বিজ্ঞাপন

শসা-বেগুন ও লেবুতে সেঞ্চুরি

March 12, 2024 | 3:46 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রোজার প্রথম দিনে ইফতার তৈরির কয়েকটি প্রধান সবজি- শসা, টমেটো, বেগুন ও লেবুর দামে লাগাম নেই। সর্বোচ্চ ৫০ টাকা দাম বেড়ে শসা বিক্রি হচ্ছে ১০০ টাকায়। টমেটোর দাম কেজিতে ৩০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকায়। প্রকারভেদে বিভিন্ন বেগুনের দামও ১০০ ছুঁয়েছে। আর বাজারভেদে লেবু বিক্রি হচ্ছে ৪০ থেকে সর্বোচ্চ ১০০ টাকা হালিতে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১২ মার্চ) রাজধানীর কয়েকটি বাজার ঘুরে এমন চিত্র পাওয়া গেছে।

মহাখালীর বউবাজারে, শসা ১০০, টমেটো ৬০ থেকে ৭০ টাকা, বেগুন ৭০ থেকে ১০০ টাকা, গাজর ৩০ থেকে ৪০ টাকা কেজিতে বিক্রি হতে দেখা গেছে। আর লেবুর হালি ৪০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

বিজ্ঞাপন

এদিকে গেল শুক্রবার মহাখালী বউবাজারে শসা ৬০ টাকা, গাজর ৪০ টাকা, টমেটো ৪০ টাকা কেজিতে বিক্রি হতে দেখা যায়। আর বাজারটিতে লেবুর হালি বিক্রি হয়েছে ৪০ থেকে ৬০ টাকায়।

রাজধানীর কাওরানবাজারসহ অন্যান্য বাজারেরও একই অবস্থা। রোজার প্রথম দিনে বিভিন্ন পণ্যের ইচ্ছেমত দাম নেওয়া হচ্ছে বলে অভিযোগ ক্রেতাদের।

কারওয়ান বাজারে দেখা গেছে, বাজারটিতে শসা বিক্রি হচ্ছে ১০০ টাকায় ও খিড়া ৭০ থেকে ৮০ টাকা কেজিতে। লম্বা বেগুন ৯০ থেকে ১০০ টাকা ও সবচেয়ে ভালো মানের লম্বা বেগুন ১২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আর গোল বেগুন ৯০ থেকে ১০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। বাজারটিতে গাজর ৪০ টাকা ও টমেটো ৫০ থেকে ৬০ টাকা কেজিতে বিক্রি হতে দেখা গেছে। এছাড়া বিভিন্ন প্রকার লেবু বিক্রি হচ্ছে ৬০ থেকে সর্বোচ্চ ১০০ টাকা হালিতে।

বিজ্ঞাপন

কয়েকজন ক্রেতার সঙ্গে কথা হলে তারা বলেন, মাত্র দুই দিনের ব্যবধানে বাজারে এসব পণ্যের দাম কেজিতে ৩০ থেকে ৫০ টাকা পর্যন্ত বেড়েছে। এটি কোনোভাবেই মেনে নেওয়া যায় না। রোজায় শসা, গাজর ও লেবু খুব প্রয়োজনীয়। সারাদিনের ক্লান্তি দূর করে এসব খাবার। কিন্তু ব্যবসায়ী সিন্ডিকেট রমজানের সুযোগ নিচ্ছে। এদের বিরুদ্ধে সরকারের আরও কঠোর হওয়া দরকার।

কাওরান বাজারের কামাল নামে এক বিক্রেতা প্রসঙ্গে বলেন, এলাচি লেবু এই দামে লেবু বিক্রি করা ছাড়া আমাদের উপায় নেই। প্রতি পিছ লেবু ২১ টাকায় মানে ৮৪ টাকা হালি কিনতে হয়েছে। এ ছাড়া মাঝারি সাইজের লেবু ১৮ টাকা পিছ কিনে ২০ টাকায় বিক্রি করছি।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন