বিজ্ঞাপন

বাংলাদেশ-শ্রীলংকা দ্বৈরথ:নাগিন ড্যান্স, টাইমড আউটের পর নতুন কী?

March 4, 2024 | 9:26 am

স্পোর্টস ডেস্ক

দুই দলের বহু বছরের দ্বৈরথে প্রতিদ্বন্দ্বিতা থাকলেও ছিল না তেমন কোন বাড়তি উত্তাপ। কিন্তু বছর ছয়েক আগের সেই বিখ্যাত ‘নাগিন ড্যান্স’ উদযাপন বদলে দিয়েছে সবকিছু। সেই আগুনে ঘি ঢেলেছে গত বিশ্বকাপে ম্যাথিউসকে করা সাকিবের বহুল আলোচিত সেই টাইমড আউট। নাগিন ড্যান্স কিংবা টাইমড আউট; বাংলাদেশ-শ্রীলংকা ম্যাচ যেন হয়ে উঠেছে রীতিমত এক রণক্ষেত্র! বিশ্বকাপের সেই ঘটনার পর আবারও মুখোমুখি হতে যাচ্ছে দুই দল। সিলেটে টি-টোয়েন্টি সিরিজের মাধ্যমে দেড় মাসের দীর্ঘ সফর শুরু করতে যাচ্ছে শ্রীলংকা। অতীতের ঘটনা কতটা প্রভাব ফেলবে মাঠের লড়াইয়ে? নাগিন ড্যান্স, টাইমড আউটকে ছাপিয়ে এই সিরিজে কি দেখা মিলবে নতুন কোন বিতর্কের?

বিজ্ঞাপন

পরিসংখ্যানে এগিয়ে কারা? 

আন্তর্জাতিক টি-২০ তে সবশেষ ২০২২ সালে মুখোমুখি হয়েছিল দুই দল। সেই ম্যাচে ২ উইকেটের রোমাঞ্চকর এক জয় পেয়েছিল শ্রীলংকা। সব মিলিয়ে ১৩ ম্যাচে লংকানদের জয় ৯টিতে, বাংলাদেশ জিতেছে ৪ ম্যাচে। তবে গত এক বছরে টি-টোয়েন্টিতে বাংলাদেশ যেন ভিন্ন দল। ১৪ ম্যাচের মাঝে ১০টিই জিতেছেন শান্তরা, হেরেছেন মাত্র ৩ ম্যাচে। পাঁচটি সিরিজের চারটিতেই জিতেছে বাংলাদেশ, ড্র করেছে নিউজিল্যান্ডের বিপক্ষে। এই সময়ে শ্রীলংকা ১৩ ম্যাচ খেলে জিতেছে ৫টিতে, হেরেছে ৭ ম্যাচে।

ঘরের মাঠে লংকানদের বিপক্ষে বাংলাদেশের টি-টোয়েন্টি পরিসংখ্যানটা অবশ্য খুব একটা সুখকর নয়। দেশের মাটিতে শ্রীলংকার বিপক্ষে পাঁচবার এই ফরম্যাটে মাঠে নেমে মাত্র একবারই জিতেছে বাংলাদেশ। সেটাও এসেছিল ২০১৬ সালের এশিয়া কাপে। ঘরের মাঠে দ্বিপাক্ষিক সিরিজে এখনো শ্রীলংকাকে এই ফরম্যাটে হারাতে পারেনি বাংলাদেশ।

বিজ্ঞাপন

ম্যাথিউস থাকলেও নেই সাকিব

দুই দলের লড়াইয়ের মাঝে যে লড়াইটার জন্য সবচেয়ে বেশি অপেক্ষায় ছিলেন দর্শক, সেই সাকিব-ম্যাথিউস আপাতত মুখোমুখি হচ্ছেন না। টি-টোয়েন্টি ও প্রথম দুই ওয়ানডের জন্য ঘোষিত বাংলাদেশ দলে নেই সাকিব। টেস্ট সিরিজে খেলবেন কিনা সেটাও নিশ্চিত নয়। অন্যদিকে সিরিজের শুরু থেকেই খেলবেন ম্যাথিউস, দলের অন্যতম ভরসার জায়গাও তিনিই। অবশ্য সাকিব না থাকলেও যে বাংলাদেশের অন্য ক্রিকেটারদের সাথে যে জমজমাট এক কথার লড়াই অপেক্ষা করছে ম্যাথিউস-মেন্ডিসদের জন্য, সেটা বলাই বাহুল্য।

দলের খবর

বিজ্ঞাপন

এমন গুরুত্বপূর্ণ সিরিজে সাকিবের অনুপস্থিতি অবশ্যই চিন্তার ভাজ ফেলার কথা ছিল অধিনায়ক শান্তর কপালে। তবে সাম্প্রতিক সময়ে সাকিবকে ছাড়াই দারুণ ফর্মে আছে তরুণ বাংলাদেশ। শ্রীলংকা বিপক্ষে সিরিজে তাই লিটন, হৃদয়দের সাথে অভিজ্ঞ মাহমুদউল্লাহদের জ্বলে ওঠার আশায় থাকবে বাংলাদেশ। বিপিএলে দারুণ পারফর্ম করা শরিফুলের বল আগুন ঝড়াবে, এমন স্বপ্ন দেখতেই পারেন শান্ত। তাকে দারুণ সঙ্গ দেবেন তাসকিন, মুস্তাফিজ, তাইজুলরা।

অধিনায়ক হিসাবে তিন ফরম্যাটেই দায়িত্ব পেয়েছেন শান্ত। সিরিজ শুরুর আগে নিজেদের নিয়ে আশাবাদী বাংলাদেশ অধিনায়ক, ‘আমার মনে হয়, কাজটা আমার জন্য এখন আরও…অবশ্যই চ্যালেঞ্জিং। তবে পরিকল্পনা করা একটু সহজ হবে। প্রত্যেক খেলোয়াড় সম্পর্কে জানতে হবে। যদিও আমরা সবাই খেলার মধ্যেই থাকি, সবার সঙ্গে দেখা হয়, কথা হয়। আমার মনে হয় পরিকল্পনা করার দিক থেকে একটু হলেও সুবিধা হবে। তিন সংস্করণেই দায়িত্বে আছি। আশা করছি সামনে ভালো কিছুই হবে।’

সিরিজ শুরুর আগে অধিনায়ক হাসারাঙ্গার দুই ম্যাচের নিষেধাজ্ঞা কিছুটা দুশ্চিন্তায় ফেলেছে শ্রীলংকাকে। আসালাংকার নেতৃত্বে অভিজ্ঞ শ্রীলংকা দল ভালো কিছু করবে এমনটাই আশা করছেন লংকান কোচ সিলভারউড। বাংলাদেশের বিপক্ষে নিজেদেরই ফেভারিট মানছেন তিনি, ‘আমি তো বলব শ্রীলংকাই ফেভারিট। তবে আগেও বলেছি দুই দলেই ভালো ক্রিকেটার আছে। এখন আমরা বিশ্বকাপের জন্য তৈরি হচ্ছি। সেরাটা যেন খেলতে পারি সেই চেষ্টাই করবো। আশা করছি দারুণ প্রতিদ্বন্দ্বিতামূলক একটা সিরিজ হবে।’

নাগিন ড্যান্স, টাইমড আউটের পর এবার নতুন কী? 

বিজ্ঞাপন

২০১৮ সালে ‘নাগিন ড্যান্স’ উদযাপন দুই দলের দ্বৈরথে এনেছিল নতুন মাত্রা। এরপর থেকে দুই দলের ম্যাচেই দেখা গিয়েছে এই আইকনিক উদযাপন। গত বছরের বিশ্বকাপে সাকিবের করা ম্যাথিউসের সেই টাইমড আউট আগুনে ঘি ঢেলেছে ভালোভাবেই। অবস্থা এমন দাঁড়িয়েছিল যে, ম্যাচের পর বাংলাদেশের ক্রিকেটারদের সাথে হাতও মেলাননি লংকান ক্রিকেটাররা! এবারের পুরো সিরিজজুড়েই যে এই ঘটনার প্রভাব চোখে পড়বে, সেটা অনেকটাই অনুমেয়। এসবের পাশাপাশি নতুন কোনও বিতর্ক উঠে আসে কিনা, এরকম সম্ভাবনা তো থেকেই যায়!

এত শত বিতর্কের মাঝে গতকাল সিলেটের চা বাগানে ট্রফি উন্মোচন করেছেন দুই দলের অধিনায়ক। সেখানে হাসিমুখেই পোজ দিয়েছেন শান্ত-আসালাংকা। মাঠের লড়াইয়ে সেই হাসি কতটুক ধরে রাখতে পারেন দুই দলের ক্রিকেটাররা, সেটা বড় প্রশ্ন। সিলেটে আজ সন্ধ্যা ৬টায় শুরু তিন ম্যাচ সিরিজের প্রথম টি-২০। সব বিতর্ক ছাপিয়ে শেষ পর্যন্ত মাঠের লড়াইয়ে কে জিতবে, সেটা জানা যাবে আজই।

সারাবাংলা/এফএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন