বিজ্ঞাপন

দেড় লাখ ইভিএম মেশিন কেনার প্রকল্প একনেকে অনুমোদন

September 18, 2018 | 1:54 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: নির্বাচন ব্যবস্থায় স্বচ্ছতা আনতে দেড় লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার প্রকল্প অনুমোদন পেয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে। এ প্রকল্পের মোট ব্যয় ৩ হাজার ৮২৫ কোটি ৩৪ লাখ টাকা।

আরও পড়ুন- একনেকে ১৪ প্রকল্প অনুমোদন

মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) রাজধানীর শেরে বাংলানগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়।

একনেক বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়ে বলেছেন, ধীরে ধীরে ইভিএম ব্যববহার করতে হবে। তিন ধাপে এটি ব্যবহার করতে হবে। তবে এই যন্ত্রের কোনো অপব্যবহার যেন না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। প্রথমে শহর এলাকায় এই যন্ত্র ব্যবহার করতে হবে, তারপর ধীরে ধীরে সারাদেশে এর ব্যবহার ছড়িয়ে দিতে হবে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- একনেকের চৌকাঠে ইভিএম প্রকল্প!

এক প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী বলেন, জাতীয় নির্বাচনে কিছুসংখ্যক ইভিএম ব্যবহার করতে হলে আরপিও সংশোধন করতে হবে। তবে কতটুকু, কিভাবে ব্যবহার করা হবে, সেটি নির্বাচন কমিশনের ব্যাপার। এর সঙ্গে প্রধানমন্ত্রীরও কিছু কাজ আছে। যার যার যেটুকু কাজ, তিনি সেটুকু করবেন।

তিনি জানান, আজকের (মঙ্গলবার) একনেক বৈঠকে মোট ১৪টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এগুলো বাস্তবায়নে মোট খরচ ধরা হয়েছে ১২ হাজার ৫৪৪ কোটি ৯৪ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৮ হাজার ৮৪২ কোটি ৩৩ লাখ টাকা, বাস্তবায়নকারী সংস্থার নিজস্ব তহবিল থেকে ২৫৭ কোটি ১ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৩ হাজার ৪৪৫ কোটি ৬০ লাখ টাকা খরচ করা হবে।

আরও পড়ুন- আরপিও পাল্টে ৩৮২৯ কোটি টাকায় তড়িঘড়ির ইভিএম!

ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ দত্ত।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

ইভিএম ব্যবহারে হঠাৎ তৎপর ইসি!

আরপিওতে সংযোজন হচ্ছে ইভিএম ব্যবহার

ডিসেম্বরে জাতীয় নির্বাচন, ১০০ আসনে ‘ইভিএম ব্যবহার’

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন