বিজ্ঞাপন

২ দিনের সফরে ঢাকায় ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী

April 7, 2024 | 11:38 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দুই দিনের সফরে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা ঢাকায় এসেছেন। তার এই সফরে গুরুত্ব পাবে বাণিজ্য সম্পর্ক। এ সময় দুই দেশের মধ্যে কারিগরি সহযোগিতা সংক্রান্ত একটি চুক্তি সই হওয়ার কথা রয়েছে।

বিজ্ঞাপন

রোববার (৭ এপ্রিল) সকাল সাড়ে ৯টায় তাকে বহনকারী বিমানটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এ সময় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন তাকে স্বাগত জানান।

ঢাকায় এসে প্রথমে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী মাউরো ভিয়েরা। এরপর রোববার বিকেল ৩টায় বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর সঙ্গে বৈঠক করবেন তিনি। পরে বিকেল ৫টায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন ভিয়েরা। ওই বৈঠকে দুই দেশের মধ্যে কারিগরি সহযোগিতা সংক্রান্ত চুক্তি সই হবে। পরদিন সোমবার (৮ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি। ওইদিনই দেশের উদ্দেশে রওনা দেবেন তিনি।

কূটনৈতিক সূত্র জানিয়েছে, মাউরো ভিয়েরার সফরকে কেন্দ্র করে বেশ কিছু এজেন্ডা নিয়ে কাজ করেছে সরকার। এর মধ্যে ব্রাজিলে তৈরি পোশাক রফতানিতে শুল্কমুক্ত সুবিধা পাওয়া, ওষুধ রফতানি, ইথানল আমদানি বা দেশে ইথানল উৎপাদনে সহায়তা, সুনীল অর্থনীতির ক্ষেত্রে গভীর সমুদ্রে মাছ ধরা ও সামুদ্রিক পর্যটনে সহায়তার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো রয়েছে।

বিজ্ঞাপন

এদিকে ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে ৪৯৫ টাকা কেজি দরে গরুর মাংস রফতানি, ইথানল ও তুলার রফতানি বাড়ানো, পোলট্রি ও ফিশ ফিড বিক্রির প্রস্তাব দেবেন বলে জানা গেছে।

ঢাকায় নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত পাওলো ফার্নান্দো দিয়াস ফেরেস জানান, এই প্রথম ব্রাজিলের কোনো পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফরে আসছেন। এ সফর হবে আমাদের দ্বিপক্ষীয় সম্পর্কের মাইলফলক। এর মাধ্যমে দুই দেশের সম্পর্ককে মজবুত করতে পারব।

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ব্রাজিলের পররাষ্ট্রমন্ত্রী একটি বড় প্রতিনিধি দল নিয়ে ঢাকায় আসবেন। এই সফরে দুই দেশের মধ্যে বাণিজ্যিক ও কূটনৈতিক সম্পর্ক শক্তিশালী হবে। এ সময় একটি চুক্তি ও তিনটি এমওইউ সই হওয়ার কথা রয়েছে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ব্রাজিলের সঙ্গে আমাদের বাণিজ্যিক সম্পর্ক আছে। আমাদের পণ্য রফতানির ক্ষেত্রে সাউথ আমেরিকা এক্সপ্লোর ওয়াইডলি। ব্রাজিল বড় দেশ। তাদের বায়িং ক্যাপাসিটি হাই। আমাদের অনেককিছু রফতানির সুযোগ আছে।

সারাবাংলা/এনএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন