বিজ্ঞাপন

ঈদ উৎসবের ৫ ছবি ১৫০ হলে

June 16, 2024 | 2:08 pm

আহমেদ জামান শিমুল

ঢালিউডে বছরে গড়ে ৭০টি ছবি মুক্তি পেত। ছবি যেমনই হোক দর্শক ছবি দেখতে হলে আসতো। ফলে প্রযোজকরা সারা বছরই সুবিধাজনক সময়ে ছবি মুক্তি দিত। কিন্তু গেল কয়েক বছরে ঈদ ছাড়া সিনেমা হলের সংখ্যা এসে ৬০টি। ঈদে গিয়ে দাঁড়ায় ২০০-২৫০ তে। তাছাড়া প্রযোজক-হল মালিকদের দাবি এ সময় ছাড়া দর্শক ছবি দেখে না। ফলে বছরের দুই ঈদে ছবি মুক্তির হিড়িক লেগে গেছে। যার ফল গেল ঈদুল ফিতরে আমরা দেখেছি। ১১টি ছবি মুক্তি পায়। এর মধ্যে ‘রাজকুমার’, ‘দেয়ালের দেশ’, ‘জ্বিন-২’ দর্শকের আগ্রহ পেয়েছিল। কিছুটা ব্যবসাও করে ছবিগুলো।

বিজ্ঞাপন

ঈদুল আযহায় প্রথমে শোনা গিয়েছিল এক ডজনের অধিক ছবি মুক্তি পাবে। প্রযোজক নেতারা বলেছিলো, প্রয়োজনে তারা লটারি করে ছবি মুক্তি দিবেন। তবে শেষ পর্যন্ত তাদের সে পথে হাঁটতে হয়নি। ঈদে মুক্তি পাচ্ছে পাঁচটি ছবি। প্রযোজক ও হল মালিকদের তথ্য মতে ছবিগুলো ১৫০ এর মতো হলে মুক্তি পাবে। সবমিলিয়ে এবারের ঈদে ২০০ হল খোলা থাকবে। যে সকল হল নতুন ছবি পাবে না, তারা পুরাতন ছবি চালায়।

ঈদে মুক্তির মিছিলে সবচেয়ে বেশি হল পাচ্ছে রায়হান রাফি পরিচালিত ‘তুফান’। এটি হল পাচ্ছে ১২৫টির মতো। এর মধ্যে ১০৫টি সিঙ্গেল স্ক্রিন হল, বাকিগুলো মাল্টিপ্লেক্স। জানা গেছে, ছবিটি সর্বনিম্ন ২ লাখ ও সর্বোচ্চ ১৩ লাখ টাকা অগ্রিম দিয়ে অধিকাংশ হল মালিককে নিতে হয়েছে। ছবিটি হল মালিকদের আগ্রহে থাকার অন্যতম কারণ শাকিব খান। এছাড়া এতে চঞ্চল চৌধুরী, নাবিলা ও মিমি চক্রবর্তীর মতো শিল্পীরা রয়েছেন। এর প্রযোজনায় রয়েছে বাংলাদেশের আলফা আই, চরকি ও ভারতের এসভিএফ। তাছাড়া এর টিজ, পোস্টার, গান সবকিছু মিলিয়ে দর্শকদের তুমুল আগ্রহ রয়েছে এটি নিয়ে। আর তাই হল মালিকরাও ছবিটি তাদের হলে উচ্চ রেন্টালে নিয়েছেন।

হল সংখ্যায় দ্বিতীয় অবস্থানে রয়েছে এমডি ইকবাল পরিচালিত ‘রিভেঞ্জ’। এটি হল পাচ্ছে ১৫টির মত। অ্যাকশনধর্মী ছবিটির প্রধান চরিত্রে রয়েছেন রোশান ও বুবলি। ২০২১ সালের জুনে ছবিটির শুটিং শুরু হয়েছিল। করোনার কারণে শুটিং বন্ধ ছিল বেশ কিছুদিন। পরবর্তীতে এর শুটিং শেষ করা হয়। এতে বুবলিকে একজন পুলিশ কর্মকর্তার চরিত্রে দেখা যাবে। ছবিটিকে পরিচালক ইকবালের ক্যারিয়ারের সেরা নির্মাণ বলে দাবি করেছেন এর নায়ক রোশান। আর পরিচালক ইকবালের দাবি, তার ছবি দেখে দর্শক কান্না ধরে রাখতে পারবে না। রোশান-বুবলি ছাড়া এতে আরও অভিনয় করেছেন দীপা খন্দকার, মিশা সওদাগর ও সীমান্ত। প্রযোজনা করেছে সুনান মাল্টিমিডিয়া।

বিজ্ঞাপন

‘ডার্ক ওয়ার্ল্ড’ একটু দেরিতে ঈদে মুক্তির ঘোষণা দিলেও হল প্রাপ্তির দিক দিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে। মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত ছবিটি ১৩টির মতো সিনেমা হলে সিনেমা হলে মুক্তি পাচ্ছে। এর প্রধান চরিত্রে আছেন নবাগত নায়ক মুন্না খান, দীপা খন্দকার, মিশা সওদাগর ও কলকাতার কৌশানি মুখার্জী। গেল ৮ জুন এর প্রথম পোস্টার প্রকাশিত হয়। ইতোমধ্যে ট্রেলার ও আইটেম গান প্রকাশিত হয়েছে। পরিচালক মানিক জানান, তার ছবিটি ক্রাইম থ্রিলারধর্মী। ছবিতে গল্পই নায়ক। এতে অভিনয়ের পাশাপাশি প্রযোজনা করেছেন মুন্না খান।

দেশের সিনেপ্লেক্সগুলোতে মুক্তি পাচ্ছে রাশিদ পলাশের ‘ময়ূরাক্ষী’। কয়েক বছর আগে ঘটে যাওয়া এক বিমান ছিনতাইয়ের গল্প নিয়ে ছবিটি নির্মাণ করা হয়েছে। এর কয়েকটি পোস্টার ও টিজার প্রকাশ করেছেন পরিচালক। এগুলোর সবগুলোতেই একটি ট্যাগ লাইন ব্যবহার করা হয়েছে─ বেঈমান পাখির গল্প। পরিচালক পলাশ জানান, প্রেম ও প্রতারণার একটি সত্য ঘটনার ছায়া অবলম্বনে ছবিটি নির্মিত হয়েছে। এতে বিমান ছিনতাইয়ের ঘটনা আছে। ছবিটি নিয়ে তিনি আশাবাদী বলেও জানান। এর প্রধান চরিত্রে অভিনয় করেছেন ববি ও দীপ। আরও আছেন সাদিয়া মাহি, সুমিত সেনগুপ্ত, ফারজানা ছবি, সমু চৌধুরী প্রমুখ।

একদম শেষ মুহূর্তে ঈদে আসার ঘোষণা দেয় ‘আগন্তক’। দুবছর আগে ছবিটির শুটিং শেষ হয়েছিল। তবে গেল ১০ জুন সেন্সর ছাড়পত্র হাতে পাওয়ার পর ছবিটি ঈদে আসার কথা জানায়। এর প্রধান চরিত্রে আছেন পূজা চেরি ও শ্যামল মাওলা। দি অভি কথাচিত্রের পরিবেশনায় ছবিটি প্রযোজনা করেছেন কামাল হাসান। পরিবেশক অভি জানান, মাল্টিপ্লেক্সগুলোর কর্মকর্তাদের তারা ছবিটি দেখিয়েছেন। তাদের তরফ থেকে নিশ্চয়তা দেওয়ার পরই চূড়ান্ত ঘোষণা দিয়েছেন। পূজা-শ্যামল ছাড়াও ছবিটিতে আরও অভিনয় করেছেন মিলি বাশার, মাসুম বাশার, হিন্দোল রায়, শিখা খান মৌ, আনোয়ার শাহী ও শাহেদ আলী সুজন। এটিও মাল্টিপ্লেক্সগুলোতে মুক্তি পাচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস/এএসজি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন