বিজ্ঞাপন

মা-মেয়ের বন্ধনের গল্পে জয়া আহসান

April 26, 2024 | 5:58 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

দশ বছর পর বাংলা ছবি দ পরিচালনায় ফিরছেন অনিরুদ্ধ রায়চৌধুরী। হিন্দিতে ‘পিঙ্ক’, ‘লস্ট’, ‘কড়ক সিং’-এর পর বাংলায় মা-মেয়ের সম্পর্ক নিয়ে অনিরুদ্ধর আগামী ছবি ‘ডিয়ার মা’। মুখ্য চরিত্রে জয়া আহসান। ছবিতে জয়ার স্বামীর চরিত্র করছেন চন্দন রায় সান্যাল। একটি গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে শাশ্বত চট্টোপাধ্যায়কে।

বিজ্ঞাপন

২০১৪ সালে দেবকে নিয়ে শেষ বাংলা ছবি ‘বুনোহাঁস’ করেছিলেন অনিরুদ্ধ। হঠাৎ বাংলায় ফেরার ইচ্ছে হল? “কিছু কিছু গল্প থাকে, যেগুলো নিজের ভাষায় বলতে ইচ্ছে করে। ‘ডিয়ার মা’ তেমনই একটা কাহিনি। হিন্দিতে ছবি করলেও, বাংলা সব সময়েই মনের কাছাকাছি ছিল। আমি আগামী দিনেও হিন্দি, বাংলা দুই ভাষাতেই কাজ করব।”

নিউক্লিয়ার পরিবারে বাবা-মা ও সন্তানের মধ্যকার বন্ধনের এক অন্য রূপ উঠে আসবে এই ছবিতে। পরিচালক বলছিলেন, “রক্তের সম্পর্কের চেয়েও ভালবাসার সম্পর্ক বেশি জোরালো হয়। মেয়েকে বড় করার মধ্য দিয়ে মায়ের জীবনের একটা উত্তরণ হয়, সে পরিপূর্ণ হয়। আমরা কাছের মানুষের উপর অধিকার বোধ জাহির করি। আসলে কারও উপর অধিকার ফলানো যায় না। মানবিক সম্পর্কের সূক্ষ্ম কিছু মোচড় উঠে আসবে এখানে।” ছবিতে বাচ্চা মেয়েটির নাম ঝিমলি, যার দু’টি বয়স দেখানো হবে- পাঁচ এবং বারো। শুধু মা-মেয়ে নয়, স্বামী-স্ত্রী, একজন শিক্ষক, গৃহসহায়িকা… এ রকম নানা সম্পর্কের আলাদা রূপ উঠে আসবে ছবিতে। কাহিনিতে থ্রিলারের ছোঁয়াও রয়েছে।

“টানাপড়েনের মধ্য দিয়েই তো মানুষ চেনা যায়। থ্রিলার উপাদান কাহিনির অন্য দিক তুলে ধরবে,” মন্তব্য পরিচালকের।

বিজ্ঞাপন

ছবিতে মায়ের চরিত্রটি করছেন জয়া। তার কথায়, “এই গল্পটা আগে কখনও বলা হয়নি। তাই এটা পর্দায় বলা খুব জরুরি ছিল। এ ধরনের চরিত্রও আমি আগে করিনি। টোনিদা (অনিরুদ্ধ) সংবেদনশীল ভাবে গল্প বলেন, যেটা আমার খুব ভাল লাগে।” অনিরুদ্ধর ‘অপরাজিতা তুমি’তে অভিনয় করেছিলেন পদ্মপ্রিয়া।

পরিচালকের সঙ্গে ‘ডিয়ার মা’-এর গল্প লিখেছেন শাক্যজিৎ ভট্টাচার্য। ক্যামেরার দায়িত্বে অভীক মুখোপাধ্যায়। মে মাসের তৃতীয় সপ্তাহ থেকে শুরু হবে শুটিং। তবে তার আগে অভিনেতাদের নিয়ে ওয়ার্কশপ করছেন পরিচালক। জানালেন, জয়া ও চন্দন দু’জনেই ওয়ার্কশপের জন্য আপাতত কলকাতায় রয়েছেন। এর পর পরিচালক আরও একটি বাংলা ছবি ‘ক্যাফে কিনারে’ নিয়ে আসার প্রস্তুতি নিচ্ছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন