বিজ্ঞাপন

১৬তম ডেনিম এক্সপো অনুষ্ঠিত

May 7, 2024 | 11:11 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বিশ্বের শীর্ষস্থানীয় আন্তর্জাতিক ডেনিম প্রদর্শনীগুলোর একটি ‘বাংলাদেশ ডেনিম এক্সপো’, যার অন্যতম লক্ষ্য বাংলাদেশের ডেনিম শিল্পের সক্ষমতা ও সম্ভাবনাকে বিশ্বের কাছে তুলা ধরা ও ডেনিম শিল্পের অগ্রযাত্রাকে ত্বরান্বিত করা। অত্যাধুনিক প্রযুক্তি, যন্ত্রপাতি, উদ্ভাবন ও ডিজিটালাইজেশনের মাধ্যমে এ শিল্পকে নতুন উচ্চতায় উন্নীত করার প্রয়াসে অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ ডেনিম এক্সপোর ১৬তম আসর।

বিজ্ঞাপন

সোম ও মঙ্গলবার (৬ মে ও ৭ মে) ঢাকার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় অনুষ্ঠিত দুই দিনব্যাপী এই আন্তর্জাতিক প্রদর্শনীর আয়োজক ছিল বাংলাদেশ অ্যাপারেল এক্সচেঞ্জ। প্রদর্শনীতে বাংলাদেশসহ ১১টি দেশের ৬০টিরও বেশি প্রতিষ্ঠান ডেনিম শিল্পে ব্যবহৃত অত্যাধুনিক প্রযুক্তি, যন্ত্রপাতি, বৈচিত্র্যময় ও উদ্ভাবনী ডেনিম পণ্য প্রদর্শনের করেছে। বাংলাদেশ ডেনিম এক্সপোতে পণ্য প্রদর্শনীর পাশাপাশি দুই দিনে চারটি আলোচনা সভা ও দুটি ‘ট্রেন্ড সেমিনার’ অনুষ্ঠিত হয়। সেমিনারে ডেনিম শিল্প সংশিষ্ট আন্তর্জাতিক বিশেষজ্ঞরা তাদের মতামত তুলে ধরেন।

বাংলাদেশ ডেনিম এক্সপোর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডেসের রাষ্ট্রদূত ইরমা ভন দুরিন, বিজিএমইএর সাবেক সভাপতি মো. সিদ্দিকুর রহমান, বিজিএমইএ সভাপতি এস এম মান্নান (কচি), বিজিএমইএর সহসভাপতি ও টিম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল্লাহ হিল রাকিব, এবং এইচঅ্যান্ডএমের আঞ্চলিক প্রধান (বাংলাদেশ, পাকিস্তান, ইথিওপিয়া) জিয়াউর রহমান। সমাপনী অনুষ্ঠান সঞ্চলানা করেন ডেনিম এক্সপার্ট লিমিটেডের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এবং বিজিএমইএর পরিচালক মো. মহিউদ্দিন রুবেল।

সমাপনী অনুষ্ঠানে বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক বলেন, ‘একটি নিরাপদ ও কমপ্লায়েন্ট পোশাক সরবরাহকারী হিসেবে বাংলাদেশকে বেছে নিতে এবং ন্যায্য মূল্য দিতে আমি ক্রেতাদেরকে অনুরোধ করছি। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য পোশাক শিল্প একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ খাত। আমি নিশ্চিত, তৈরি পোশাক শিল্পের অবদানে বাংলাদেশ খুব শিগগিরই একটি উন্নত দেশে উন্নীত হবে।’

বিজ্ঞাপন

বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডেসের রাষ্ট্রদূত ইরমা ভন দুরিন বলেন, অর্থনৈতিক উন্নয়ন সূচকে বাংলাদেশের অগ্রগতি উল্লেখযোগ্য। এ অর্জনে পোশাক শিল্পের অবদানও অত্যন্ত গুরুত্বপূর্ণ। পোশাক খাতের উন্নয়নে আগামী বছরগুলিতে আমাদের সবখানে সাসটেইনিবিলিটি ও সার্কুলার চর্চার ওপর আরও বেশি গুরুত্ব ও মনোনিবেশ করতে হবে।

বিজিএমইএ সভাপতি এস এম মান্নান বলেন, আমরা এখন পোশাক শিল্পে অটোমেশনকে অন্তর্ভুক্ত করছি এবং বিশ্ব বাজারে আমাদের শেয়ার বাড়াতে প্রস্তুতি নিচ্ছি। আমরা ব্যবসাকে টেকসই করার জন্য নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। আগামী দিনগুলোতে আরও বেশি মূল্য সংযোজন করতে পারব বলে আমরা আশাবাদী।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন