বিজ্ঞাপন

পরিবেশ রক্ষায় পিছিয়ে থাকবে না ভিন্নভাবে সক্ষম শিশুরাও

May 7, 2024 | 11:51 pm

সারাবাংলা ডেস্ক

পরিবেশ রক্ষায় বিশেষ চাহিদাসম্পন্ন শিশুরাও পিছিয়ে থাকবে না। আর সেটি নিশ্চিত করতেই স্পৃহা ও গ্লোবাল ল থিংকার্স সোসাইটির (জিএলটিএস) মধ্যে একটি চুক্তি সই হয়েছে।

বিজ্ঞাপন

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার (৭ মে) স্পৃহা ও জিএলটিএসের মধ্যে চুক্তিটি সই হয়। প্রতিষ্ঠান দুটির মধ্যে স্পৃহা বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের নিয়ে কাজ করে। সচেতনতা বৃদ্ধি ও বৈচিত্র্যময় অন্তর্ভুক্তি এর অন্যতম উদ্দেশ্য। অন্যদিকে জিএলটিএস একটি আন্তর্জাতিক শিক্ষার্থী ও পেশাজীবীদের জলবায়ু ন্যায়বিচার রক্ষা ও নেতৃত্বের প্ল্যাটফর্ম।

স্পৃহার প্রতিষ্ঠাতা ফারহা মাহমুদ তৃনা বলেন, জিএলটিএস সবুজ বনায়ন, সবুজ ক্ষমতায়ন ও নেতৃত্র গঠনে ওতপ্রোতভাবে যুক্ত। সবুজ ক্ষমতায়ন ও নেতৃত্ব গঠনের পাশাপাশি সামাজিক ও বৈচিত্র্যময় অন্তর্ভুক্তিতে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুরাও যেন যুক্ত হয়ে কাজ করতে পারে, তার জন্যই আমরা একতাবদ্ধ হয়ে কাজ করতে চাই।

বিজ্ঞাপন

ফারহা মাহমুদ আরও বলেন, এসব কার্যক্রমের মাধ্যমে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুরা তাদের কর্মদক্ষতা বাড়ানোর সুযোগ পাবেন। এর মাধ্যমে সব ক্ষেত্রে স্বাভাবিক অন্তর্ভুক্তির ছোঁয়াও অনেকে দিতে পারবেন। একতাবদ্ধ হয়ে কাজ করবার জন্য আমরা স্পৃহা থেকে অঙ্গীকারাবদ্ধ।

গ্লোবাল ল থিংকার্সের প্রতিষ্ঠাতা রাওমান স্মিতা বলেন, জলবায়ু পরিবর্তনের যে ভয়াবহতা তা আমরা এখন অনুভব করছি। কিন্তু এই জলবায়ু পরিবর্তনের প্রভাব এককভাবে বা মুষ্টিমেয় কিছু মানুষের উদ্যোগে মোকাবিলা করা সম্ভব না। তাই সমস্যা সমাধানে প্রয়োজন সম্মিলিত আন্তর্জাতিক অংশগ্রহণ। জলবায়ুর ন্যাবিচার নিশ্চিত করতে হবে আমাদের। স্পৃহা একটি মহৎ উদ্যোগ। এই উদ্যোগের মাধ্যমে বিশেষ চাহিদাসম্পন্ন শিশু ও তাদের অভিভাবকদের অংশগ্রহণের সুযোগ হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন