বিজ্ঞাপন

তাপপ্রবাহের মধ্যেই ফের স্কুলে পাঠদান শুরু

May 5, 2024 | 8:58 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশজুড়ে তীব্র তাপপ্রবাহের মধ্যেই আজ রোববার (৫ মে) থেকে শিক্ষাপ্রতিষ্ঠানের শ্রেণিকক্ষে পাঠদান শুরু হয়েছে। মাধ্যমিক বিদ্যালয়, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে সকাল থেকে ক্লাস শুরু হয়েছে। ক্লাস শুরু হয়েছে প্রাথমিক বিদ্যালয়, কিন্ডারগার্টেনও। তবে এখনো বন্ধ রয়েছে প্রাকপ্রাথমিক বিদ্যালয়। এ ছাড়া সব পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে অ্যাসেম্বলি বন্ধ রাখা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (৫ মে) রাজধানী বেশকিছু শিক্ষা প্রতিষ্ঠান ঘুরে দেখা গেছে, প্রতিটি বিদ্যালয়েই পাঠদান শুরু হয়েছে। তাপমাত্রার ঝুঁকি এড়াতে অনেক স্কুলই সকাল সাড়ে ৭টায় মর্নিং শিফটের ক্লাস শুরু করেছে। পাঠদানের সময় এক ঘণ্টা এগিয়ে নিয়ে আসায় অনেক শিক্ষার্থীরা ১০-১৫ মিনিট দেরি করে স্কুলে পৌঁছেছে। অধিকাংশ শিক্ষার্থীর সঙ্গে অভিভাবককে দেখা গেছে।

রাজধানীর আর কে মিশন রোডের স্পার্কল ইন্টারন্যাশনাল স্কুল স্বাভাবিক সময়ে সাড়ে ৮টায় ক্লাস শুরু হয়। তাপপ্রবাহের কারণে এক ঘণ্টা এগিয়ে এনে সকাল সাড়ে ৭টায় মর্নিং শিফট শুরু হয়েছে। এতে অভিভাবকরাও বেশ খুশি।

স্কুলটির প্রথম শ্রেণির শিক্ষার্থী তাবাসুসুমের মা তানিয়া আহমেদ সারাবাংলাকে বলেন, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে প্রচণ্ড গরম অনুভূত হয়। তাতে বাচ্চাদের অসুস্থ হওয়ার ভয় থাকে। সকালে ক্লাস শুরু করাতে ভালো হয়েছে। যদিও এত সকালে উঠে প্রস্তুতি নিতে একটু সমস্যা হচ্ছে।

বিজ্ঞাপন

কেজি শ্রেণির এক শিক্ষার্থীর অভিভাবক বৃষ্টি দাস বলেন, ১২ মে থেকে সামার ফাইনাল পরীক্ষা। এখন ক্লাস মিস হলে বাচ্চারা পিছিয়ে পড়বে।

রামকৃষ্ণ মিশন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের স্বাভাবিক সময়ে ক্লাস সাড়ে ৯টায় শুরু হলেও গরমের কারণে তা এক ঘণ্টা এগিয়ে এনে সাড়ে ৮টায় শুরু করা হয়েছে। স্কুলটির শিক্ষক ব্রজমোহন সরকার সারাবাংলাকে বলেন, ‘গরমের কারণে সরকারের নির্দেশ মেনে ক্লাস সময় পরিবর্তন করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে আগের নিয়মেই পাঠদান চলবে।’

বিজ্ঞাপন

হাটখোলায় অবস্থিত কামরুন্নেছা বালিকা বিদ্যালয়েও সকাল সাড়ে ৮টা থেকে ক্লাস শুরু। ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী হৃদিতা হক বলল, ‘সকালে ঘুম থেকে উঠতে সমস্যা হচ্ছে। ঘুমই ভাঙে না। আম্মু ডেকে ডেকে তুলে দিয়েছে। স্কুলে আসার পর ভালো লাগছে।’

শেরই বাংলা উচ্চ বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থী স্বর্ণা বলল, ‘অনেক দিন স্কুল বন্ধ থাকায় বন্ধুদের সঙ্গে দেখা হয় না। আজ দেখা হলো। ভালো লাগছে।’

বিদ্যালয়টির শিক্ষকরা জানিয়েছেন, সরকারের নির্দেশ মেনে শর্ত সাপেক্ষে বিদ্যালয় খোলা হয়েছে। এমনিতেই শিক্ষণ প্রক্রিয়া পিছিয়ে গেছে। স্কুল আরও কিছুদিন বন্ধ রাখতে নেতিবাচক প্রভাব পড়বে। শিক্ষার্থীদের ছাতা বহন করতে ও পানি সঙ্গে রাখতে নির্দেশনা দিয়েছে স্কুলটি।

স্কুল শুরু হতে দেখা গেছে আর কে মিশন রোড এলাকার ব্লু বার্ড, লিটল জুয়েল, ফুলকুড়ি, গ্রীন বাড স্কুলেও। এ ছাড়া স্মার্ক ইন্টারন্যাশনাল স্কুল, দয়াগঞ্জে অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুলসহ সব ধরনের বাংলা ও ইংরেজি ভার্সন, বাংলা ও ইংরেজি মাধ্যম, সরকারি-বেসরকারি সব পর্যায়ে স্কুল, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান মাদরাসাতেও ক্লাস শুরু হয়েছে।

বিজ্ঞাপন

তবে এই গরমে ইউনিফর্ম পরে বাচ্চাদের স্কুলে পাঠাতে এখনো অস্বস্তি প্রকাশ করেছেন অনেক অভিভাবক। তারা বলছেন, এই গরমে এতটুকু ছাড় দেওয়া উচিত। ইউনিফর্ম ছাড়া ক্লাস করার সুযোগ দেওয়া গেলে ভালো হতো।

এর আগে আজ রোববার থেকে স্কুল খোলার বিষয়ে গতকাল শনিবার (৪ মে) শিক্ষা মন্ত্রণালয় থেকে একটি নোটিশ জারি করা হয়। সেখানে বলা হয়, সংশ্লিষ্ট সবার অবগতির জন্য জানানো যাচ্ছে, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের গত ২৫ এপ্রিল প্রকাশিত প্রজ্ঞাপন অনুযায়ী সব শর্ত মেনে রোববার (৫ মে) থেকে দেশের সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান কার্যক্রম অব্যাহত থাকবে।

এর আগে শবে কদর, ঈদুল ফিতর এবং বাংলা বর্ষবরণ শেষে গত ২১ এপ্রিল স্কুল খোলার কথা ছিল। কিন্তু দেশজুড়ে হিট অ্যালার্ট তথা তাপপ্রবাহের সতর্কতা জারি থাকায় শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকি বিবেচনায় নিয়ে পরবর্তী সাত দিন দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা আসে। এরপর ২৮ এপ্রিল শ্রেণিকক্ষে পাঠদান শুরু হয়। সব শিক্ষা প্রতিষ্ঠানেই অ্যাসেম্বলি বন্ধ ঘোষণা করে ক্লাস শুরু হলেও চলমান তাপপ্রবাহের কারণে দুই দিন পর হাইকোর্টের নির্দেশে ফের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। সেই সময় শেষে শুরু হলো শিক্ষা প্রতিষ্ঠানে পাঠদান। তবে দেশের কোথাও কোথাও এখনো তাপপ্রবাহ বিরাজ করছে।

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন