বিজ্ঞাপন

ওএমএসের চাল বিতরণে অনিয়ম, অভিযানে জব্দ

April 25, 2024 | 8:28 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বাগেরহাট: সরকারের খোলাবাজারে বিক্রির (ওএমএস) জন্য বরাদ্দ দেওয়া চাল বিতরণে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে রাজিব মৃধা নামে এক ডিলারের বিরুদ্ধে। সুবিধাভোগীদের এই চাল ৩০ কেজি করে দেওয়ার কথা থাকলেও বেশ কয়েকজনকে তিনি ২৬ থেকে ২৭ কেজি করে দিয়েছেন। সেই চালসহ বরাদ্দের বেশকিছু চাল তিনি বিক্রি করে দিয়েছেন কালোবাজারি করে। এতে সুবিধাবঞ্চিত হয়েছেন এলাকার কয়েক শ মানুষ।

বিজ্ঞাপন

ওএমএস চাল বিতরণে অনিয়মের খবর পেয়ে বাগেরহাটের মোংলা উপজেলার সুন্দরবন ইউনিয়নের বাজিকরখন্ড গ্রামে ঘটনাস্থলে যান উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নিশাত তামান্না। ওজনে কম দেওয়া ১৫ থেকে ২০ বস্তা চাল তিনি জব্দ করেন। তবে ডিলার রাজিব মৃধা গা ঢাকা দেওয়ায় তাকে ধরা সম্ভব হয়নি। রাজীব সুন্দরবন ইউনিয়নের ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ডের ডিলার।

নিয়ম ভেঙে প্লাস্টিকের বস্তায় দেওয়া হচ্ছিল ওএমএসের চাল, ওজনেও কম দেওয়া হচ্ছিল। ছবি: সারাবাংলা

ইউএনও নিশাত তামান্না বলেন, এখানে সরকারের খোলাবাজারে ওএমএস চাল বিতরণে ওজনে কম দেওয়ার সত্যতা পাওয়া গেছে। ৩০ কেজি চাল দেওয়ার কথা থাকলেও ২৬/২৭ কেজি চাল দেওয়া হয়েছে। যে চটের বস্তায় চাল দেওয়ার কথা, সেটাও ডিলার দেননি। অন্য প্লাস্টিকের বস্তায় এই চাল দিয়েছেন। চাল বিতরণে প্রতারণা, অনিয়ম ও সরকারি চাল আত্মসাতের প্রমাণ পাওয়ায় ডিলারের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

সরকারি চাল বিতরণের সময় সংশ্লিষ্ট ট্যাগ অফিসার উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. শাহিনুর রহমান উপস্থিত না থাকায় তার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়ার কথা জানান ইউএনও।

বিজ্ঞাপন

সুন্দরবন ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মো. রেজাউল করিম বলেন, কয়েক বছর ধরেই ডিলার রাজিব মৃধা এই অনিয়ম করে আসছেন। তাকে নিষেধ করা হলেও কারও কথা শোনেন না। বুধবার অনিয়ম করে ১২ জনকে ওজনে দুই-তিন কেজি করে কম চাল দিয়েছেন। এই চাল আবার গোপনে বিক্রি করেন ডিলার রাজিব মৃধা।

ভুক্তভোগী এলাকাবাসী আব্দুল হাকিম মৃধা ও মো. মোস্তফা হাওলাদার বলেন, ডিলার রাজিব মৃধা ৩০ কেজি সরকারি বস্তার পরিবর্তে অন্য প্লাষ্টিক বস্তায় ২৬/ ২৭ কেজি করে চাল দিয়েছে।

এ বিষয়ে জানতে রাজিব মৃধার মোবাইল নম্বরে কল করা হলে তিনি বলেন, ওজনে অত কম দেওয়া হয়নি। দুয়েক শ গ্রাম হয়তো কম হতে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন