বিজ্ঞাপন

১১ মামলায় খালেদা জিয়ার পরবর্তী শুনানি ২৯ জুলাই

April 22, 2024 | 2:08 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: নাশকতা ও রাষ্ট্রদ্রোহের অভিযোগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে করা ১১ মামলায় হাজিরার জন্য আগামী ২৯ জুলাই দিন ধার্য করেছেন আদালত।

বিজ্ঞাপন

সোমবার (২২ এপ্রিল) কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে স্থাপিত ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক আস-শামস জগলুল হোসেন এ আদেশ দেন।

এসব মামলায় খালেদা জিয়ার হাজিরার দিন ধার্য থাকলেও অসুস্থতাজনিত কারণে তিনি আদালতে উপস্থিত হতে পারেননি। এর প্রেক্ষিতে তার আইনজীবী সময়ের আবেদন করলে তা মঞ্জুর করে ঢাকা মহানগর দায়রা জজ আদালত নতুন দিন ধার্য করেন।

বিষয়টি অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর তাপস কুমার পাল সাংবাদিকদের জানিয়েছেন।

বিজ্ঞাপন

সরকারের নির্বাহী আদেশে কারাগারের বাইরে থাকা খালেদা জিয়া এখন অসুস্থ, তিনি গুলশানের বাসায় থেকে চিকিৎসা নিচ্ছেন।

১১টি মামলার মধ্যে ১০টি ২০১৫ সালের প্রথম তিন মাসে অগ্নিসংযোগের ঘটনায় দায়ের করা হয়। এর মধ্যে একটি মামলায় ২০১৫ সালের ২৩ জানুয়ারি রাতে যাত্রাবাড়ীর কাঠেরপুল এলাকায় গ্লোরি পরিবহনের যাত্রীবাহী একটি বাসে পেট্রোল বোমা হামলায় ২৯ যাত্রী দগ্ধ এবং একজন চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়ার
অভিযোগ আনা হয়।

খালেদা জিয়া ছাড়া এসব মামলায় উল্লেখযোগ্য আসামিরা হলেন, বিএনপি নেতা আমানউল্লাহ আমান, হাবিব-উন-নবী খান সোহেল ও সুলতান সালাউদ্দিন টুকু।

বিজ্ঞাপন

আর মুক্তিযুদ্ধে শহিদদের সংখ্যা নিয়ে বিতর্কিত মন্তব্যে করার অভিযোগে ২০১৬ সালের ২৫ জানুয়ারি আদালতে রাষ্ট্রদ্রোহের মামলাটি দায়ের করা হয়।

খালেদা জিয়ার বিরুদ্ধে গ্যাটকো, নাইকো এবং বড়পুকুরিয়া কয়লাখনির আরও তিনটি দুর্নীতি মামলা এখন ঢাকার অন্য তিনটি বিশেষ আদালতে বিচারাধীন।

সারাবাংলা/কেআইএফ/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন