বিক্ষোভ প্রদর্শন করেন। জাতীয় সঙ্গীত শেষ হওয়ার পর অধিবেশনটি হট্টগোলের মধ্যে দিয়ে শুরু হয়। কথিত কারচুপির বিরুদ্ধে আজকের অধিবেশনে প্রতিবাদ জানানোর ঘোষণা আগেই দিয়েছিল দলটি।

আগামীকাল শুক্রবার নতুন পার্লামেন্টের অধিবেশনে নতুন স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে। আগামী সোমবার (৪ মার্চ) নির্বাচিত করা হবে নতুন প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

স্পিকার ও ডেপুটি স্পিকার পদের জন্য যথাক্রমে পিএমএল-এন-এর সরদার আয়াজ সাদিক ও পিপিপি-র গোলাম মুস্তফা শাহ মনোনয়নপত্র জমা দিয়েছেন। অন্যদিকে সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের মালিক মুহাম্মদ আমির ডোগর ও জুনায়েদ আকবরও স্পিকার ও ডেপুটি স্পিকারের পদে মনোনয়ন জমা দিয়েছেন।

প্রধানমন্ত্রীর জন্য নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৪ মার্চ (সোমবার)। প্রধানমন্ত্রী প্রার্থীদের ৩ মার্চ মনোনয়নপত্র জমা দিতে হবে। প্রধানমন্ত্রী পদের জন্য পিএমএল-এন ও পিপিপি সমর্থন দিয়েছে সাবেক প্রধানমন্ত্রী ও পিএমএল-এন নেতা শাহবাজ শরিফকে। অন্যদিকে পিটিআই সমর্থন দিয়েছে ওমর আইয়ুব। পিপিপির নেতা আসিফ আলী জারদারি প্রেসিডেন্ট প্রার্থী।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন