বিজ্ঞাপন

ইতিহাস গড়লেন ইয়ামাল

June 16, 2024 | 12:22 am

স্পোর্টস ডেস্ক

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ৬৪ বছরের ইতিহাসে সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে অভিষেক হলো স্প্যানিশ তরুণ লামিন ইয়ামালের। আর তাতেই রেকর্ড বইয়ে নাম তুলে ফেললেন এই উইঙ্গার।

বিজ্ঞাপন

শনিবার ‘বি’ গ্রুপের ম্যাচে বার্লিনে ক্রোয়েশিয়ার মুখোমুখি হয়েছে স্পেন। মাঠে নেমেই রেকর্ডের মালিক হয়েছেন ইয়ামাল। এদিন তার বয়স মাত্র ১৬ বছর ৩৩৮ দিন।

ইউরোপের ফুটবল শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতায় সবচেয়ে সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে প্রথমবার খেলার রেকর্ড এতদিন ছিল ক্যাসপার কোজলোভস্কির। ২০২১ সালে অনুষ্ঠিত সবশেষ আসরে অভিষেকের সময় পোল্যান্ডের এই মিডফিল্ডারের বয়স ছিল ১৭ বছর ২৪৬ দিন।

গত মৌসুমে বার্সার হয়ে অসাধারণ পারফরম্যান্স উপহার দেন ইয়ামাল। সব প্রতিযোগিতা মিলিয়ে ৫০ ম্যাচে ৭ গোলের সঙ্গে ১০ অ্যাসিস্ট করেন তিনি। ফুটবল দুনিয়ার নজর কেড়ে স্পেন জাতীয় দলে ঠাঁই পেতে সময় লাগেনি তার।

বিজ্ঞাপন

২০০৬ সালের বিশ্বকাপ দিয়ে যখন মেজর টুর্নামেন্টে অভিষেক হয় ক্রোয়েশিয়া অধিনায়ক লুকা মদ্রিচের, তখন জন্মই হয়নি ইয়ামালের। এই তরুণের রেকর্ডের কথা শুনে কিছুটা মজাও করেছেন মদ্রিচ।

তিনি বলেন, ‘আমি যখন এমন বিষয় (ইয়ামালের রেকর্ড) শুনি, তখন নিজেকে বড্ড বুড়ো মনে হয়।’

গত বছরের সেপ্টেম্বরে আন্তর্জাতিক মঞ্চে অভিষেক হয় ইয়ামালের। এখন পর্যন্ত লা রোহাদের হয়ে তিনি খেলেছেন ৭ ম্যাচ। তার নামের পাশে রয়েছে ২ গোল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন