বিজ্ঞাপন

বিধি না মেনে বাড়ি নির্মাণ, মালিককে ১১ লাখ ২৪ হাজার টাকা জরিমানা

March 10, 2024 | 8:49 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর দক্ষিণ বনশ্রীর তিতাস রোডে ইমারত বিধিমালা না মেনে বাড়ি নির্মাণের ফলে বাড়ির মালিককে ১১ লাখ ২৪ টাকা জরিমানা গুনতে হয়েছে। বাড়ি নির্মাণে অনিয়মের খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শনে যান পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী।

বিজ্ঞাপন

রোববার (১০ মার্চ) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) আওতাধীন এলাকা পরিদর্শনে যান মন্ত্রী। সঙ্গে ছিলেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জাহাঙ্গীর আলম। সরেজমিনে মন্ত্রী দেখতে পান বাড়ি নির্মাণের বেলায় রাস্তায় পাশে পর্যাপ্ত জায়গা রাখা হয়নি, যেখানে-সেখানে নির্মাণসামগ্রী ফেলে রাখা হয়েছে, এমনকি নির্মাণকাজে সেফটি ব্যবস্থাও নিশ্চিত করা হয়নি।

মন্ত্রীর নির্দেশে দক্ষিণ বনশ্রীর হোল্ডিং নং- ১৩ এর বাড়ির মালিককে ১১ লাখ ২৪ হাজার টাকা জরিমানা করা হয়।

নির্মাণাধীন ভবনের রিটেইনিং ওয়াল নির্মাণ করার সময় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মালিকানাধীন রাস্তা ক্ষতিগ্রস্ত করায় ১০ লাখ ২৪ হাজার টাকা জরিমানা করা হয়। এ ছাড়া নির্মাণসামগ্রী রাস্তায় ফেলে রাখার কারণে বাড়ির মালিককে আরও এক লাখ টাকা জরিমানা করা হয়।

বিজ্ঞাপন

সরেজমিনে দেখা যায়, ওই ভবন নির্মাণে ইমারত বিধিমালা অনুসারে সেটব্যাকের পর্যাপ্ত জায়গা রাখা হয়নি। নির্মাণাধীন ভবনটি সেফটি কাভারেজের আওতায় আনা হয়নি। এ সব বিষয় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) আওতাধীন হওয়ায় প্রয়োজনীয় ব্যবস্থা নিতে রাজউকের দৃষ্টি আকর্ষণ করা হবে বলে মন্ত্রী জানান।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেন, ‘সরকারি বিধি লঙ্ঘন করে কোনো ভবন নির্মাণ করা হলে কিংবা পরিবেশ ‍দূষণ করলে এরকম আইনি ব্যবস্থা অব্যাহত থাকবে।’

পরিবেশের মানের উন্নয়নে রাজধানীবাসীকে আইন মেনে চলার আহ্বান জানান মন্ত্রী।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন