বিজ্ঞাপন

সুপার এইটে উঠতে যে সমীকরণের সামনে বাংলাদেশ

June 15, 2024 | 5:37 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপকে কেউ কেউ হয়ত ‘অঘটনের’ বিশ্বকাপও বলবেন! বড় দলগুলোকে নিয়মিত চমকে দিচ্ছে খর্বশক্তির দলগুলো। বিশ্বকাপের পরের রাউন্ডে যাওয়া নিয়েও বড় দলগুলোর সঙ্গে টেক্কা দিচ্ছে তুলনামূলক ছোট দলগুলোর।

বিজ্ঞাপন

‘এ’ গ্রুপ থেকে যেমন সাবেক বিশ্বচ্যাম্পিয়ন পাকিস্তানকে বিদায় করে পরের রাউন্ডে নিশ্চিত করেছে নবাগত যুক্তরাষ্ট্র। ‘সি’ গ্রুপে থাকা ফেভারিট নিউজিল্যান্ডেরও ইতোমধ্যে বিদায় নিশ্চিত হয়ে গেছে। ‘এফ’ গ্রুপে বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের ভাগ্য সুতোই ঝুলছে। বাংলাদেশের ‘ডি’ গ্রুপের সমীকরণও জটিল। এই গ্রুপ থেকে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন শ্রীলংকার বিদায় নিশ্চিত হয়ে গেছে। ওদিকে দক্ষিণ আফ্রিকা সুপার এইট নিশ্চিত করেছে। তবে এই গ্রুপের বাকি তিন দলের মধ্যে সুপার এইটের দ্বিতীয় দল হওয়ার লড়াইটা বেশ জমে উঠেছে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিততে জিততে হেরেছে নেপাল। নেপাল এই ম্যাচটা জিতলে ‘ডি’ গ্রুপের সমীকরণ আরও জটিল হয়ে পড়ত। বর্তমান পরিস্থিতিতে এই গ্রুপের দ্বিতীয় দল হিসেবে পরের রাউন্ডে যাওয়ার সম্ভবনা সবচেয়ে বেশি বাংলাদেশের।

বাংলাদেশের পরবর্তী ম্যাচ নেপালের বিপক্ষে। শক্তির বিচারে যারা বাংলাদেশের চেয়ে যোজন যোজন পিছিয়ে। ১৭ জুন অনুষ্ঠিত হতে যাওয়া ওই ম্যাচটা বাংলাদেশ জিতলে গ্রুপের সব সমীকরণ একপাশে রেখে দ্বিতীয় রাউন্ডে যাবে তারাই। বৃষ্টিতে এই ম্যাচ পরিত্যক্ত হলেও দ্বিতীয় রাউন্ডের টিকিট পাবে বাংলাদেশ।

বিজ্ঞাপন

তবে বাংলাদেশ এই ম্যাচ হারলেই তৈরি হতে পারে ঝামেলা। বাংলাদেশ নেপালের সঙ্গে হারলে আর নেদারল্যান্ডস তাদের শেষ ম্যাচ শ্রীলংকাকে হারালে বাংলাদেশ ও নেদারল্যান্ডসের পয়েন্ট সমান ৪ হবে। সেক্ষেত্রে রান রেটে এগিয়ে থাকা দল যাবে পরের রাউন্ডে। বাংলাদেশ অবশ্য এই মুহূর্তে রান রেটে নেদারল্যান্ডসের চেয়ে বেশ এগিয়েই আছে।

তিন ম্যাচ খেলে দুই জয় পাওয়া বাংলাদেশের পয়েন্ট এখন ৪, রানরেট ০.৪৭৮। পয়েন্ট টেবিলের দুই নম্বরে আছে বাংলাদেশ। চার ম্যাচের চারটিই জিতে পয়েন্ট টেবিলে সবার ওপরে দক্ষিণ আফ্রিকা। নেদারল্যান্ডস তিন ম্যাচের একটিতে জিতে ২ পয়েন্ট নিয়ে আছে টেবিলের তিন নম্বরে। তাদের রান রেট -০.৪০৮। তিন ম্যাচে ১ পয়েন্ট করে নিয়ে পয়েন্ট টেবিলে এরপরে দুই দল নেপাল ও শ্রীলংকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন