বিজ্ঞাপন

আসন্ন ‘অভূতপূর্ব’ বিশ্বমন্দা নিয়ে পুতিনের সতর্কবাণী

May 26, 2018 | 5:33 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

বিশ্বব্যাপী ক্রবর্ধমান রক্ষণশীল পদক্ষেপের কারণে বিশ্ব অর্থনীতি ভয়াবহ হুমকির মুখে রয়েছে যা ‘অভূতপূর্ব’ সংকটের সৃষ্টি করতে পারে, বলে সতর্ক করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এই বিপর্যয় থেকে রক্ষা পেতে হলে এখনই এর সমাধান খুঁজে বের করা এবং দেশীয় অর্থনীতি কীভাবে কাজ করবে সে বিষয়ে নিয়মনীতি তৈরি করারও আহ্বান জানিয়েছেন তিনি।

শুক্রবার (২৫ মে) সেইন্ট পিটার্সবার্গভিত্তিক আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরামে (এসপিআইইএফ) বক্তব্য দেওয়ার সময় তিনি এই আহ্বান জানান।

বিজ্ঞাপন

এ ছাড়া অর্থনৈতিক সুবিধা পেতে একক রাষ্ট্রভিত্তিক যে শর্তারোপের সংস্কৃতি গড়ে উঠছে, এর বিরুদ্ধে অর্থনীতিবিদসহ সবাইকে সতর্ক হতে বলেছেন পুতিন।

তিনি বলেন, ‘যে বহুজাতিক সহযোগী সংস্থা এতদিনে গড়ে ওঠেছে, এখন আর তাকে বাড়তে দেওয়া ঠিক হচ্ছে না। এই ব্যবস্থা খুবই খারাপভাবে ভেঙে পড়েছে। যেখানে নিয়ম ভাঙ্গাটাই নতুন নিয়ম হয়ে দাঁড়িয়েছে।’

রুশ প্রেসিডেন্ট আরও বলেন, আমদানি কর, টেকনিক্যাল স্ট্যান্ডার্ডস ও বাণিজ্য শুল্ক এবং ভর্তুকির নামে প্রটেকশনিজম (আন্তর্জাতিক প্রতিযোগিতা ও আমদানি শুল্কের হাত থেকে দেশীয় শিল্পকে বাঁচাতে ব্যবস্থা) প্রচলিত সংস্কৃতিতে রূপ নিয়েছে। প্রতিযোগিতার দিক থেকে অন্য রাষ্ট্রগুলোকে দুর্বল করে দিতে এখন এককেন্দ্রিক নিষেধাজ্ঞার প্রবণতা বৃদ্ধি পেয়েছে। নিজস্ব রাজনৈতিক দৃষ্টিভঙ্গির কারণে যেসব রাষ্ট্র কোনোদিনও এই ধরনের নিষেধাজ্ঞা নিয়ে কখনো চিন্তা করেনি, তারাও এখন এই ধরনের নিষেধাজ্ঞার আওতায় আসছে।

বিজ্ঞাপন

ভ্লাদিমির পুতিন বলেন, নিষেধাজ্ঞা অর্জনের ক্ষমতা পেয়ে অনেক রাষ্ট্র তাদের আচরণের নিয়ন্ত্রণ হারিয়েছে। অতীতের করা সমঝোতা বা সহযোগিতা চুক্তির কথা বেমালুম ভুলে, বাম কি ডান সব ধরনের রাজনৈতিক মতাদর্শ নির্বিশেষে সবার উপরেই অযৌক্তিক সব নিষেধাজ্ঞা অবিরতভাবে দেয়া হচ্ছে

দ্রুত বর্ধমান উন্নত ডিজিটাল প্রযুক্তি নির্ভর অর্থনৈতিক ব্যবস্থার বিশৃঙ্খলা থেকে বিশ্বকে রক্ষা করতে পুতিন নিয়ম নির্ভর বিশ্ব অর্থনীতির কথা বলছেন। এ জন্য মুক্তবাজারকে রক্ষা করে ব্যাপক ভিত্তিতে আন্তর্জাতিক অর্থনীতির পরিবর্তন আনতে বলেছেন পুতিন।

বিশ্বসম্প্রদায় মেনে নেবে এমন ব্যাপকভিত্তিক প্রক্রিয়া এবং স্বচ্ছ আন্তর্জাতিক নিয়মের প্রতিষ্ঠা করার উপর জোর দিয়ে পুতিন আরও বলেন, ‘এখন আর আমাদের বাণিজ্যযুদ্ধের দরকার নেই বা সাময়িক অর্থনৈতিক নিষেধাজ্ঞারও প্রয়োজন নেই। আমাদের এখন ব্যাপকভিত্তিতে অর্থনৈতিক শৃঙ্খলা ও শান্তি দরকার।

প্রতিযোগিতার স্বার্থের দ্বন্দ্ব সব সময়ই ছিলো, আছে এবং অবশ্যই থাকবে উল্লেখ করে তিনি বলেন, পরস্পরের প্রতি আমাদের সকলের শ্রদ্ধাশীল থাকা উচিত। প্রতিযোগিতা হ্রাসের থেকে সৎ প্রতিযোগিতার মাধ্যমে সমস্যার সমাধানের নামই উন্নতি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআইএস/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন