বিজ্ঞাপন

তেল ও গ্যাস অনুসন্ধানে আন্তর্জাতিক দরপত্র আহ্বান করেছে সরকার

May 7, 2024 | 7:24 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, গভীর ও অগভীর সমুদ্রের ২৪টি ব্লকে তেল ও গ্যাস অনুসন্ধানের জন্য আন্তর্জাতিক দরপত্র আহ্বান করেছে সরকার।

বিজ্ঞাপন

চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম. আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদে এ তথ্য সংসদে জানান।

মন্ত্রী বলেন, বাংলাদেশ অবশোর মডেল প্রোডাকশন শেয়ারং কন্ট্রাক্ট-২০২৩ এর ভিত্তিতে ‘অবশোর বিডিং রাউন্ড’-এর আওতায় গভীর ও অগভীর সমুদ্রের ২৪টি ব্লকে তেল ও গ্যাস অনুসন্ধান করা হচ্ছে। গত ১০ মার্চ এজন্য আন্তরজাতিক দরপত্র আহ্বান করা হয়।

তিনি বলেন, দেশের ক্রমবর্ধমান জ্বালানি সংকট নিরসনে তেল গ্যাস অনুসন্ধানের লক্ষ্যে নতুন কূপ খোঁজে আরও নতুন কূপ খননের নিমিত্ত জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এবং পেট্রোবাংলা কর্তৃক নিম্নলিখিত পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

বিজ্ঞাপন

২০২৫ সালের মধ্যে দেশের বিভিন্ন স্থানে ৪৮টি ভূপ খনন ও ওয়ার্কওভার (৩২টি কূপ খনন ও ১৬টি ওয়ার্কওভার) এর পরিকল্পনা গ্রহণ করেছে যার সফল বাস্তবায়নে দৈনিক আনুমানিক ৬১৮ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রীডে সংযুক্ত হবে। বর্ণিত রূপসমূহের মধ্যে ১১টি কূপ খনন ও ওয়ার্কওভারের কার্যক্রম সম্পন্ন হয়েছে (৭টি খনন-ভোলা নর্থ-২, টবণি-১, ইলিশা-১, শ্রীকাইল নর্থ-১, শরীয়তপুর-১, সিলেট-১০ ও সুন্দলপুর-৩: ৪টি ওয়ার্কওভার তিতাস-২৪, বিয়ানীবাজার-১, কৈলাশটিলা-২, রশিদপুর-২) পাশাপাশি ৪টি কৈলাশটিলা-৮, তিতাস-১৪, রশিদপুর-৫ এবং বেগমগঞ্জ-৪) ভূপের খনন ও ওয়ার্কওভারের কার্যক্রম চলমান রয়েছে।

মন্ত্রী বলেন, ২০২৫-২৮ সময়ে নতুন নতুন কূপ খনন কার্যক্রম পরিচালনার লক্ষ্যে দেখে এযাবৎ সম্পাদিত সকল সাইসমিক জরিপের তথ্য সম্বলিত সাইসমিক কাভারেজ ম্যাপ প্রণয়ন করতে আহরিত সাইসমিক জরিপ তথ্য প্রক্রিয়াকরণ ও বিশ্লেষণপূর্বক দেশের ভোলা অঞ্চল, নোয়াখালি, ফেনী, চাঁদপুর অঞ্চল, পার্বত্য চট্টগ্রাম, হিজ জোন অঞ্চল, সিলেট অঞ্চল, অনশোর ব্লক ৮ এবং ১১, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ, রশিদপুর, কৈলাশটিলা ও বিয়ানীবাজার অঞ্চলে সর্বমোট ৬৯টি কূপ খননের লোকেশন চিহ্নিত করা হয়েছে। পাশাপাশি ৩১টি কূপে ওয়ার্কওভার কার্যক্রম গ্রহণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

পাশাপাশি দেশীয় গ্যাসের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে নতুন নতুন জায়গায় কূপের লোকেশন চিহ্নিত করণের নিমিত্ত ২ডি ও ৩ডি সাইসমিক জরিপ সম্পাদনের জন্য বাপেক্স, বিজিএফসিএল ও এসজিএফএল কর্তৃক সর্বমোট নয়টি প্রকল্প গ্রহণ করার প্রাথমিক সিদ্ধান্ত গৃহীত হয়েছে যা বাস্তবায়নের কার্যক্রম কোম্পানি পর্যায়ে চলমান রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এ এইচ এইচ/এনইউ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন