বিজ্ঞাপন

সৌদি আরবে ঈদ বুধবার

April 8, 2024 | 9:42 pm

আন্তর্জাতিক ডেস্ক

সৌদি আরবে ঈদুল ফিতরের তারিখ ঘোষণা করেছে দেশটির সুপ্রিম কোর্ট। সোমবার (৮ এপ্রিল) দেশটির কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি বলে বুধবার (১০ এপ্রিল) ঈদুল ফিতর পালন করা হবে।

বিজ্ঞাপন

গালফ নিউজের খবরে বলা হয়, সোমবার সৌদি আরবে ছিল ২৯ রমজান। এ দিন সন্ধ্যায় দেশটিতে নাগরিকদের শাওয়াল মাসের চাঁদ দেখার আহ্বান জানিয়েছিল সুপ্রিম কোর্ট। কিন্তু এ দিন কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি।

ফলে আগামীকাল মঙ্গলবার (৯ এপ্রিল) সৌদি আরবে হবে ৩০ রমজান। পরদিন বুধবার হবে ১ শাওয়াল তথা ঈদুল ফিতরের প্রথম দিন।

এদিকে বাংলাদেশে আগামীকাল মঙ্গলবার হবে ২৯ রমজান। এ দিন সন্ধ্যায় বৈঠকে বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। মঙ্গলবার সন্ধ্যায় কোথাও শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে বুধবার পহেলা শাওয়াল তথা ঈদুল ফিতর পালন করা হবে। আর মঙ্গলবার সন্ধ্যায় চাঁদ দেখা না গেলে বৃহস্পতিবার (১১ এপ্রিল) ঈদুল ফিতর পালন করা হবে। তবে সাধারণত বাংলাদেশে সৌদি আরবের পরদিন হিজরি মাস গণনা শুরু হয়।

বিজ্ঞাপন

ইসলামিক ফাউন্ডেশন এক বিজ্ঞপ্তিতে জানায়, সভায় ১৪৪৫ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করে ঈদুল ফিতর উদযাপনের তারিখ নির্ধারণ করা হবে। রোজা শেষে শাওয়াল মাসের ১ তারিখে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপিত হয়।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা ০২-২২৩৩৮১৭২৫, ০২-৪১০৫০৯১২, ০২-৪১০৫০৯১৬ ও ০২-৪১০৫০৯১৭ টেলিফোন নম্বরে ফোন করে এবং ০২-২২৩৩৮৩৩৯৭ ও ০২-৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে বা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) বা উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) জানানোর জন্য অনুরোধ করেছে ইসলামিক ফাউন্ডেশন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন