বিজ্ঞাপন

‘বিচ্ছিন্ন ঘটনা’য় উপজেলায় ভোট শেষ, গণনা চলছে

May 8, 2024 | 4:51 pm

সারাবাংলা ডেস্ক

ষষ্ঠ উপজেলা নির্বাচনের প্রথম ধাপে ১৩৯টি উপজেলায় ভোটগ্রহণ শেষ হয়েছে। এখন চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও নারী ভাইস চেয়ারম্যান— এই তিন পদে প্রতিদ্বন্দ্বীদের ভোট গণনা চলছে। নির্বাচন কমিশনসহ সংশ্লিষ্টরা বলছেন, ‘বিচ্ছিন্ন দুয়েকটি ঘটনা’ বাদ দিলে ভোটে বড় ধরনের সংঘাত বা অপ্রীতিকর ঘটনা ঘটেনি। এ ছাড়া বৃষ্টির কারণে ভোটার উপস্থিতি কিছুটা কম হতে পারে।

বিজ্ঞাপন

বুধবার (৮ মে) সকাল ৮টায় ১৩৯টি উপজেলায় একযোগে ভোটগ্রহণ শুরু হয়। ভোট নেওয়া শুরু হয় বিকেল ৪টায়। সকালে দেশের বিভিন্ন এলাকায় ঝড়-বৃষ্টি হওয়ায় ওই সময় ভোটার উপস্থিতি ছিল বেশ কম। পরে ভোটার সংখ্যা কিছু বেড়েছে।

দুপুর ১২টার দিকে ইসি সচিব মো. জাহাঙ্গীর আলম জানান, দুপুর ১২টা পর্যন্ত অর্থাৎ ভোটের অর্ধেক সময় পর্যন্ত সারা দেশে ১৫ থেকে ২০ শতাংশ ভোট পড়েছে।

ইসি সচিব বলেন, অনেক জায়গায় সকালে বৃষ্টি হয়েছে। আকাশ মেঘাচ্ছন্ন ছিল। চরাঞ্চলে ঝড়ের কারণে রাতেই বিদ্যুৎ বিচ্ছিন্ন ছিল। দুপুর পর্যন্ত আমারা যে রকম প্রত্যাশা করেছি, ভোট তার চেয়ে কিছু কম পড়েছে। তবে দুপুর ২টা থেকে ৪টা পর্যন্ত ভোট বেশি পড়ে। ভোট শেষে প্রকৃত চিত্র জানানো যাবে।

বিজ্ঞাপন

প্রথম ধাপে ১৩৯ উপজেলার ২২টিতে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) এবং বাকিগুলোতে ব্যালটে ভোট অনুষ্ঠিত হয়েছে। এ ধাপে মোট এক হাজার ৬৩৫ জন প্রার্থী উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫৭০ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬২৫ জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ জন প্রার্থী রয়েছেন।

প্রথম ধাপে ১১ হাজার ৫৫৬ কেন্দ্রের ৮১ হাজার ৮০৪ ভোট কক্ষে ৩ কোটি ১৪ লাখ ৬৮ হাজার ১০২ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ১ কোটি ৬০ লাখ ২ হাজার ২২৪, নারী ১ কোটি ৫৪ লাখ ৬৫ হাজার ৬৯০ এবং ১৮৮ জন হিজড়া ভোটার রয়েছেন।

সংঘর্ষ, সংঘাত, আটক

বড় ধরনের কোনো ঘটনা না ঘটলেও প্রথম ধাপের উপজেলা নির্বাচনে দেশের বিভিন্ন স্থানে বেশ কয়েকটি সংঘর্ষ-সংঘাতের ঘটনা ঘটেছে। ভোটকেন্দ্র দখল ও ভোট চুরির অভিযোগে গাইবান্ধার ফুলছড়ি উপজেলায় এক চেয়ারম্যান প্রার্থী ভোট বর্জন করেন। ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন কুমিল্লার মনোহরগঞ্জ উপজেলায় চেয়ারম্যান প্রার্থী মো. জাকির হোসেনও।

বিজ্ঞাপন

জামালপুর সদরে কাপ-পিরিচ প্রতীকের এজেন্টদের মারধর করে বের দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। জামালপুরের কেন্দুয়া এলাকায় এক ভোটারের ভোট দিয়ে দেওয়ায় পোলিং অফিসার মো. জাহিদুল ইসলামকে প্রত্যাহার করা হয়েছে।

এদিকে বরিশালের মুলাদি উপজেলায় দোয়াত-কলম মার্কার চেয়ারম্যান প্রার্থী মো. জহির উদ্দিন খসরুর বিরুদ্ধে গণসংযোগের সময় ভোটারদের টাকা দেওয়ার অভিযোগ উঠেছে। গোপালগঞ্জের কোটালীপাড়ায় জাল ভোট দেওয়ার অভিযোগে আটক করা হয় রতন অধিকারী নামে এক তরুণকে।

মুন্সীগঞ্জের গজারিয়ায় দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে গোলাগুলি হয়েছে। পুলিশ ছয় রাউন্ড গুলি করে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়। বগুড়ার গাবতলী উপজেলার রামেশ্বরপুর ইউনিয়নের একটি কেন্দ্রে ব্যালট পেপার বাইরে পাঠানোর অভিযোগে প্রিজাইডিং অফিসার ও প্রার্থীর এজেন্টকে আটক করেছে পুলিশ। নরসিংদীতে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে আহত হন পাঁচজন।

সিরাজগঞ্জের বেলকুচিতে একটি ভোটকেন্দ্র থেকে নগদ ৯৪ হাজার টাকাসহ ভাঙ্গাবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জহুরুল ইসলামকে আটক করে জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ। অন্যদিকে মুন্সীগঞ্জের গজারিয়ায় কেন্দ্রের দায়িত্বে থাকা পুলিশ সদস্যকে এক প্রার্থীর সমর্থক ইউপি চেয়অরম্যান মারধর করার সময় এক সাংবাদিক ছবি তোলায় তার ওপর হামলা করা হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে সাতক্ষীরার কালিগঞ্জে চেয়ারম্যান প্রার্থীর পক্ষে ভোট চেয়ে ফেসবুকে পোস্ট দেওয়ায় এক আনসার সদস্যকে আটক করা হয়েছে। অনিয়মের অভিযোগে খাগড়াছড়ি লক্ষ্মীছড়ি উপজেলার একটি কেন্দ্রের ভোট সাময়িক স্থগিত করা হয়। চুয়াডাঙ্গার দামুড়হুদা ও জীবননগর উপজেলা নির্বাচনে ভোটারদের ভোটকেন্দ্রে প্রবেশে বাধা, হুমকি-ধমকির ঘটনায় জড়িত থাকার অভিযোগে পুলিশ দুজনকে আটক করেছে।

মাদারীপুর সদরের মোস্তফাপুরের বালিয়ায় দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে অর্ধশত ককটেল বিস্ফোরণে ১৫ জন আহত হয়েছেন। টাকা ছড়ানোর অভিযোগ তুলে রাজশাহীর গোদাগাড়ীর নারী ভাইস চেয়ারম্যান প্রার্থী সুফিয়া খাতুনের (মিলি) ব্যাগ চেক করার অভিযোগ উঠেছে আরেক মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের বিরুদ্ধে।

এদিকে টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার মুশুদ্দি ইউনিয়নের মুসুদ্দি দক্ষিণ সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে দুই দফায় ভিমরুলে আক্রমণে কেন্দ্রে উপস্থিত ভোটার, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যসহ আশপাশের এলাকার মানুষজন দিশেহারা হয়ে পড়েন। এ সময় ভিমরুলের আক্রমণে ভোটার, পুলিশ, আনসারসহ প্রায় ২৫ জন আহত হন।

ইসি সচিব বলেন, কোথাও কোনো বড় ধরনের বিশৃঙ্খলা হয়নি। দুয়েকটি ঘটনা যেখানে ঘটেছে, আইনশৃঙ্খলা বাহিনী কঠোর অবস্থান নিয়েছে। খাগড়াছড়ির লক্ষিরছড়ি উপজেলার একটি ভোটকেন্দ্রের বাইরে বিশৃঙ্খল ঘটনায় ভোটগ্রহণ কার্যক্রম স্থগিত ঘোষণা করা হয়েছে। এ ছাড়া বগুড়ায় একজন প্রিজাইডিং অফিসারকে আটক করা হয়েছে। আর দুয়েক জায়গায় যে ঘটনা ঘটেছে তাতে উল্লেখযোগ্য কোনো ক্ষয়ক্ষতি হয়নি।

সারাবাংলা/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন