বিজ্ঞাপন

‘নতজানু সরকার মিয়ানমার ইস্যুতেও কথা বলতে ভয় পাচ্ছে’

June 16, 2024 | 5:35 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

ঠাকুরগাঁও: মিয়ানমার ও সেন্টমার্টিন ইস্যুকে বাংলাদেশের সার্বভৌমত্বের ওপর হুমকি হিসেবে অভিহিত করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘দেশের সার্বভৌমত্বের ওপর আঘাত আসছে। মিয়ানমানের গুলিতে মানুষ মারা যাচ্ছে। কিন্তু সরকার কিছুই করছে না। এই দুর্বল ও নতজানু সরকার বিদেশিদের ওপর নির্ভর করে টিকে আছে। সে কারণে একটা কথা পর্যন্ত তারা বলতে পাছে না।’

রোরবার (১৬ জুন) দুপুরে নিজ বাসভবন ঠাকুরগাঁওয়ের তাঁতিপাড়ায় সাংবাদিকদের সাথে মতবিনিময়ের সময় তিনি এসব কথা বলেন। মিয়ানমার ও সেন্টমার্টিন ইস্যুতে সরকারের পদত্যাগ করা উচিত বলেও এ সময় মন্তব্য করেন তিনি।

মির্জা ফখরুল বলেন, বর্তমান অনির্বাচিত দখলদার সরকারের কাছে সার্বভৌমত্ব কোনো প্রভাব বিস্তার করছে না। একটি ভিন্ন দেশের সঙ্গে দেশের স্বীকৃত যে পথ, সেই সমুদ্র পথে আমরা যাতায়াত করতে পারছি না। সেখানে গোলাগুলি করে পথ বন্ধ করে দিচ্ছে। অথচ সরকার এখন পর্যন্ত কোনো স্টেটমেন্ট দেয়নি। মিনয়ামারের সঙ্গে যোগাযোগও করেনি। তারা শুধু বলছে, আমরা দেখছি। কিন্তু এ বিষয়ে তারা এখন পর্যন্ত কারও সঙ্গে কোনো আলোচনাও করননি।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, জনগণ আশা করে দেশের সার্বভৌমত্ব সরকার রক্ষা করবে। সেখানে আমরা সরকারের কোনো কথাই শুনতে পাচ্ছি না। তাই আমরা মনে করি, এই ইস্যুতে নতজানু সরকারকে অবিলম্বে পদত্যাগ করা উচিত।

বাংলাদেশ পুলিশের সাবেক মহাপরিদর্শক বেনজীর আহমেদ ও সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদকে ‘বলির পাঠা’ করা হয়েছে বলেও মন্তব্য করেন মির্জা ফখরুল। বলেন, দুঃশাসনের এ সরকার এ ধরনের আমলাদের ব্যবহার করে নিজেরা ফায়দা নিয়ে এখন সব দোষ তাদের ঘাড়েই চাপিয়ে দিয়ে নিজেরা বাঁচতে চেষ্টা করছে। এখন আবার সাবেক ডিএমপি কমিশনার আসাদুজ্জামান মিয়ার দুর্নীতির খবর শিরোনামে আসছে। একে একে থলের বিড়াল বেরিয়ে আসছে।

এসব ঘটনার উদাহরণ টেনে সরকারের তল্পিবাহক আমলাদের উদ্দেশে তিনি বলেন, অবৈধ ও অনিয়মতান্ত্রিক সরকারের পক্ষ নিয়ে অপকর্মে লিপ্ত হলে বেশিদিন টিকে থাকা যায় না।

বিজ্ঞাপন

আন্দোলন কখনো ব্যর্থ হয় না মন্তব্য করে বিএনপি মহাসচিব বলেন, বিএনপির আন্দোলনও ব্যার্থ হয়নি। আন্দোলন ব্যর্থ হলে এ দেশে স্বাধীনতা আসত না, ভাষা আন্দোলন হতো না। বিএনপির আন্দোলন সরকারের দমন নীতির কারণে সাময়িক স্তিমিত হলেও তা আবারও বেগবান হচ্ছে। তা এগিয়ে যাবে। বিএনপি কখনোই মাঠ থেকে সরে যায়নি।

এ সময় মির্জা ফয়সাল আমীন, শরিফুল ইসলাম, পয়গাম আলীসহ জেলা বিএনপি ও অঙ্গসংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন