বিজ্ঞাপন

‘অসাংবিধানিক’ মার্কিন নিষেধাজ্ঞার বিরুদ্ধে লড়াই চালাবে টিকটক

April 25, 2024 | 11:31 am

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে পাশ হওয়া একটি বিলের প্রভাবে দেশটিতে নিষিদ্ধ হতে পারে জনপ্রিয় মাইক্রো-ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক। তবে টিকটক কর্তৃপক্ষ এই বিলটিকে ‘অসাংবিধানিক’ আখ্যায়িত করে এর বিরুদ্ধে আদালতে লড়ার ঘোষণা দিয়েছে।

বিজ্ঞাপন

সিনেটে পাশ হওয়ার পর প্রেসিডেন্ট বাইডেন বিলটিতে সই করেছেন। ফলে এটি এখন আইনে পরিণত হয়েছে। এই আইন অনুসারে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান বাইটড্যান্সের মালিকানাধীন সামাজিক যোগাযোগ মাধ্যম অ্যাপটি যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হতে পারে অথবা অ্যাপটির যুক্তরাষ্ট্রের অংশ মার্কিন কোনো প্রতিষ্ঠানের কাছে বিক্রি করতে বাধ্য হতে পারে।

টিকটক মার্কিন গ্রাহকদের তথ্য চীন সরকারের সঙ্গে ভাগাভাগি করে, এমন প্রবল সন্দেহ থেকে মার্কিন কংগ্রেসে এই বিলটি আনা হয়েছিল। যদিও টিকটক কর্তৃপক্ষ বরাবরই এই অভিযোগ অস্বীকার করে আসছে।

সিনেটে বিল পাশের পর টিকটকের প্রধান নির্বাহী কর্মকর্তা শোউ জি চিউ এক ভিডিওতে বলেন, ‘আমরা আমাদের অধিকারের বিষয়ে আদালতে আইনি লড়াই চালিয়ে যাব।’

বিজ্ঞাপন

‘তথ্য, সংবিধান আমাদের পক্ষে রয়েছে.. নিশ্চিত থাকুন আমরা কোথাও যাচ্ছি না’, তিনি বলেন।

টিকটকে শেয়ার করে ভিডিওতে শোউ জি চিউ আইনটির তীব্র সমালোচনা করেছেন এবং টিকটক কীভাবে তাদের জীবনে ইতিবাচক প্রভাব পেলেছে, গ্রাহকদেরকে তা শেয়ার করার অনুরোধ জানিয়েছেন।

তিনি বলেন, ‘কোনো ভুল করবেন না, এটি একটি নিষেধাজ্ঞা- এটি টিকটক এবং কণ্ঠস্বরের উপর নিষেধাজ্ঞা।’

বিজ্ঞাপন

 

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হতে যাচ্ছে টিকটক

সারাবাংলা/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন