বিজ্ঞাপন

জাহালম ঘটনার দেখা মিলবে বড় পর্দায়

March 12, 2019 | 7:08 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

জাহালমকে নিয়ে চলচ্চিত্র

বিনা অপরাধে তিন বছর জেলের ঘানি টানা জাহালমকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করছেন মারিয়া তুষার। ছবির নাম ‘জাহালম’। এই ছবিতে অভিনয় করবেন পনেরো জন চলচ্চিত্র নির্মাতা। এর আগে এই নির্মাতার ‘গ্রাস’ চলচ্চিত্রে কেন্দ্রিয় চরিত্রে অভিনয় করেছিলেন একজন নাট্য পরিচালক।

আলোচিত জাহালামকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ পরিকল্পনার কথার কারণ সম্পর্কে জানতে চাইলে মারিয়া সারাবাংলাকে বলেন, ‘আমরা সবাই জাহালমের ঘটনা জানি। আমার কাছে মনে হয়ে এই ঘটনাটি সিনেমার জন্য উপযুক্ত। একজন মানুষ বিনা বিচারে হাজতবাস করেছেন। এর ফলে তার ব্যক্তি ও পারিবারিক জীবন কতোটা বিপর্যয়ের সম্মুখিন হয়েছে সেটা পর্দায় দেখাতে চাই!’

বিজ্ঞাপন

আরও পড়ুন :  নির্মিত হচ্ছে ‘বেগম রোকেয়া’র বায়োপিক


কিন্তু চরিত্রাভিনেতা হিসেবে পরিচালকদের বেছে নিলেন কেনো? উত্তরে নির্মাতা বলেন, ‘এটা বলতে পারেন আমার ইচ্ছা। আমি সবসময় চেয়েছি আমার ছবিতে পরিচালকরা অভিনয় করুক। কারণ এরকম নজির বাংলোদেশে নেই। প্রথম ছবিতে আমি নাট্য পরিচালক দিয়ে অভিনয় করিয়েছি। এবার পনেরো জন চলচ্চিত্র পরিচালক কাজ করবেন।’

তবে মারিয়া তুষার সেই পনেরো জন চলচ্চিত্র পরিচালকের নাম বলেননি। জানালেন, আসছে এপ্রিলে সংবাদ সম্মেলনের মাধ্যমে জানানো হবে। যদিও জাহালমের চরিত্রে যিনি অভিনয় করবেন তার নাম প্রকাশ করা হয়েছে। এদিকে, চলতি বছরের ৬ ফেব্রুয়ারি বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতিতে ছবির নাম নিবন্ধন করা হয়েছে বলে জানান পরিচালক।

যিনি হচ্ছেন জাহালম

বিজ্ঞাপন

জাহালাম চরিত্রে অভিনয় করেবন চলচ্চিত্র নির্মাতা রিয়াজুল রিজু। বাংলাদেশে এমনকি উপমহাদেশের কনিষ্ঠতম চলচ্চিত্র নির্মাতা হিসেবে ২০১৫ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন তিনি। তার নির্মিত ‘বাপজানের বায়োস্কোপ’ ছবিটি ৪০তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে শ্রেষ্ঠ চলচ্চিত্রসহ আটটি বিভাগে পুরস্কার লাভ করে।

তবে দুঃখের বিষয় হলো, প্রথম চলচ্চিত্রে রাষ্ট্রীয় সর্বোচ্চ স্বীকৃতি পেলেও এখন অব্দি দ্বিতীয় চলচ্চিত্র নির্মাণ করতে পারেননি তিনি। কারণ হিসেবে রিজু বলেন, ‘অতীতে যারা জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন তারা যে প্রচুর ছবি নির্মাণ করছেন তা নয়। আমি ছবি বানাতে চাই। কিন্তু প্রযোজক পাচ্ছি না। এদেশে প্রযোজক পেতে হলে প্রচুর দেনদরবার করতে হয়। যা আমার পক্ষে সম্ভব হয়ে ওঠে না।’

সাংবাদিকতার প্রাণপুরুষ কাঙাল হরিনাথকে নিয়ে ছবি নির্মাণের পরিকল্পনা আছে রিয়াজুল রিজুর। সেজন্য গেলো বছর সরকারি অনুদানের জন্য জমাও দেয়া হয়েছিল এর চিত্রনাট্য। কিন্তু সরকারি অনুদান পায়নি ছবিটি। তবে হাল ছাড়ার পাত্র নন জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া এই পরিচালক। এবছর আবারও সরকারি অনুদানের জন্য চিত্রনাট্যটি জমা দেবেন বলে জানিয়েছেন তিনি।

পরিচালনাকে এক পাশে রেখে অভিনয়ে মনোযোগ দেয়ার কারণ সম্পর্কে রিজু বলেন, ‘কয়েক বছর ধরে টুকটাক অভিনয় করছি। যেহেতু পরিচালনা করছি না আপাতত, তাই অভিনয়ে সময় দিচ্ছি। তাছাড়া একজন পরিচালককে অভিনয় জানতে হয়।  সেটা নাহলে তিনি তার সিনেমায় অভিনয়শিল্পীদের দিয়ে চরিত্র ফুঁটিয়ে তুলতে পারবেন না। সে হিসেবে বলতে পারেন, নিজের পরিচালনাকে আরও ঝালাই করতে অভিনয় করছি। অভিনয় উপভোগ করছি। মারিয়া তুষার আমাকে নামভূমিকায় ভেবেছেন। আস্থা রেখেছেন আমার ওপর। আমি তার আস্থার প্রতিদান দেয়ার চেষ্টা করব।’

বিজ্ঞাপন

জাহালমের ঘটনা

সোনালী ব্যাংকের ১৮ কোটি ৪৭ লাখ টাকা আত্মসাতের অভিযোগে আবু সালেক নামে এক ব্যক্তির বিরুদ্ধে ৩৩টি মামলা দেয় দুদক। এই ঘটনায় ২০১৪ সালের ১৮ ডিসেম্বর দুদকে হাজির হওয়ার নির্দেশ দিয়ে জাহালমের বাড়ির ঠিকানায় চিঠি দেয় দুদক। জাহালম সেসময় নরসিংদীর ঘোড়াশালের বাংলাদেশ জুট মিলে কাজ করতেন। নির্দিষ্ট দিনে দুদকে হাজিরা দিয়ে জাহালম আবার তার নরসিংদীর জুট মিলের কর্মস্থলে চলে যান।

এর দুই বছর পর ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি নরসিংদীর ঘোড়াশালের ওই জুট মিল থেকে জাহালমকে গ্রেফতার করে নাগরপুর থানায় আনা হয়। পরদিন তাকে টাঙ্গাইলের আদালতে তোলা হলে জেলখানায় পাঠানোর নির্দেশ দেন বিচারক।

সাত দিন টাঙ্গাইল কারাগারে রাখার পর তাকে কাশিমপুর-২ কারাগারে নেওয়া হয়। এরপর থেকে তিন বছর সেখানে কারাবন্দি ছিলেন জাহালম। বিষয়টি নিয়ে গণমাধ্যম একের পর এক প্রতিবেদন প্রকাশ করে। যার ফলে ফেব্রুয়ারির ৩ তারিখ হাইকোর্ট তাকে মুক্তি দেয়।

সারাবাংলা/আরএসও/পিএ


আরও পড়ুন :

.   ‘আন্ধাধুন’ হয়ে গেলো ‘পিয়ানো প্লেয়ার’

.   আমেরিকার রাস্তায় অসুস্থ ঋষি

.   গানের প্রচারে ‘গুজব’!

.   সাইফ আলী খানকে আদালতে তলব

.   ঐশীর ভয়!


আরও দেখুন :

জীবনানন্দ দাশকে নিয়ে ছবি বানাতে চাই, প্রযোজক পাচ্ছি না : তৌকির আহমেদ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন