বিজ্ঞাপন

‘অক্সিজেনের রাজ্য গড়ি, হরিরামপুর সবুজে ভরি’

April 6, 2024 | 11:02 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

মানিকগঞ্জ: ‘অক্সিজেনের রাজ্য গড়ি, হরিরামপুর সবুজে ভরি’ এ প্রতিপাদ্য সামনে রেখেই পরিবেশবান্ধব এক অভিনব সংগঠন ‘হরিরামপুর শ্যামল নিসর্গ’ গঠন করা হয়। সংগঠনটিতে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্র, শিক্ষকসহ ব্যবসায়ী ও বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত বিভিন্ন বয়েসের সদস্যরা স্বেচ্ছায় শ্রম দিচ্ছেন। ফলে অল্প দিনেই পুরো মানিকগঞ্জ জেলায় সংগঠনটি ব্যাপক পরিচিতি পেয়েছে।

বিজ্ঞাপন

সংগঠন সূত্রে জানা গেছে— প্রাকৃতিক পরিবেশ এবং প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় নিয়মিত বৃক্ষরোপণসহ স্বাস্থ্যসম্মত প্রাকৃতিক পরিবেশ সুরক্ষায় কাজ করে যাচ্ছে ‘হরিরামপুর শ্যামল নিসর্গ’ নামের এক অভিনব পরিবেশবান্ধব এই সংগঠন।

পদ্মানদীবেষ্টিত হরিরামপুর উপজেলার চরাঞ্চলসহ বিভিন্নস্থানে বৃক্ষরোপণ কর্মসূচির পাশাপাশি বিভিন্ন দর্শনীয় স্থানে দর্শনার্থীদের ফেলে যাওয়া ময়লা আর্বজনাকে পরিষ্কার করে স্বাস্থ্য সুরক্ষা ও প্রাকৃতিক সৌন্দর্য বর্ধনে সংগঠনের কর্মীরা নিয়মিত কাজ করছেন।

সংগঠনটির যাত্রা শুরু হয় ২০২১ সালের ১৩ মে। হরিরামপুর উপজেলার প্রাণকেন্দ্রের ৩০-৩৫ জন সদস্য নিয়ে সংগঠনটি যাত্রা শুরু করে। এরপর ক্রমান্বয় সংগঠনের সদস্য বাড়তে থাকে। বর্তমান প্রায় তিন শতাধিক সদস্য স্বেচ্ছা শ্রমের মাধ্যমে সংগঠনের কার্যক্রম এগিয়ে নিয়ে যাচ্ছেন।

বিজ্ঞাপন

প্রতিষ্ঠালগ্ন থেকে এখন পর্যন্ত উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের আঙিনা ও বিভিন্ন এলাকায় রাস্তার দুইপাশ ও উপজেলা দুর্গম চরাঞ্চলসহ সবমিলিয়ে প্রায় ৫০ হাজারের অধিক জাতের ফুল ও ফলজ বৃক্ষরোপণ করা হয়। যা বর্তমানেও চলমান রয়েছে।

এর পাশাপাশি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিশুদের মাঝে পরিবেশ সচেতনতামূলক কর্মসূচি গ্রহণ, মুক্ত জলাশয়ে দেশি মাছের পোনা অবমুক্তকরণ, প্রাকৃতিক কৃষি বিষয়ক কর্মশালা আয়োজন, স্বাস্থ্য সচেতনতার জন্য ২১ এ ২১ নামে জেলার প্রথম হাফ ম্যারাথন আয়োজন, গুরুত্বপূর্ণ জায়গার আবর্জনা পরিষ্কার করাসহ বিভিন্ন পরিবেশবান্ধব কর্মসূচি বাস্তবায়ন করেছে সংগঠনটি। উপজেলা সদরের মনোরম প্রাকৃতিক সৌন্দর্যের দর্শনীয় স্থানসহ পদ্মাপাড়ের বিভিন্ন স্থান পরিষ্কার-পরিচ্ছন্নতায় স্বাস্থ্যসম্মত পরিবেশও বজায় রাখতে সংগঠনটি ভূমিকা রাখে।

সংগঠনটির সাধারণ সম্পাদক প্রণব পাল বলেন, “শুরু থেকেই সংগঠনটি পরিবেশ রক্ষায় নানামুখী কর্মসূচি গ্রহণ করে আসছে। শুরুতে আমাদের সংগঠনের প্রথম স্লোগান ছিল ‘অক্সিজেনের রাজ্য গড়ি, হরিরামপুর সবুজে ভরি’ । কিন্তু সার্বজনীন ও বৈশ্বিক ভাবনা থেকে পরবর্তীতে ২০২৩ সালে আমাদের শ্লোগান পরিবর্তন করে ‘সবুজে বাঁচি, প্রাণবিক পৃথিবী গড়ি’ করা হয়। আমরা বিশ্বাস করি এই পৃথিবী শুধু মানুষের নয়, এই পৃথিবী সব প্রাণীর।”

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘হরিরামপুর উপজেলার ধুলশুরা ইউনিয়নের খামারহাটি গ্রামের সবুজ চত্বরে কিছু অসচেতন মানুষ অপচনশীল আবর্জনা ফেলে পরিবেশ ও কৃষিজমির মারাত্মক ক্ষতি করে আসছিল। বিষয়টি আমাদের দৃষ্টিগোচর হওয়ায় গত শুক্রবার এই সবুজ চত্বর থেকে সব আবর্জনা পরিষ্কার করে ধ্বংস করা হয়েছে। সবুজ চত্বরে ময়লা ফেলার নির্দিষ্ট জায়গা করে দেয়াসহ পরিবেশ সচেতনতামূলক ব্যানার দেওয়া হয়েছে। আশা করছি, সবাই নির্দিষ্ট স্থানে আবর্জনা ফেলে আমাদের পরিবেশ রক্ষার এই আন্দোলনে সবাই একাত্ম হবেন।’

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন