বিজ্ঞাপন

২০২৬ টি-২০ বিশ্বকাপে সরাসরি খেলতে পারবে বাংলাদেশ?

June 15, 2024 | 6:39 pm

স্পোর্টস ডেস্ক

টি-২০ বিশ্বকাপের পেরিয়ে গেছে দুই সপ্তাহ। গ্রুপ পর্বের লড়াই প্রায় শেষের পথে। এরই মাঝে সুপার এইট নিশ্চিত করে ফেলেছে ৬টি দল। বাংলাদেশও অপেক্ষায় আছে সেরা ৮ এ পৌঁছে যাওয়ার। দ্বিতীয় রাউন্ডে উঠলে শুধু এই বিশ্বকাপেই একধাপ এগিয়ে যাবে দলগুলো, ব্যাপারটা এমন নয়। এই বিশ্বকাপে সুপার এইটে উঠলে ২০২৬ সালের টি-২০ বিশ্বকাপেও সরাসরি অংশগ্রহণ করবেন তারা। চলুন দেখে নেওয়া যাক কীভাবে নির্ধারিত হবে ২০২৬ বিশ্বকাপের অংশগ্রহণ।

বিজ্ঞাপন

২০২৪ বিশ্বকাপের মতো ২০২৬ বিশ্বকাপেও থাকছে ২০ দল। এর মাঝে ১২টি দল সরাসরি টুর্নামেন্টে অংশ নেবে। এবারের বিশ্বকাপের সুপার এইটে ওঠা ৮ দল, স্বাগতিক দুই দেশ ও র‍্যাংকিংয়ের হিসেবে এগিয়ে থাকা আরও দুটি দেশ সরাসরি খেলবে আগামী বিশ্বকাপে।

স্বাগতিক হিসেবে ভারত ও শ্রীলংকা সরাসরি অংশ নেবে  ২০২৬ সালে অনুষ্ঠিত হওয়া টুর্নামেন্টে। এবারের বিশ্বকাপের সুপার এইটে ওঠা ৮ দলও সরাসরি খেলবে সেখানে। তবে আয়োজক দেশ ভারত সুপার এইটে উঠে যাওয়ায় সুপার এইট থেকে সাতটি দল সরাসরি খেলবে ২০২৬ বিশ্বকাপে।

আর এই কারণেই র‍্যাংকিংয়ের হিসেবে এগিয়ে থাকা দুটি দলের পরিবর্তে তিনটি দল সরাসরি খেলবে ২০২৬ বিশ্বকাপে। ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত আইসিসির র‍্যাংকিংয়ে সরাসরি অংশ নেওয়া বাকি ১০ দেশের পর এগিয়ে থাকা তিনটি দল সরাসরি চলে যাবে পরের বিশ্বকাপে। সেই ক্ষেত্রে এবার গ্রুপ পর্ব থেকে বাদ পড়া পাকিস্তান ও নিউজিল্যান্ড মোটামুটি নিশ্চিতভাবেই সরাসরি খেলবে ২০২৬ বিশ্বকাপে, কারণ এই মুহূর্তে তারা র‍্যাংকিংয়ে ৬ ও ৭ নম্বরে রয়েছে। ৩০ জুন পর্যন্ত খুব বেশি পিছিয়ে যাওয়ার সম্ভাবনা নেই তাদের। ইংল্যান্ড যদি সুপার এইটে নাও পৌছায়, তাও র‍্যাংকিংয়ের ৪ নম্বরে থাকার সুবাদে তারাও চলে যাবে ২০২৬ বিশ্বকাপে। ১১ নম্বর র‍্যাংকিংয়ে থাকা আয়ারল্যান্ডের সামনেও আছে সুযোগ, তবে সেটা খুবই ক্ষীণ।

বিজ্ঞাপন

বাংলাদেশ যদি সুপার এইটে না উঠতে পারে, তাহলে র‍্যাংকিংয়ের হিসেবে সরাসরি বিশ্বকাপ খেলাটা বেশ কঠিন হয়ে যাবে বাংলাদেশের জন্য। এই মুহূর্তে তারা আছেন ৯ নম্বরে। সেক্ষেত্রে বাংলাদেশ যদি গ্রুপ পর্ব থেকে বাদ পড়ে, তাহলে তাদের আশা করতে হবে ইংল্যান্ড যেন সুপার এইটে যায়। তাহলে র‍্যাংকিংয়ে এগিয়ে থেকে সরাসরি বিশ্বকাপে যাবে বাংলাদেশ। ইংল্যান্ড ও বাংলাদেশ দুই দলই গ্রুপ পর্ব থেকে বাদ পড়লে সরাসরি বিশ্বকাপে খেলা অনেকটাই অনিশ্চিত হয়ে যাবে বাংলাদেশের জন্য।

২০২৬ বিশ্বকাপের বাকি ৮ দল নির্ধারিত হবে বাছাইপর্বের মাধ্যমে। এরই মাঝে প্রাক বাছাইপর্ব শুরু হয়ে গেছে ইউরোপিয়ান অঞ্চলে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এফএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন