বিজ্ঞাপন

চমেকে ঘাটে-ঘাটে হয়রানি, ৩৮ ‘দালাল’কে ধরে সাজা

March 20, 2024 | 6:59 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে অভিযান চালিয়ে চিহ্নিত ৩৮ বহিরাগতকে আটক করেছে র‌্যাব। পরে তাদের বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট।

বিজ্ঞাপন

বুধবার (২০ মার্চ) সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিভিন্ন বিভাগ ও ওয়ার্ড থেকে মর্গ পর্যন্ত পুরো চমেক হাসপাতালজুড়ে অভিযান চালানো হয়।

র‌্যাব জানিয়েছে, দণ্ডিত ৩৮ জন রোগী কিংবা রোগীর স্বজন নন। কিন্তু তারা নিয়মিত হাসপাতালে অবস্থান করেন। হাসপাতাল সংশ্লিষ্টদের কাছে তাদের পরিচয়— ‘দালাল’।

র‌্যাবের অভিযানে আটক দালালদের সাত ধরনের অবৈধ কর্মকাণ্ডের তথ্য মিলেছে। এদের মধ্যে আছে পেশাদার দালাল, যারা বিভিন্ন বেসরকারি ক্লিনিক-হাসপাতাল ও ডায়াগনস্টিক ল্যাবের নিয়োগ দেওয়া। তারা চমেক হাসপাতালে আসা রোগী ও তাদের স্বজনদের বিভ্রান্ত করে বেসরকারি প্রতিষ্ঠানে নিয়ে যান।

বিজ্ঞাপন

দালালদের মধ্যে আছেন ‘শয্যা ও ওয়ার্ড সিন্ডিকেটে’র কয়েকজন। তারা প্রত্যন্ত অঞ্চল থেকে আসা রোগীদের ট্রলি থেকে ওয়ার্ডে শয্যা পাইয়ে দেওয়ার নামে টাকা আদায় করেন। হাসপাতালে সেবা নিতে আসা রোগী ও তাদের স্বজনদের মধ্যে দুরারোগ্য রোগের কথা বলে ভীতি তৈরি করে সুচিকিৎসার নামে বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়ার ‘দায়িত্বপ্রাপ্ত’ কিছু দালালও রয়েছেন।

আটক দালালদের সাজা দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট। ছবি: সারাবাংলা

এ ছাড়া রোগ নির্ণয়ের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা ও ওষুধ কেনার জন্য রোগী ও তাদের স্বজনদের বিভ্রান্ত করে নিজেদের নির্ধারিত ল্যাব-ফার্মেসিতে নিয়ে যান— এমন দালাল আছেন কয়েকজন। বিশেষজ্ঞ চিকিৎসকের দ্রুত সিরিয়াল নিয়ে দেয়া, লাশ বহন ও জরুরি পরিবহণের জন্য অ্যাম্বুলেন্স পাইয়ে দেওয়ার নামে রোগী-স্বজনদের কাছ থেকে টাকা-পয়সা আদায় করেন— এমন কয়েকজনও আটক হয়েছেন।

র‌্যাবের চট্টগ্রাম জোনের অধিনায়ক কর্নেল এম এ মাহাবুব সারাবাংলাকে বলেন, ‘দূর-দূরান্ত থেকে আসা রোগী ও তাদের স্বজনদের বিভ্রান্ত করে এরা টাকা-পয়সা আদায় করে। বিভিন্ন ধরনের হয়রানির মাধ্যমে টাকা হাতিয়ে নেয়। আবার যেসব বেসরকারি ল্যাব-ফার্মেসি কিংবা অ্যাম্বুলেন্স মালিকদের সিন্ডিকেটের প্রতিনিধি হয়ে কাজ করে, তাদের কাছ থেকেও কমিশন পায়। দালালদের দৌরাত্ম্যের কারণে চমেক হাসপাতালে দীর্ঘদিন ধরে রোগী ও তাদের স্বজনরা সরকারের দেওয়া পর্যাপ্ত সুযোগ ও সেবা থেকে বঞ্চিত হচ্ছেন বলে অভিযোগ পেয়ে আমরা অভিযান চালাই।’

বিজ্ঞাপন

র‌্যাবের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আটক ৩৮ জনের মধ্যে ১৪ জনকে ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে এক মাসের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে। বাকি ২৪ জনকে এক মাসের সশ্রম কারাদণ্ড ও ৫ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ১৫ দিনের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

সারাবাংলা/আরডি/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন