বিজ্ঞাপন

নাভিশ্বাস ওঠা ম্যাচ জিতে বিশ্বকাপ শেষ পাকিস্তানের

June 17, 2024 | 12:25 am

স্পোর্টস ডেস্ক

টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বিদায় আগেই নিশ্চিত হয়েছিল পাকিস্তানের। তাই তো আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচটি কেবলই নিয়মরক্ষার ছিল। তবে এই ম্যাচটিও হারতে বসেছিল সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা। যদিও শেষ পর্যন্ত অধিনায়ক বাবর আজমের দৃঢ়তায় ৭ বল হাতে রেখে ৩ উইকেটের জয় তুলে নেয় পাকিস্তান। আর তাতেই গ্রুপ এ’তে তৃতীয় হয়ে শেষ করে দলটি।

বিজ্ঞাপন

শাহীন শাহ আফ্রিদি ও মোহাম্মদ আমিরের গতির সঙ্গে ইমাদ ওয়াসিমের ‍ঘূর্ণির সামনে দাঁড়াতে পারলেন না আয়ারল্যান্ডের ব্যাটাররা। শেষদিকে গ্যারেথ ডেলানির ৩১ এবং জশুয়া লিটলের অপরাজিত ২২ রানের ইনিংসে ১০৬ রানের পুঁজি পায় তারা। সহজ লক্ষ্য তাড়ায় নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে পাকিস্তান। মাত্র ৬২ রানে ৬ উইকেট হারানোর পর পাকিস্তানকে টেনে তোলেন বাবর আজম ও আব্বাস আফ্রিদি। সপ্তম উইকেট জুটিতে তারা দুজনে মিলে যোগ করেন ৪০ বলে ৩৩ রান।

ম্যাচ জিততে পাকিস্তানের যখন ১৪ বলে ১২ রান প্রয়োজন তখন বেন হোয়াইটের অফ স্টাম্পের বাইরের ঝুলিয়ে দেয়া ডেলিভারিতে উড়িয়ে মারতে গিয়ে আউট হয়েছেন মার্ক অ্যাডায়ারের হাতে ক্যাচ দিয়ে। পরের ওভারে ডেলানিকে দুই ছক্কা মেরে পাকিস্তানের ৩ উইকেটের কষ্টার্জিত জয় নিশ্চিত করেন শাহীন আফ্রিদি। পাকিস্তানের বুকে কাঁপন ধরিয়ে শেষ পর্যন্ত হারতে হয়েছে আয়ারল্যান্ডকে। ৪ ম্যাচের চারটিতে হেরে টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ করতে হলো পল স্টার্লিংয়ের দলকে।

ফ্লোরিডার লডারহিলে জয়ের জন্য ১০৭ রানের সহজ লক্ষ্য তাড়ায় সাবধানী শুরু করেন মোহাম্মদ রিজওয়ান ও সাইম আইয়ুব। যদিও তাদের দুজনের জুটি বড় হতে দেননি অ্যাডায়ার। ডানহাতি এই পেসারের শর্ট অব লেংথ ডেলিভারিতে আড়াআড়িভাবে খেলার চেষ্টা করেছিলেন সাইম। তবে টপ এজ হয়ে ফিরে যেতে হয় বাঁহাতি এই ওপেনারকে। ভালো শুরু পাওয়া সাইমের ব্যাট থেকে এসেছে ১৭ রান।

বিজ্ঞাপন

এরপর প্রথম ৬ ওভারে ৪০ রান তুললেও দুটি উইকেট হারাতে হয় তাদের। এরপরই অবশ্য ধস নামে পাকিস্তানের ব্যাটিং অর্ডারে। কার্টিস ক্যাম্ফারের বলে মিড অফের উপর দিয়ে খেলতে গিয়ে ফিরে গেছেন ৫ রান করা ফখর জামান। পরের ওভারে আউট হয়েছেন উসমান খানও। ম্যাকার্থীর লাফিয়ে উঠা বলে আউট হয়েছেন ২ রান করা এই মিডল অর্ডার ব্যাটার। উসমানকে ফেরানোর ওভারে শাদাবকেও আউট করেছেন ম্যাকার্থী। সেই ওভারে কোন রান না দিয়ে ২ উইকেট নেন তিনি। ৪ রান করা ইমাদকে অবশ্য ফেরান ক্যাম্ফার।

সে সময় ৬২ রানে ৬ উইকেট হারানো পাকিস্তানকে জয়ের পথ দেখান আব্বাস ও বাবর। শেষদিকে এসে আব্বাস ১৭ রানে ফিরলেও বাবর অপরাজিত ছিলেন ৩২ রানে। শেষ দিকে দুই ছক্কা মেরে জয় নিশ্চিত করা শাহীন আফ্রিদি অপরাজিত ছিলেন ১৩ রানে। আয়ারল্যান্ডের হয়ে ম্যাকার্থী তিনটি এবং ক্যাম্ফার নিয়েছেন দুটি উইকেট।

এর আগে ব্যাটিং করতে নেমে ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১০৬ রান তোলে আয়ারল্যান্ড। আইরিশদের হয়ে ডেলানি ৩১ এবং লিটল করেছেন অপরাজিত ২২ রান। বাকিদের মাঝে দুই অঙ্ক ছুঁতে পেরেছেন কেবল জর্জ ডকরেল ও অ্যাডায়ার। পাকিস্তানের হয়ে ৪ ভারে মাত্র ৮ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন ইমাদ। আমির ১১ রানে দুটি এবং শাহীন আফ্রিদি ৩ উইকেট নিয়েছেন ২২ রান খরচায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন