বিজ্ঞাপন

অতীশ দীপঙ্করকে নিয়ে নির্মিত হচ্ছে ‘শ্রীজ্ঞান’

October 1, 2018 | 9:25 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।  

বিজ্ঞাপন

বাঙলার প্রাচীন দার্শনিক অতীশ দীপঙ্করের জীবন ও কর্ম নিয়ে নির্মিত হচ্ছে প্রথম তথ্যচিত্র ‘শ্রীজ্ঞান’। এর ইংরেজী নাম রাখা হয়েছে ‘অতীশ: দ্য আই অব এশিয়া’। তিন বছর ধরে চলা এ তথ্যচিত্রটির নির্মাণ কাজ চলতি বছেরেই শেষ হবে বলে জানিয়েছেন এর প্রযোজক শহীদ-ই-হাসান তুহিন।

অতীশ দীপঙ্কর একাধারে বৌদ্ধদর্শনের মহাযান ধারার পণ্ডিত, শিক্ষাবিদ ও সমাজ সংস্কারক ছিলেন। তিনি তৎকালীন এ অঞ্চলের রাজনৈতিক শান্তি প্রতিষ্ঠায়ও ব্যাপক ভূমিকা রাখেন।

শহীদ-ই-হাসান তুহিন বলেন, ‘আমরা প্রায় তিন বছর ধরে তথ্যচিত্রটি নির্মাণে কাজ করছি। যেহেতু এক হাজার বছর পূর্বের ঐতিহাসিক গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব, তাই তথ্যচিত্রটির গবেষণায় আমরা বেশি সময় ব্যয় করেছি। গবেষণার জন্য আমাদের বিভিন্ন অঞ্চলে যেতে হয়েছে, অনেকের সাথে আলোচনা করতে হয়েছে। বাংলাদেশের মুন্সিগঞ্জ তথা বিক্রমপুর, ঢাকা, নওগাঁ, বগুড়া, কুমিল্লা জেলা ও ভারতের বিহার রাজ্যের নালন্দা জেলা ও ভাগলপুর জেলার বিভিন্ন স্থানে তথ্যচিত্রটির শুটিং সম্পন্ন করেছি।’

বিজ্ঞাপন

আরও পড়ুন :  অদেখালোকে রাজ কাপুরের স্ত্রী কৃষ্ণা


‘শ্রীজ্ঞান’ তথ্যচিত্রটির পোস্ট প্রডাকশনের কাজ চলছে। এবছরের শেষ দিকে আয়োজন করে তথ্যচিত্রটি প্রকাশ করা হবে। তথ্যচিত্রটি পরিচালনা করছেন নিতেশ সি দত্ত। পরিচালক বলেন, ‘অতীশ দীপঙ্করের জীবন ও কাজ নিয়ে হলেও তথ্যচিত্রটি শুধুমাত্র অতীশ দীপঙ্করের জীবনের জার্নিই নয়, এটা একটা ইতিহাসের জার্নি, একটা আর্কিওলজিক্যাল জার্নি, একটা ফিলসফিক্যাল জার্নিও।’

প্রায় এক হাজার বছর পূর্বে বাংলায় পাল আমলে ৯৮২ খ্রিস্টাব্দে শ্রীজ্ঞান অতীশ দীপঙ্কর বিক্রমপুরের (বর্তমান বাংলাদেশের মুন্সীগঞ্জ জেলা) এক রাজ পরিবারে জন্মগ্রহণ করেন। তার ছোটবেলা বিক্রমপুর এলাকায় কাটে, এখানেই তিনি প্রাথমিক শিক্ষা নেন। তৎকালীন ব্যাকরণাবিদ পণ্ডিত জেতারির কাছেও তিনি শিক্ষা লাভ করেন এবং তার পরামর্শে তৎকালীন মগধ অঞ্চলস্থ ওদন্তপুরী বিহারে আচার্য শীলরক্ষিত, আচার্য বিদ্যাকোকিল ও নালন্দা মহাবিহারের আচার্য বোধিভদ্র প্রমুখ পণ্ডিতদের নিকট শিক্ষা লাভ করেন।

এরপর তিনি বৌদ্ধদর্শনের মহাযান ধারায় উচ্চতর শিক্ষার জন্য সুবর্ণদ্বীপ (ইন্দোনেশিয়ার সুমাত্রা) গমন করেন। সেখানে তিনি মহামহোপাধ্যায় ধর্মকীর্তির নিকট প্রায় বার বছর শিক্ষালাভ করেন। সুবর্ণদ্বীপ থেকে ফিরে তিনি রাজা মহীপালের অনুরোধে তৎকালীন মগধের বিখ্যাত বিক্রমশীলা মহাবিহারে প্রধান আচার্য হিসেবে যোগদান করেন।

বিজ্ঞাপন

শিক্ষকতার ক্ষেত্রে শ্রীজ্ঞান অতীশ দীপঙ্কর সুখ্যাতি অর্জন করেন। এশিয়াজুড়ে তার পাণ্ডিত্বের সুনাম ছড়িয়ে পড়ে। এশিয়ার বহুদেশ থেকে বহু ছাত্র তার কাছে শিক্ষা লাভ করেন। তিনি তন্ত্রমন্ত্রের অন্ধকারে আচ্ছন্ন এশিয়াকে আলোকিত করেন বলে তাকে ‘দ্য আই অব এশিয়া’ বলা হয়।

সারাবাংলা/টিএস/পিএ


আরও পড়ুন :

তনুশ্রীর অভিযোগে বলিউডে গরম হাওয়া

প্রশংসিত পূজা

ভোট সংখ্যায় গড়মিল, পুনরায় চলছে গণনা

‘চোখের সামনে ইন্দ্রনীলের চেহারা ভেসে ওঠে’

মন্টিতে মুগ্ধ সা রে গা মা পা

ঐশীর মাথায় সেরা সুন্দরীর মুকুট


আরো দেখুন :

লুবনা মারিয়ামের সাক্ষাৎকার: নাচের মানুষ, কাছের মানুষ

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন