বিজ্ঞাপন

সেন্টমার্টিনের নিরাপত্তা নিয়ে গুজবে বিভ্রান্ত না হওয়ার আহ্বান

June 16, 2024 | 9:26 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মিয়ানমারের চলমান সংঘর্ষের প্রেক্ষাপটে সেন্টমার্টিনের নিরাপত্তা নিয়ে গুজব ছড়ানো হচ্ছে বলে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)। সংস্থাটি কোনো ধরনের গুজবে কাউকে বিভ্রান্ত না হতে আহ্বান জানিয়েছে।

বিজ্ঞাপন

রোববার (১৬ জুন) আইএসপিআর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আহ্বান জানানো হয়। এতে বলা হয়, সীমান্তে বাংলাদেশ নৌবাহিনী ও কোস্ট গার্ড সতর্ক অবস্থানে রয়েছে।

আইএসপিআর বিজ্ঞপ্তিতে বলছে, মিয়ানমারে চলমান অভ্যন্তরীণ সংঘর্ষের পরিপ্রেক্ষিতে মিয়ানমার সামরিক বাহিনী রাখাইন রাজ্যে আরাকান আর্মির বিরুদ্ধে যৌথ অপারেশন পরিচালনা করছে। মিয়ানমারের সামরিক বাহিনী এবং আরাকান আর্মির এই সংঘর্ষের কারণে নাফ নদী এবং নদীসংলগ্ন মোহনা এলাকায় বাংলাদেশি বোটের ওপর অনাকাঙ্ক্ষিত গুলিবর্ষণের ঘটনা ঘটেছে। এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় গভীর উদ্বেগ প্রকাশ করেছে এবং গত ১২ জুন এর প্রতিবাদও জানিয়েছে।

আইএসপিআর বলছে, এর ধারাবাহিকতায় মিয়ানমার নৌ বাহিনী সেন্টমার্টিন দ্বীপের অদূরে মিয়ানমারের সমুদ্রসীমায় এবং নাফ নদীর মিয়ানমার সীমানায় অবস্থান নিয়ে মিয়ানমারের দিকে আরাকান আর্মির অবস্থান লক্ষ্য করে গুলিবর্ষণ করছে। একই সঙ্গে আরাকান আর্মিও মিয়ানমার নৌ বাহিনীর জাহাজ ও বোট লক্ষ্য করে গোলাবর্ষণ করছে।

বিজ্ঞাপন

বর্তমানে মিয়ানমার সীমান্তে মিয়ানমার নৌ বাহিনীর একাধিক যুদ্ধজাহাজ ওই অপারেশন পরিচালনা করছে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, মিয়ানমার নৌ বাহিনী সেন্টমার্টিনের অদূরে তাদের সমুদ্রসীমায় অবস্থানের ক্ষেত্রেও বাংলাদেশ নৌ বাহিনীকে অবহিত করেছে।

মিয়ানমারের অভ্যন্তরীণ সংঘর্ষটি তাদের মূল ভূখণ্ড ও সংলগ্ন উপকূলীয় এলাকায় চলছে উল্লেখ করে আইএসপিআরের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সেন্টমার্টিন দ্বীপের সন্নিকটে বাংলাদেশ নৌ বাহিনী ও কোস্ট গার্ডের একাধিক জাহাজ মিয়ানমারের জাহাজের গতিবিধি পর্যবেক্ষণসহ বাংলাদেশের সমুদ্রসীমায় থেকে নিয়মিত টহল পরিচালনা করছে।

আইএসপিআর বলছে, চলমান ওই সংঘর্ষ সেন্টমার্টিন দ্বীপের কাছাকাছি হওয়ায় ওই সংঘর্ষ ঘিরে সামাজিক যোগাযোগমাধ্যমে সেন্টমার্টিনের নিরাপত্তা নিয়ে বিভিন্ন স্বার্থান্বেষী মহল গুজব ছড়াচ্ছে। এ ধরনের গুজবে বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ করেছে সংস্থাটি।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন