বিজ্ঞাপন

গ্যাসের দাম বাড়ানোর সুপারিশ বিইআরসি’র

June 11, 2018 | 6:40 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের (জিটিসিএল) প্রতি ঘনমিটার গ্যাসের সঞ্চালন চার্জ দশমিক ২৬৫৪ টাকা থেকে বাড়িয়ে দশমিক ৩৬৮১ টাকা করার সুপারিশ করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) মূল্যায়ন কমিটি। বিদ্যমান ঘাটতি মেটাতে এ দাম বাড়ানোর সুপারিশ করা হয়েছে বলে দাবি কমিটির।

সোমবার (১১ জুন) সকালে রাজধানীর কারওয়ান বাজারের টিসিবি অডিটোরিয়ামে দাম বৃদ্ধির প্রস্তাবের ওপর গণশুনানিতে এ মত দেয় বিইআরসির কারিগরি মূল্যায়ন কমিটি। এর আগে, গত ১৯ মার্চ জিটিসিএল দশমিক ৫৫৫৯ টাকা সঞ্চালন ব্যয় নির্ধারণের প্রস্তাব কমিশনে দাখিল করে।

শুনানিতে উপস্থিত ছিলেন কমিশনের চেয়ারম্যান মনোয়ার ইসলাম, সদস্য আব্দুল আজিজ খান, মিজানুর রহমান, রহমান মুর্শেদ ও মাহমুদ উল হক ভুঁইয়া।

বিজ্ঞাপন

শুনানিতে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) জ্বালানি বিষয়ক উপদেষ্টা অধ্যাপক শামসুল আলম ছাড়াও জিটিসিএল, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডসহ (পিডিবি) বিভিন্ন কোম্পানির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ক্যাবের জ্বালানি বিষয়ক উপদেষ্টা অধ্যাপক শামসুল আলম দাম বৃদ্ধির প্রস্তাবকে অযৌক্তিক দাবি করে তার সংস্থার পক্ষ থেকে ১৮টি প্রশ্ন উপস্থাপন করেন। শুনানিতে অংশ নিয়ে তিনি বলেন, আমদানি করা এলএনজির যে দাম পড়বে, তার ভার সাধারণ মানুষের কাঁধে চাপ আরো বাড়াবে।

জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক বদরুল আলমও মূল্যায়ন কমিটির দাম বৃদ্ধির প্রস্তাবের বিরোধিতা করেন। তিনি শুনানিতে বলেন, এখনই আমদানিনির্ভর না হয়ে দেশে যে পরিমাণ গ্যাস রয়েছে, তা উত্তোলনে সক্ষমতা অর্জন করা প্রয়োজন। ভারত থেকে আমদানি করা গ্যাসে সঞ্চালন ও সরবরাহ ব্যয় যে হারে বাড়বে, তাতে দেশীয় কোম্পানিগুলোর সক্ষমতা বাড়ানো গেলে মজুদকৃত গ্যাসের উত্তোলন বাড়ানো সম্ভব।

বিজ্ঞাপন

জানা গেছে, সার উৎপাদনে সর্বোচ্চ ৩৭২ শতাংশ ও বিদ্যুতে ২০৬ শতাংশ দাম বাড়ানোর প্রস্তাব করেছে বিতরণ কোম্পানিগুলো। আমদানি করা উচ্চমূল্যের এলএনজি’র কারণে বেড়ে যাচ্ছে গ্যাসের দাম। তার প্রভাবেই কোম্পানিগুলো আকাশচুম্বী দর প্রস্তাব করেছে বলে জানা গেছে।

এদিকে, আগামীকাল মঙ্গলবার (১২ জুন) অনুষ্ঠিত হবে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির গ্রাহক পর্যায়ে দাম বাড়ানোর বিষয়ে গণশুনানি। এ বিতরণ কোম্পানিটি সার উৎপাদনে সর্বোচ্চ ৩৭২ শতাংশ দাম বাড়ানোর প্রস্তাব করেছে। বর্তমানে সার উৎপাদনে প্রতি ঘনমিটার গ্যাসের দাম রয়েছে ২ দশমিক ৭১ টাকা, তিতাস তা ১২ দশমিক ৮০ টাকা করার প্রস্তাব দিয়েছে।

বাণিজ্যিক খাতে দাম বাড়ানো প্রস্তাব দিলেও আবাসিকে গ্যাসের দাম বাড়ানোর কোনো প্রস্তাব দেয়নি তিতাস গ্যাস। তিতাস গ্যাসের মতো অন্য চারটি বিতরণ কোম্পানিও একই হারে দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে বলে জানা গেছে।

আজকের গণশুনানির পর আগামী মঙ্গলবার (১৯ জুন) কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, বুধবার (২০ জুন) পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেড ও সর্বশেষ বৃহস্পতিবার (২১ জুন) জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড গ্যাস ডিস্ট্রিবিউশন সিস্টেম লিমিটেড ও সুন্দরবন গ্যাস কোম্পানি লিমিটেডের দাম বাড়ানোর প্রস্তাবের ওপর গণশুনানি হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন