বিজ্ঞাপন

নোয়াখালীতে নতুন কূপে গ্যাসের সন্ধান

March 10, 2024 | 9:21 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নোয়াখালীতে গ্যাসের সন্ধান পাওয়া গেছে। জেলার কোম্পানীগঞ্জের চরকাঁকড়া ইউনিয়নে সুন্দলপুর-৩ মূল্যায়ন কাম উন্নয়ন কূপে গ্যাস পাওয়ার কথা জানিয়েছে জ্বালানি বিভাগ। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, আগামী একমাসের মধ্যেই ওই কূপের গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত হবে।

বিজ্ঞাপন

শনিবার (৯ মার্চ) আগুন প্রজ্বলনের মাধ্যমে খননকাজ শেষে এখন চলছে ডিএসটি টেস্ট। এই টেস্টের মাধ্যমে জানা যাবে কূপে কী পরিমাণ গ্যাস মজুত রয়েছে।

সূত্র জানায়, ওই কূপে পরীক্ষামূলক ডিএসটি টেস্টের কার্যক্রম শুরু হয়েছে। এখন চলছে লোয়ার জোনের টেস্ট। কূপটির তিন হাজার ৩৮৫ মিটার গভীরে খনন করা হয়েছে। যার মধ্যে লোয়ার জোনের তিন হাজার ৪১ মিটার থেকে তিন হাজার ৪৬ মিটার এবং তিন হাজার ৫৭ মিটার থেকে তিন হাজার ৬৪ মিটার পর্যন্ত টেস্ট কার্যক্রম চলছে। এর পরই অপর দুটি জোনের টেস্ট কার্যক্রম চলবে। ডিএসটি টেস্টের পরেই ওই কূপে কি পরিমাণ গ্যাস মজুত আছে তা জানা যাবে।

জ্বালানি বিভাগ সূত্র জানায়, ২০২৩ সালের নভেম্বরে নোয়াখালীর কোম্পানীগঞ্জে শাহাজাদপুর-সুন্দলপুর গ্যাসক্ষেত্রের পাশে চরকাঁকড়া ইউনিয়নের সুন্দলপুর-৩ প্রকল্পটি খনন শুরু করে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ২০১৩ সালে শাহাজাদপুর-সুন্দলপুর গ্যাসক্ষেত্রটির ১ নম্বর কূপ উৎপাদনের যাওয়ার পর আনুষ্ঠানিক উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পর একই গ্যাসক্ষেত্রের ২ নম্বর কূপেরও খনন কাজ করা হয় এবং গ্যাস উত্তোলন করা হয়। বর্তমানে গ্যাসক্ষেত্রটির আওতাধীন পার্শ্ববর্তী চরকাঁকড়ায় তৃতীয় কূপ খননে গ্যাসের সন্ধান পাওয়া গেল।

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন