বুধবার ১৯শে ডিসেম্বর, ২০১৮ ইং , ৫ই পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

শিশু একাডেমী পুরস্কার পেলেন পলাশ মাহবুব

ফেব্রুয়ারি ১৮, ২০১৮ | ৪:৫৩ অপরাহ্ণ

ঢাকা: অগ্রণী ব্যাংক-শিশু একাডেমী শিশুসাহিত্য পুরস্কার পেলেন জনপ্রিয় লেখক-নাট্যকার, সারাবাংলা.নেট এর উপসম্পাদক পলাশ মাহবুব। তার ছড়াগ্রন্থ ‘মা করেছে বারণ’ এর জন্য এই পুরস্কার জিতেছেন তিনি।

বাংলাদেশ শিশু একাডেমী রোববার (১৮ ফেব্রুয়ারি) এক সাংবাদিক সম্মেলনে এই পুরস্কার ঘোষণা করে।

অগ্রণী ব্যাংক-শিশু একাডেমী শিশুসাহিত্য পুরস্কার- ২০১৬র আওতায় এই পুরস্কার জিতলেন পলাশ মাহবুব। এ বছর ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত মোট ছয় বছরের পুরস্কার ঘোষণা করা হলো।

এই পুরষ্কার আরো জিতেছেন সাহিত্যিক লেখক ইমদাদুল হক মিলন, মোহিত কামাল, ইমতিয়ার শামীম, খালেদ হোসাইন, আখতার হোসেন, মারুফুল ইসলাম, আহমদ উল্লাহ, রোমেন রায়হান প্রমুখ।

২০১৬ সালে পাঞ্জেরী পাবলিকেশন্স থেকে প্রকাশিত ‘মা করেছে বারণ’ বইটির জন্য পলাশ মাহবুব এর আগে এসিআই-আনন্দ আলো শিশু সাহিত্য পুরস্কার লাভ করেন। এছাড়া বইটি জাতীয় গ্রন্থকেন্দ্র এবং জাতীয় গ্রন্থাগার অধিদপ্তরের নির্বাচিত বইয়ের তালিকায়ও জায়গা করে নেয়।

পলাশ মাহবুব লেখালেখি করছেন প্রায় দুই দশক ধরে। লিখছেন ছোট বড় সবার জন্য- ছড়া, গল্প, উপন্যাস, নাটক, রম্য রচনা। তার প্রকাশিত বইয়ের সংখ্যা ৪৩টি। লেখালেখির জন্য পেয়েছেন মীনা মিডিয়া অ্যাওয়ার্ড, এসিআই-আনন্দ আলো শিশুসাহিত্য পুরস্কার, পশ্চিমবঙ্গের অন্নদাশংকর রায় শিশু সাহিত্য পুরস্কারসহ বেশ কিছু পুরস্কার। এই লেখালেখির জন্যই ভারত সরকারের আমন্ত্রণে ঘুরে এসেছেন দেশটির বেশ কিছু রাজ্য।

পেশাগত জীবনে সংবাদপত্র, টেলিভিশন ও অনলাইন সংবাদমাধ্যমে কাজ করেছেন পলাশ মাহবুব। বর্তমানে দৈনিক সারাবাংলা এবং সারাবাংলা ডট নেট-এ উপ-সম্পাদক হিসেবে দায়িত্বরত রয়েছেন।

শিশু একাডেমী পুরস্কার পেলেন পলাশ মাহবুব
শিশু একাডেমী পুরস্কার পেলেন পলাশ মাহবুব
শিশু একাডেমী পুরস্কার পেলেন পলাশ মাহবুব