বিজ্ঞাপন

৪০ দিনের যুদ্ধবিরতিতে রাজি ইসরাইল: ডেভিড ক্যামেরন

April 29, 2024 | 10:00 pm

আন্তর্জাতিক ডেস্ক

হামাসের হাতে জিম্মিদের মুক্তির বিনিময়ে ৪০ দিনের যুদ্ধবিরতিতে রাজি হয়েছে ইসরাইল। সৌদি আরব সফররত ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন ওয়ার্ল্ড ইকনোমিক ফোরামে দেওয়া বক্তব্যে এ কথা জানিয়েছেন।

বিজ্ঞাপন

গত ১৩ এপ্রিল হামাসের দেওয়া এক স্থায়ী যুদ্ধবিরতির প্রস্তাবের প্রতিক্রিয়ায় ইসরাইল এই সাময়িক যুদ্ধবিরতির পাল্টা প্রস্তাব দিয়েছে। তবে হামাস এই নতুন প্রস্তাব সম্পর্কে এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া জানায়নি। হামাসের দেওয়া মূল প্রস্তাবে স্থায়ী যুদ্ধবিরতি এবং ইসরাইলে হাজারের বেশি ফিলিস্তিনি বন্দির মুক্তির শর্ত যুক্ত ছিল।

ইসরাইলের সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, ইসরাইল ৪০ দিনের যুদ্ধবিরতির বিনিময়ে ৩৩ জিম্মির মুক্তি চাইছে। এর আগে ইসরাইল ৪০ জনের মুক্তি দাবি করেছিল। নতুন প্রস্তাবে ইসরাইল কিছুটা নমনীয় হয়েছে।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ক্যামেরন ইসরাইলের এই প্রস্তাবকে উদার বলে আখ্যায়িত করেছেন। তিনি বলেন, আমি আশা করি হামাস তাদের সামনে রাখা প্রস্তাবটি গ্রহণ করবে। তবে সব জিম্মি মুক্ত না হওয়া পর্যন্ত স্থায়ীভাবে যুদ্ধ শেষ হবে না। ইসরাইলের নতুন প্রস্তাবে হাজারের বেশি ফিলিস্তিনি বন্দির সম্ভাব্য মুক্তির বিষয়টি অন্তর্ভুক্ত।

বিজ্ঞাপন

ক্যামেরন বলেন, সংকট সমাধান না হওয়া পর্যন্ত হামাস নেতৃত্ব এবং ৭ অক্টোবরের হামলার জন্য দায়ীরা গাজার বাইরে থাকবেন বলে তিনি আশা করেন।  একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধানের জন্য রাজনৈতিক প্রচেষ্টা অব্যাহত থাকবে বলেও আশা করেন তিনি।

তবে হামাস বারবার বলছে, তারা যুদ্ধের স্থায়ী সমাপ্তি চায়। গত সাড়ে ছয় মাসে ইসরাইলি হামলায় ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এর আগে গত ৭ অক্টোবর ইসরাইলে আকস্মিক হামলা চালিয়েছিল হামাস। হামলায় প্রায় ১২০০ ইসরাইলি নিহত হয়। হামাস অন্তত ২৪০ ইসরাইলিকে জিম্মি করে গাজায় নিয়ে যায়।

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনও বর্তমানে সৌদি আরব সফর করছেন। ইসরাইল-হামাস যুদ্ধ থামানোর কূটনৈতিক প্রচেষ্টা চালাচ্ছেন তারা। জিম্মিদের মুক্তির শর্তে ইসরাইলের সর্বশেষ প্রস্তাবটিকে অসাধারণভাবে উদার একটি প্রস্তাব হিসেবে আখ্যায়িত করে তা দ্রুত গ্রহণ করার জন্য হামাসের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

বিজ্ঞাপন

এদিকে হামাসের আলোচকরা সোমবার কায়রোতে কাতারি এবং মিশরীয় মধ্যস্থতাকারীদের সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে। এসময় তারা ইসরাইলের প্রস্তাবের বিষয়ে হামাসের মত জানাবেন।

হামাসের একজন সিনিয়র কর্মকর্তা রোববার বলেছেন, সাম্প্রতিক যুদ্ধবিরতি পরিকল্পনায় বড় ধরনের কোনো সমস্যা নেই। অর্থাৎ, প্রস্তাবটি গ্রহণ করতে পারে হামাস।

সারাবাংলা/আইই

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন