বিজ্ঞাপন

৪ ওভারে ২১ ডট— নতুন রেকর্ড তানজিম সাকিবের

June 17, 2024 | 8:43 am

স্পোর্টস ডেস্ক

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে দুর্দান্ত বোলিং করেছেন বাংলাদেশের পেসার তানজিম হাসান সাকিব। তার পেস তোপে নেপালের টপ অর্ডার ধসে পড়েছে। বল হাতে সাকিব একাধিক রেকর্ডে নিজের নাম তুলেছেন।

বিজ্ঞাপন

নিজের কোটার ৪ ওভারের ২৪টি বলের (যদিও ওয়াইডসহ বল করেছেন মোট ২৫টি) ভেতর ডট বলই করেছেন ২১টি। যা এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ। সেই সঙ্গে বিশ্বকাপে বাংলাদেশের ইতিহাসের দ্বিতীয় সেরা বোলিং ফিগার নিজের নামে করে নিলেন তরুণ এই পেসার। এছাড়াও বিশ্বকাপে প্রথম বাংলাদেশি বোলার হিসেবে এক ইনিংসে করেছেন দুটি মেডেন ওভার।

টপ অর্ডারের দুই ব্যাটারসহ মোট চারটি উইকেট তুলে নিতে সাকিব খরচ করেছেন মাত্র ৭ রান। তার বোলিং ইনিংসে ছিল ২৫টি বলে, একটি বাউন্ডারি, দুটি সিংগেল এবং একটি ওয়াইড। তার বোলিং ইনিংসটি (৪, ০, ওয়াইড, ০, ০, ০, ০, ০, উ, ০, উ, ০, ০, ০, উ, ০, ০, ০, ০, ০, ০, ১, ০, ১, উ)।

বল হাতে ইনিংসের গোড়াপত্তন করেন সাকিব। তবে প্রথম ওভারে পাননি কোনো উইকেট। বরংচ ইনিংসের শুরুই করেছিলেন বাউন্ডারি হজম করে। এরপর দিয়েছিলেন একটি ওয়াইডও। তবে খেলার মোড় বদলে দেন তৃতীয় ওভারে বল হাতে এসেই।

বিজ্ঞাপন

নিজের দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলে তানজিমের বল ছিল ফুলটস। সেটিই মিস করে বোল্ড হয়েছেন নেপাল ওপেনার। জায়গা বানিয়ে খেলতে চেয়েছিলেন তিনি। শেষ মুহূর্তে সুইং করে বেরিয়ে গেছে বল। কীভাবে আউট হলেন, সেটি যেন বুঝতেই পারছিলেন না।  এর এক  বল পর তানজিম পেয়েছেন আরেকটি উইকেট। স্লটে পেয়ে্ছিলেন ভেবে তুলে মারতে গিয়েছিলেন অনিল শাহ। তবে লেংথ ঠিক অমন শটের উপযুক্ত ছিল না। ব্যাট ঘুরে গেছে, বল উঠেছে ওপরে। ক্যাচ নিতে ভুল করেননি নাজমুল। তানজিম করেছেন মেডেন, নিয়েছেন ২ উইকেট।

এরপর নিজের টানা তৃতীয় ওভার করতে আসেন তানজিম। আগের ওভার শেষে রোহিতের সঙ্গে উত্তপ্ত বাক্যবিনিময় করতে দেখা গিয়েছিল বাংলাদেশ পেসারকে। এ ওভারেও একটু চোখাচোখি হলো দুজনের। তবে নেপাল অধিনায়কের সঙ্গে দ্বৈরথ জিতলেন তানজিমই। লেংথ বলে কাট করতে গিয়ে ব্যাকওয়ার্ড পয়েন্টে সরাসরি রিশাদের হাতে ধরা পড়েছেন রোহিত। টাইগার পেসার তুলে নিলেন নিজের তৃতীয় উইকেট। আগের ওভার জোড়া উইকেট মেডেন করেছিলেন তানজিম। আর নিজের তৃতীয় ওভার করলেন উইকেট মেডেন।

ইনিংসের ৭ম ওভারে নিজের শেষ ওভার করতে আসেন তানজিম। আর এসেই দেন অধিনায়কের আস্থার প্রতিদান। রোহিত পৌড়েলের উইকেটের কার্বন কপি যেন! সেই ব্যাকওয়ার্ড পয়েন্টে থাকা রিশাদ হোসেনের হাতে কাট করতে গিয়ে ক্যাচ দিলেন সুন্দীপ জোরা। তানজিম পেয়েছেন চতুর্থ উইকেট। সপ্তম ওভারেই যিনি শেষ করে ফেলেছেন নিজের ওভার। ৭ রানে ৪ উইকেট নিলেন তিনি।

বিজ্ঞাপন

আর তাতেই টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের ইতিহাসের দ্বিতীয় সেরা বোলিং ফিগার হয়ে গেল তার। শীর্ষে আছেন আরেক পেসার মোস্তাফিজুর রহমান। ২০১৬ সালে ইডেন গার্ডেন্সে নিউজিল্যান্ডের বিপক্ষে ২২ রানে ৫ উইকেট নিয়েছিলেন বাঁহাতি এই পেসার।

 

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন