বিজ্ঞাপন

খাশোগি হত্যার রেকর্ডিং সৌদিসহ কয়েকটি দেশকে দিয়েছে তুরস্ক

November 10, 2018 | 6:34 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের কিছু রেকর্ডিং নিজেদের কাছে থাকার কথা আগেই নিশ্চিত করেছিল তুরস্ক। এবার দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান জানিয়েছেন, সেসব রেকর্ডিং যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি সৌদি আরবসহ আরও কিছু দেশকে প্রমাণ হিসেবে দেওয়া হয়েছে। শনিবার (১০ নভেম্বর) সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে একথা বলা হয়।

একেবারেই নিরস্ত্র খাশোগিকে গত ২ অক্টোবর তুরস্কের সৌদি দূতাবাসে শ্বাসরোধ করে হত্যা করা হয়। সৌদি কর্তৃপক্ষ প্রথমে এ হত্যার বিষয়ে কিছু জানার কথা অস্বীকার করলেও পরে স্বীকার করে নেয় ‘অসাবধানতাবশত’ খাশোগি খুন হয়েছেন। তবে এখনো মেলেনি খোঁজ খাশোগির মৃতদেহের।

এ ঘটনায় সৌদি দূতাবাসের দুই জন ঊর্ধ্বতন কর্মকর্তাকে চাকরিচ্যুত ও ১৮ জনকে গ্রেফতার করা হয়েছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন: খাশোগির মৃতদেহের সন্ধান শেষ ঘোষণা তুরস্কের

প্রথম বিশ্বযুদ্ধ স্মরণে ফ্রান্সে একটি অনুষ্ঠানে যোগ দেবার আগে এরদোয়ান বলেন, আটকদের মধ্যে কে খাশোগিকে হত্যা করেছে সৌদি আরব তা জানে এবং তাদের তা জানা উচিত। এ ব্যাপারে তিনি প্রেসিডেন্ট ট্রাম্পের সাথে কথা বলার চেষ্টা করবেন বলেও জানান।

প্রেসিডেন্ট এরদোয়ান শুরু থেকে দাবি করে আসছেন খাশোগি হত্যার কথা সৌদি কর্তৃপক্ষের অজানা নয়। তবে সৌদি রাজপরিবার খাশোগি হত্যায় জড়িত থাকার কথা স্বীকার করেনি।

বিজ্ঞাপন

দ্য ওয়াশিংটন পোস্টের কলাম লেখক জামাল খাশোগি সৌদি রাজতন্ত্র ও যুবরাজ সালমানের কঠোর সমালোচক ছিলেন। তিনি সৌদি যুবরাজের ক্ষোভের শিকার হয়েছেন বলে ধারণা করছেন অনেকে।

সারাবাংলা/এনএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন