বিজ্ঞাপন

পছন্দের লোককে কলেজ সভাপতি করতে এমপির ডিও লেটার

May 5, 2024 | 8:17 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

ময়মনসিংহ: ময়মনসিংহ নগরীতে নাসিরাবাদ কলেজে গভর্নিং বডি সভাপতি হিসেবে পছন্দের লোকের জন্য আধাসরকারিপত্র (ডিও লেটার) দিয়েছেন স্থানীয় সংসদ সদস্য মোহিত উর রহমান। কলেজের অধ্যক্ষের কাছে নিয়ম বহির্ভূতভাবে ডিও লেটার দেওয়ার ঘটনায় উচ্চ আদালতে রিট করেন বর্তমান সভাপতি আমিনুল হক শামীম। রিটের পরিপ্রেক্ষিতে ডিও লেটারের কার্যকারিতার ওপর স্থগিতাদেশ দিয়েছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

জানা গেছে, ময়মনসিংহ-৪ (সদর) আসনের সংসদ সদস্য মোহিত উর রহমান জাতীয় সংসদের প্যাডে দেওয়া ডিও লেটারে তার আস্থাভাজন ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সহসভাপতি ফারুক আহমেদ খানকে কলেজের গভর্নিং বডির সভাপতি করার জন্য সুপারিশ করেন, যা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নীতিমালা পরিপন্থি।

গত ১৪ মার্চ দেওয়া ওই ডিও লেটারে সংসদ সদস্য উল্লেখ করেছেন, তার পিতা সাবেক সংসদ সদস্য ও সাবেক ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান এই কলেজে শিক্ষকতা শুরু করেছিলেন। এই কলেজের সঙ্গে তার পরিবারের অসংখ্য স্মৃতি জড়িত ও কলেজটির উন্নয়নে তার বাবার অবদান রয়েছে। এ অবস্থায় তিনি কলেজটির গভর্নিং বডিতে নিজের পছন্দের লোককে সভাপতি হিসেবে মনোনীত করতে চান।

অথচ ২০২১ সালের ৩ জুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজে গভর্নিং বডির নির্বাচন পদ্ধতি সম্পর্কিত এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ/শিক্ষা প্রতিষ্ঠানগুলোর গভর্নিং বডি (সংশোধিত) সংবিধি-২০১৯-এর ধারা-২৭ অনুযায়ী গভর্নিং বডির মেয়াদ শেষ হওয়ার তিন মাস আগে বিভিন্ন ক্যাটাগরি যেমন— শিক্ষক, অভিভাবক, প্রতিষ্ঠাতা, দাতা ও হিতৈষী প্রতিনিধি নির্বাচনের জন্য গভর্নিং বডির সভায় তিন সদস্যের একটি নির্বাচন কমিশন গঠিত হবে। কমিশনের তিনজন সদস্য হবেন— জাতীয় বিশ্ববিদ্যালয় মনোনীত গভর্নিং বডির বিদ্যোৎসাহী সদস্য; গভর্নিং বডি মনোনীত এমন একজন শিক্ষক যিনি নির্বাচনে অংশগ্রহণ করবেন না; এবং অধ্যক্ষ, যিনি রিটার্নিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করবেন। গভর্নিং বডি গঠনের লক্ষ্যে উল্লেখিত বিধি মোতাবেক নির্বাচন কমিশন গঠন করে এ সংক্রান্ত যাবতীয় কার্যক্রম সম্পন্ন করতে হবে। তা না হলে কমিটি গঠনের আবেদন বিবেচনা করা হবে না বলেও ওই প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞাপন

বর্তমান সংসদ সদস্য এসব নিয়মের বাইরে গিয়ে নিজের পছন্দের লোককে কলেজটির গভর্নিং বডির সভাপতি করতে চাইছেন। বিষয়টি নিয়ে এরইমধ্যে এলাকাবাসী ও কলেজ সংশ্লিষ্টদের মধ্যে ক্ষোভ তৈরি হয়েছে।

এ সব অনিয়ম রোধ করতে নাসিরাবাদ কলেজের বর্তমান গভর্নিং বডি সভাপতি আমিনুল হক শামীম জনস্বার্থে উচ্চ আদালতে একটি রিট পিটিশন (নং ৪৭৮৮/২০২৪) দাখিল করেন। রিটের পরিপ্রেক্ষিতে শুনানি শেষে বিচারপতি মো. খাসরুজ্জামান ও কে এম জাহিদ সারওয়ারের আদালত ওই ডিও লেটারের কার্যকারিতার ওপর স্থগিতাদেশ জারি করেন।

বিজ্ঞাপন

এ নিয়ে কলেজের বর্তমান গর্ভনিং বডির সভাপতি আমিনুল হক শামীমের সঙ্গে বিভিন্ন মাধ্যমে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

কলেজ অধ্যক্ষ আহমেদ শফিক সারাবাংলাকে বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয় বিধি অনুযায়ী বর্তমান সময়ে ডিও লেটার দিয়ে গভর্নিং বডি সভাপতি হওয়ার কোনো সুযোগ নেই। বর্তমান সভাপতি উচ্চ আদালতে রিট করেছেন। সেই রিটের পরিপ্রেক্ষিতে উচ্চ আদালত ডিও লেটারের বিপরীতে চার সপ্তাহের স্থগিতাদেশ দেন। এ বিষয়ে এখন জাতীয় বিশ্ববিদ্যালয় পরবর্তী সিদ্ধান্ত নেবে।

অধ্যক্ষ জানান, ২০১৪ সালে আমিনুল হক শামীম এই কলেজের গর্ভনিং বডি সভাপতি হন। তিনিও ওই সময়ে স্থানীয় সংসদ সদস্যের ডিও লেটারে সভাপতি হনয়েছিলেন। বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয় বিধিতে ডিও লেটারের বিপরীতে গভর্নিং বডি সভাপতি হওয়ার সুযোগ নেই।

জানতে চাইলে স্থানীয় সংসদ সদস্য মোহিত উর রহমান সারাবাংলাকে বলেন, ‘আমিনুল হক শামীম শিক্ষানুরাগী ব্যক্তি নন। আমার পিতা সাবেক সংসদ সদস্য ও সাবেক ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান এ কলেজে শিক্ষকতা করেছেন। তিনি এই কলেজের গভর্নিং বডির সভাপতি ছিলেন। আমার বাবা এই কলেজের ব্যাপক উন্নয়ন করেছেন। আমি চাই, এই কলেজের গভর্নিং বডির সভাপতি সেই ব্যক্তি হোন যিনি কলেজের উন্নয়নে ভূমিকা রাখবেন।’

বিজ্ঞাপন

সংসদ সদস্যের এই ডিও লেটারের ঘটনাটি নিয়ে স্থানীয়দের মধ্যে নেতিবাচক প্রতিক্রিয়া দেখা গেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই বলছেন, আমিনুল হক শামীম নাসিরাবাদ কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বেশ উন্নয়ন করেছেন। তার হাতে নাসিরাবাদ কলেজ শিক্ষা-শৃঙ্খলায় বেশ নিরাপদ। শিক্ষার পরিবেশ করেছেন আমিনুল হক শামীম। ডিও লেটার দিয়ে কাউকে সভাপতি করা  হলে তিনি কলেজটির জন্য কতটুকু ভূমিকা রাখতে পারবেন, তা নিয়ে সন্দেহ জানিয়েছেন অনেকেই।

এ অবস্থায় কলেজ কর্তৃপক্ষ জাতীয় বিশ্ববিদ্যালয় ও আদালতের সিদ্ধান্তের অপেক্ষা করছে।

সারাবাংলা/একে

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন