বিজ্ঞাপন

বন্দিবিনিময়ের শর্তে যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে হামাস

March 15, 2024 | 5:23 pm

আন্তর্জাতিক ডেস্ক

বন্দিবিনিময়ের শর্তে যুদ্ধবিরতির জন্য নতুন একটি প্রস্তাব দিয়েছে ফিলিস্তিনের হামাস। মধ্যস্থতাকারী দেশ কাতার ও মিশর এবং মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে এই প্রস্তাব পেশ করেছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠনটি। এতে ইসরাইলের কারাগারে ফিলিস্তিনি বন্দিদের মুক্তির বিনিময়ে ইসরাইলি জিম্মিদের মুক্তির শর্ত দেওয়া হয়েছে। বার্তাসংস্থা রয়টার্সের খবর।

বিজ্ঞাপন

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, হামাসের দেওয়া প্রস্তাবের একটি অনুলিপি দেখার সুযোগ হয়েছে তাদের। প্রস্তাবনায় বলা হয়েছে, ইসরাইলের কারাগারে ৭০০ থেকে এক হাজার ফিলিস্তিনি বন্দি আছেন। এর মধ্যে প্রায় ১০০ জন যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত। তাদের মুক্তির বিনিময়ে হামাসের হাতে জিম্মি ইসরাইলিদের মুক্তি দেওয়া হবে।

হামাসের পরিকল্পনা অনুযায়ী, প্রাথমিকভাবে মুক্তি পাবে নারী, শিশু, বৃদ্ধ ও অসুস্থ ইসরাইলি জিম্মিরা। দ্বিতীয় ধাপে ইসরাইল ও ফিলিস্তিনি বাকি সকল বন্দি ও জিম্মি মুক্তি পাবে।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কার্যালয়ও বৃহস্পতিবার হামাসের পেশ করা যুদ্ধবিরতির প্রস্তাবের কথা স্বীকার করেছে। তবে এই প্রস্তাবটিকে অবাস্তব দাবির উপর ভিত্তি করে দেওয়া হয়েছে বলে দাবি করেছে ইসরাইল। নেতানিয়াহুর কার্যালয় জানিয়েছে, শুক্রবার এই বিষয়টি যুদ্ধকালীন মন্ত্রিসভা এবং বর্ধিত নিরাপত্তা মন্ত্রিসভায় উত্থাপন করা হবে।

বিজ্ঞাপন

হামাস ও ইসরাইলের যুদ্ধের মাঝে মধ্যস্থতার চেষ্টা করছে মিশর ও কাতার। তবে হামাসের যুদ্ধবিরতির প্রস্তাব নিয়ে কাতার প্রাথমিকভাবে কোনো মন্তব্য করেনি। শুক্রবার মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি বলেছেন, আমরা গাজায় একটি যুদ্ধবিরতিতে পৌঁছানোর আলোচনা করছি।

গত ৭ অক্টোবর ইসরাইলে আকস্মিক হামলা চালায় হামাস। তাদের হামলায় অন্তত ১৫০০ ইসরাইলি নিহত হয়। হামাস জিম্মি করে আরও অন্তত আড়াইশ ইসরাইলিকে। হামাসের হামলার প্রতিক্রিয়ায় ফিলিস্তিনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইসরাইল। পাঁচ মাসের বেশি সময়ে ইসরাইলি হামলায় ফিলিস্তিনি ৩১ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন।

ইসরাইল সকল জিম্মিদের মুক্ত ও হামাস নির্মূল না করা পর্যন্ত যুদ্ধ চালিয়ে যাওয়ার কথা বলে আসছে। তবে গাজা উপত্যকায় সৃষ্ট মানবিক সংকট লাঘবে যুদ্ধবিরতির জন্য ইসরাইলের উপর চাপ সৃষ্টি করছে আন্তর্জাতিক সম্প্রদায়। এর আগে অবশ্য গত নভেম্বরে এক সপ্তাহের অস্ত্রবিরতি হয়েছিল। সে সময় দুই পক্ষই বন্দিবিনিময় করে। এর পর ইসরাইল আর কোনো প্রকার যুদ্ধবিরতির প্রস্তাবে সম্মত হচ্ছে না।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন