বিজ্ঞাপন

যশোরে তাপমাত্রা ৪০ দশমিক ৪ ডিগ্রি

April 23, 2024 | 7:51 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

যশোর: সপ্তাহ জুড়ে তীব্র তাপদাহে পুড়ছে যশোরাঞ্চল। সেইসাথে বইছে লু হাওয়া। এ কারণে দুর্বিষহ উঠেছে যশোরের মানুষের জীবনযাত্রা। মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুর ৩টায় জেলায় ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

বিজ্ঞাপন

যশোর বিমানবন্দর মতিউর রহমান ঘাঁটির আবহাওয়া অফিস এ তথ্য জানিয়েছে।

আবহাওয়া অফিস জানায়, গত এক সপ্তাহ ধরে ৩৮ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় যশোরে। আজও একই অবস্থা বিরাজ করছে। গতকাল সোমবার (২২ এপ্রিল) যশোর জেলায় তাপমাত্রা ছিল ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। রোববার (২১ এপ্রিল) ১০টা বাজতে না বাজতেই তাপমাত্রার পারদ ওঠে ৩৮ ডিগ্রি সেলসিয়াসে। আর বেলা ১টার দিকে পৌঁছে যায় ৪০ ডিগ্রি সেলসিয়াসের ঘরে।

শনিবার (২০ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে। কাল জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার যশোরে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

বিজ্ঞাপন

তীব্র তাপদাহে নাকাল হয়ে পড়েছে নিম্নআয়ের মানুষের জীবন। জীবিকার তাগিদে এমন খরতাপের মধ্যেও ঘর থেকে বাহিরে বের হতে হচ্ছে তাদের। জরুরি প্রয়োজন ছাড়া কেউই ঘর থেকে বের হচ্ছেন না। খুব প্রয়োজন না হলে রোদে বাইরে না বেরোনোর পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা। এই সময়ে বাড়ছে ডায়রিয়াসহ গরমজনিত রোগ।

এদিকে, তাপপ্রবাহ অব্যাহত থাকায় হিট স্ট্রোক ও গরমের ক্ষতি এড়াতে জেলা প্রশাসন এবং স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে করণীয় নিয়ে ও সতর্ক থাকার পরার্শ দিয়ে মাইকিং করা হচ্ছে। মাইকিং অব্যাহত রাখার নির্দেশ দেওয়া হয়েছে জেলার উপজেলা নির্বাহী অফিসারদেরও।

তাপদাহে পেটের তাগিদে রাস্তায় বের হওয়া শ্রমজীবী ও মেহনতি মানুষের মাঝে বিশুদ্ধ খাবার পানি ও খাবার স্যালাইন বিতরণ করা হচ্ছে। মানবিক এ সহায়তা করছে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান। শ্রমজীবী মানুষদের পাশাপাশি এসময় রাস্তায় দায়িত্ব পালন করা ট্রাফিক পুলিশ সদস্যদেরও খাবার পানি সরবরাহ করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনইউ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন