বিজ্ঞাপন

বেসিস নির্বাচনে ভোটগ্রহণ শুরু

May 8, 2024 | 10:55 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: তথ্যপ্রযুক্তি খঅতের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) ২০২৪-২০২৬ মেয়াদের কার্যনির্বাহী কমিটি নির্বাচনের ভোট শুরু হয়েছে। ভোটকেন্দ্র রাজধানীর গুলশানের শুটিং ক্লাব এলাকায় ভোট ঘিরে উৎসবের আমেজ ছড়িয়ে পড়েছে।

বিজ্ঞাপন

বুধবার (৮ মে) সকাল ১০টায় শুরু হয়েছে বেসিস নির্বাচনের ভোটগ্রহণ। সকাল ১০টা থেকেই ভোটারদের ভোট দিতে দেখা গেছে। তিন প্যানেলের প্রার্থীদের কেউ কেউও এরই মধ্যে ভোট দিয়েছেন। ভোট চলবে বিকেল ৫টা পর্যন্ত।

এবারের বেসিস নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে তিনটি প্যানেল— ‘টিম স্মার্ট’, ‘টিম ওয়ান’ ও ‘টিম সাকসেস’। তিন প্যানেলের ১১ জন করে মোট ৩৩ জন প্রার্থী পরিচালক পদের জন্য লড়ছেন। নির্বাচন ঘিরে শুটিং ক্লাবের প্রবেশপথে তিন প্যানেলের সমর্থকদের ভিড় রয়েছে। প্রার্থীদের পক্ষে তারা প্রচার চালিয়ে যাচ্ছেন। ভোট উপলক্ষে শুটিং ক্লাবে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে।

বেসিসের ১১ জনের বোর্ডে সাধারণ ক্যাটাগরিতে পরিচালক নির্বাচিত হবেন আটজন। এর সঙ্গে অ্যাসোসিয়েট, অ্যাফিলিয়েট ও ইন্টারন্যাশনাল ক্যাটাগরি থেকে একজন করে নির্বাচিত হবেন আরও তিনজন। নির্বাচনে এবার মোট মোট ভোটার এক হাজার ৪৬৪ জন। এর মধ্যে জেনারেল ক্যাটাগরিতে ভোটার ৯৩২ জন, অ্যাসোসিয়েট ক্যাটাগরিতে ভোটার ৩৮৯ জন, অ্যাফিলিয়েট ক্যাটাগরিতে ভোটার ১৩৪ জন ও আন্তর্জাতিক ক্যাটাগরিতে ভোটার ৯ জন।

বিজ্ঞাপন

এবারের বেসস নির্বাচন কমিশন বোর্ডে রয়েছেন চেয়ারম্যান টি আই এম নুরুল কবীর এবং সদস্য সৈয়দ মামনুন কাদের ও নাজিম ফারহান চৌধুরী। আপিল বোর্ডের চেয়ারম্যান হিসেবে রয়েছেন এ তৌহিদ, সদস্য আবদুল্লাহ এইচ কাফি ও নাজনীন কামাল।

টিম স্মার্ট

এক ঝাঁক তরুণ উদ্যোক্তার সমন্বয়ে মোস্তাফিজুর রহমান সোহেলের নেতৃত্ব গড়ে তোলা হয়েছে প্যানেল ‘টিম স্মার্ট’। স্মার্ট বেসিস গঠনের লক্ষ্য সামনে রেখে সরব প্রচারে ছিল প্যানেলটি। অ্যাডভান্সড ইআরপি বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেল রয়েছেন এই প্যানেলের নেতৃত্বে।

বিজ্ঞাপন

টিম স্মার্ট থেকে জেনারেল ক্যাটাগরিতে পরিচালক পদে লড়ছেন কনটেন্ট ম্যাটার্স লিমিটেডের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী এ এস এম রফিক উল্লাহ (সানা), নগদ লিমিটেডের সহপ্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক নিয়াজ মোর্শেদ এলিট, ব্যাবিলন রিসোর্সেস লিমিটেডের সিইও লিয়াকত হোসাইন, ইনুমেন্ট সলিউশন্স লিমিটেডের সহপ্রতিষ্ঠাতা ও সিইও মঞ্জুরুল আল মামুন, লুজলি কাপল্ড টেকনোলজিসের (এলসিটি সল্যুশন সেন্টার) চিফ অপারেটিং অফিসার সৈয়দা নওশাদ জাহান প্রমি, অ্যানালাইজেন বাংলাদেশ লিমিটেডের দ্য ম্যান অব স্টিল (চেয়ারম্যান) এবং ক্রান্তি অ্যাসোসিয়েটস লিমিটেডের পরিচালক ও সিইও ড. মুহম্মদ রিসালাত সিদ্দীক এবং বন্ডস্টাইন টেকনোলজিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মীর শাহরুখ ইসলাম।

এই প্যানেল থেকে অ্যাসোসিয়েট ক্যাটাগরিতে পরিচালক প্রার্থী ম্যাগনাস সফটওয়্যার ওয়ার্কসের প্রধান নির্বাহী কর্মকর্তা আরমান আহমেদ খান, অ্যাফিলিয়েট ক্যাটাগরিতে পরিচালক প্রার্থী অ্যাডফিনিক্স লিমিটেডের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা লুৎফি হায়দার চৌধুরী এবং আন্তর্জাতিক পরিচালক পদে প্রার্থী দারাজ বাংলাদেশের চিফ করপোরেট অ্যাফেয়ার্স অফিসার হাসিনুল কুদ্দুস (রুশো)।

টিম ওয়ান

বেসিসের বর্তমান সভাপতি রাসেল টি আহমেদের নেতৃত্বে গড়ে তোলা হয়েছে ‘ওয়ান টিম’। তারুণ্য ও অভিজ্ঞতার সমন্বয়ে বেসিসের সব সদস্যদের নিয়ে দেশের তথ্যপ্রযুক্তি খাতকে সমৃদ্ধ ও আন্তর্জাতিক বাজার সম্প্রসারিত করতে চায় এই প্যানেলটি। টিমের সবাই মিলে সম্মিলিত প্রচেষ্টায় বেসিসের সব সদস্যের ব্যবসা সম্প্রসারণের লক্ষ্যও তাদের।

বিজ্ঞাপন

ওয়ান টিমে জেনারেল ক্যাটাগরি থেকে রাসেল টি আহমেদের নেতৃত্বে নির্বাচনে লড়াই করছেন এম রাশিদুল হাসান, উত্তম কুমার পাল, এ কে এম আহমেদুল ইসলাম বাবু, ইকবাল আহমেদ ফখরুল হাসান, এম আসিফ রহমান, দিদারুল আলম সানি, কে এ এম রাশেদুল মাজিদ।

এ ছাড়া অ্যাসোসিয়েট ক্যাটাগরি থেকে সৈয়দ আব্দুল্লাহ জায়েদ, অ্যাফিলিয়েট ক্যাটাগরি থেকে বিপ্লব ঘোষ রাহুল ও ইন্টারন্যাশনাল ক্যাটাগরি থেকে সৈয়দ মোহাম্মাদ কামাল নির্বাচন করছেন।

টিম সাকসেস

বিজয়ী হলে সদস্যদের দেওয়া প্রতিশ্রুতি বাস্তবে পরিণত করতে দ্রুততম সময়ে বেসিসের সংবিধান সময়োপযোগী করার প্রতিশ্রুতি দিয়েছে ‘টিম সাকসেস’ প্যানেল’। এই প্যানেলের নেতৃত্বে রয়েছেন ফ্লোরা টেলিকমের মোস্তাফা রফিকুল ইসলাম। জেনারেল ক্যাটাগরি থেকে এই প্যানেলের প্রার্থীরা হলেন— তৌফিকুল করিম, মোহাম্মদ আমিনুল্লাহ, মো. শহিবুর রহমান খান, ফারজানা কবির, মো. শফিউল আলম, ইমরান হোসেন, সৈয়দা নাফিসা রেজা।

এই প্যানেল থেকে অ্যাসোসিয়েট ক্যাটাগরিতে থেকে এন এম রাফসান জানি, অ্যাফিলিয়েট ক্যাটাগরি থেকে আবদুল আজিজ ও ইন্টারন্যাশনাল ক্যাটাগরি থেকে আবু মুহাম্মদ রাশেদ মজিদ প্রতিদ্বন্দ্বিতা করছেন পরিচালক পদে।

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন