বিজ্ঞাপন

ক্রোয়েশিয়াকে উড়িয়ে ইউরো যাত্রা শুরু স্পেনের

June 16, 2024 | 12:14 am

স্পোর্টস ডেস্ক

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় দিনেই হাই ভোল্টেজ ম্যাচ। মৃত্যুকূপে থাকা দুই দল স্পেন ও ক্রোয়েশিয়ার মধ্যকার লড়াই। পা হড়কালেই বাদ পড়ার সম্ভাবনা ইউরো থেকে। এমন উত্তেজনাপূর্ণ ম্যাচে ক্রোয়েশিয়া পাত্তায় পেল না স্পেনের কাছে। ম্যাচের শুরু থেকেই শেষ পর্যন্ত ক্রোয়াটদের ওপর চাপ ধরে রেখে বড় জয় তুলে নিল স্পেন।

বিজ্ঞাপন

বার্লিনে শনিবার ‘বি’ গ্রুপের ম্যাচটি ৩-০ গোলে জিতেছে স্পেন। লা রোহাদের হয়ে তিনটি গোলই এসেছে তিন ভিন্ন খেলোয়াড় থেকে। প্রথম গোলটি আসে অধিনায়ক আলভারো মোরাতার কাছ থেকে। দ্বিতীয় গোলটি আসে ফ্যাবিয়ান রুইজের কাছ থেকে আর তৃতীয় গোলটি করেন দানি কার্ভাহাল।

বার্লিনে ম্যাচের শুরুতেই রেকর্ড বইয়ে নাম তোলেন স্প্যানিশ উইঙ্গার লামিন ইয়ামাল। ইউরোর ইতিহাসে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে রেকর্ড গড়েন তিনি।

ম্যাচের শুরু থেকেই এদিন ক্রোয়াটদের ওপর চাপ তৈরি করে স্পেন। গোল পেতেও তাই খুব একটা বেগ পেতে হয়নি স্প্যানিশদের। ম্যাচের ২৯তম মিনিটে মাঝমাঠ থেকে ফ্যাবিয়ান রুইজের উঁচু করে বাড়ানো বল ভেঙে দেয় ক্রোয়েশিয়ার রক্ষণভাগ। মধ্যমাঠ থেকে একটু সামনে বল পেয়ে তীব্র গতিতে ছুটে গিয়ে বল ধরেন আলভারো মোরাতা। ক্রোয়েশিয়ার দুই ডিফেন্ডার তাকে তাড়া করলেও শেষ পর্যন্ত ঠান্ডা মাথায় বল জালে জড়িয়ে দলকে এগিয়ে নেন।

বিজ্ঞাপন

ক্রোয়েশিয়াকে কিছু বুঝে ওঠার সুযোগ দেয়নি স্পেন। তার ভেতরেই ২-০ গোলে লিড নিয়ে নেয় লা রোহারা। ৩২তম মিনিটে পেদ্রির ক্রস করা বল ডি বক্সের ভেতর পেয়ে দারুণ এক শটে লক্ষ্যভেদ করেন ফ্যাবিয়ান রুইজ। আর তাতেই স্পেন এগিয়ে যায় ২-০ গোলের ব্যবধানে। এরপর ক্রোয়েশিয়া বেশ কয়েকটি সুযোগ পেলেও লক্ষ্যভেদ করতে না পারার হতাশায় পুড়েছে।

প্রথমার্ধের শেষ দিকে গোল শোধ করবে কি উল্টো চাপে পড়ে তৃতীয় গোল হজম করে ক্রোয়াটরা। যোগ করা অতিরিক্ত সময়ের দ্বিতীয় মিনিটে লামিন ইয়ামালের বাড়ানো বলে পা ছুঁয়ে জালে জড়ান দানি কার্ভাহাল। তাতেই ৩-০ গোলের লিড স্প্যানিশদের।

দ্বিতীয়ার্ধে ম্যাচ নিয়ন্ত্রণের চেষ্টা চালায় ক্রোয়েশিয়া। তবে তখন বেশ দেরি হয়ে যায়। ম্যাচের ৭৮তম মিনিটে স্প্যানিশ গোলরক্ষককে একা পেয়েও শট নিতে পারেননি ক্রোয়াট ফরোয়ার্ড পেটকোভিচ। অবশ্য তার আগেই তাকে ফাউল করেন স্প্যানিশ মিডফিল্ডার রদ্রি। আর তাতেই পেনাল্টি দেন রেফারি। স্পটকিক নিতেও আসেন পেটকোভিচ। তবে তার দুর্বল শট দারুণভাবে রুখে দেন উনাই সিমন্স। রিবাউন্ড থেকে গোল করলেও তা অফসাইডের কারণে বাতিল হয়। আর ক্রোয়াটদের সান্তনার গোলও আর পাওয়া হয়নি।

বিজ্ঞাপন

শেষ পর্যন্ত ৩-০ গোলের জয় নিয়েই ইউরো অভিযান শুরু করে স্পেন।

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন