বিজ্ঞাপন

তফসিল নিয়ে রাষ্ট্রপতির সঙ্গে ইসি’র সাক্ষাৎ বিকেলে

November 1, 2018 | 11:39 am

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সার্বিক প্রস্তুতি অবহিত করে তফসিলের তারিখ নিয়ে আজ বৃহস্পতিবার (১ নভেম্বর) বিকেল ৪টায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবে নির্বাচন কমিশন (ইসি)।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার নেতৃত্বে ৬ সদস্যের ইসির একটি প্রতিনিধি দল বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবেন। প্রতিনিধি দলে থাকছেন চার নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও ব্রি. জে. (অব.) শাহাদৎ হোসেন চৌধুরী এবং ইসি সচিব মো. হেলালুদ্দীন আহমদ।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, রাষ্ট্রপতির সঙ্গে আজ (বৃহস্পতিবার) বিকেল ৪টায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সার্বিক প্রস্তুতি নিয়ে নির্বাচন কমিশন রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করবেন।

বিজ্ঞাপন

আরও পড়ুন- ১০ ডিসেম্বরের মধ্যে স্কুলগুলোকে পরীক্ষা শেষ করার নির্দেশ ইসির

ইসি সূত্র জানায়, রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় সংসদের ভোটের তারিখ, নির্বাচনের সামগ্রিক প্রস্তুতি এবং সব দলকে নিয়ে একটি গ্রহণযোগ্য নির্বাচন আয়োজনের বিষয়ে আলোচনা করবে কমিশন। রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের একদিন পর ৩ নভেম্বর বিকেলে বসবে কমিশনের সভা। পরদিন আরেকটি সভা বসার কথা রয়েছে। ওই দিনই তফসিল ঘোষণা ও সন্ধ্যা ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দিতে পারেন সিইসি। তবে সবকিছু নির্ভর করছে আজ (বৃহস্পতিবার) থেকে শুরু হওয়া প্রধানমন্ত্রীর সঙ্গে রাজনৈতিক দলগুলোর সংলাপের ওপর। আর এ ক্ষেত্রে ইসির পুরো শিডিউল পরিবর্তন হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

এর আগে, গত ২১ অক্টোবর সন্ধ্যায় রাষ্ট্রপতির পক্ষ থেকে ইসির সঙ্গে এই সাক্ষাতের সময় নির্ধারণ করার তথ্য সারাবাংলাকে নিশ্চিত করেছিলেন রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন। তিনি বলেন, নির্বাচন কমিশনের পক্ষ থেকে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের সময় চাওয়া হয়েছিল। তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে ১ নভেম্বর বিকেল ৪টায় সাক্ষাতের সময় দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- সংসদ নির্বাচনের দিন গণনা শুরু

অন্যদিকে, ইসি সচিব হেলালউদ্দিন আহমদ বলেন, রাষ্ট্রপতিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সার্বিক প্রস্তুতি নিয়ে অবহিত করতে ইসির পক্ষ থেকে সময় চাওয়া হয়েছিল। রাষ্ট্রপতি বৃহস্পতিবার বিকেলে সাক্ষাতের জন্য সময় দিয়েছেন। এটি একটি সৌজন্য সাক্ষাৎ।

ইসি সচিব জানান, সিইসির নেতৃত্বে চার নির্বাচন কমিশনার উপস্থিত থাকবেন এই সাক্ষাতে।

ইসি সূত্র জানায়, সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করতে অনুমতি চেয়ে গত ৮ অক্টোবর ইসি সচিবালয় থেকে বঙ্গভবনে চিঠি পাঠানো হয়। চিঠিতে আগামী ২৮, ২৯ ও ৩০ অক্টোবরের যেকোনো একদিন রাষ্ট্রপতির কাছে সময় চাওয়া হয়েছে। তবে ইসির নির্ধারিত সময়ের একদিন পর আগামী ১ নভেম্বর সময় দেওয়া হয়েছে রাষ্ট্রপতির দফতর থেকে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- থাকছে ইভিএম, রাষ্ট্রপতির অধ্যাদেশ জারি

পরে ২১ অক্টোবর ইসির ৩৭তম কমিশন সভা শেষে হেলালুদ্দীন আহমদ বলেন, রাষ্ট্রপতির অনুমতি নিয়ে একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করবে কমিশন। তবে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের পর আরেকটি কমিশন সভা হবে। ওই সভাতেই তফসিল বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

রেওয়াজ অনুযায়ী, সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করে থাকে নির্বাচন কমিশন। সাক্ষাতে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে সার্বিক প্রস্তুতি রাষ্ট্রপতিকে অবহিত করা হয়। এসময় পাঁচ নির্বাচন কমিশনার উপস্থিত থাকেন। দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার ৬ দিন আগে ২০১৩ সালের ১৯ নভেম্বর রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেছিল কাজী রকিবের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন।

কমিশন সূত্র জানায়, এখন পর্যন্ত নভেম্বর মাসের প্রথম সপ্তাহে নির্বাচনের তফসিল ঘোষণা করার বিষয়টি চূড়ান্ত হয়ে আছে। সর্বশেষ ইসি সচিবও জানিয়েছেন, নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণা করা হবে। ইসির সূত্রগুলো বলছে, এখন পর্যন্ত এর সম্ভাব্য তারিখ ধরে রাখা হয়েছে ৪ নভেম্বর। আর তফসিল ঘোষণার আলোকে ডিসেম্বর মাসের তৃতীয় সপ্তাহে অর্থাৎ ১৮ থেকে ২০ ডিসেম্বর— এই তিন দিনের যেকোনো একদিন নির্বাচন অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন- রাতে দেশে ফিরছেন ইসি কমিশনার মাহবুব তালুকদার

সাধারণত তফসিল ঘোষণার পর মনোনয়ন দাখিল, বাছাই, প্রত্যাহারের শেষ সময় ও প্রতীক বরাদ্দ শেষে প্রচারের পর্যাপ্ত সময় দিয়ে তফসিল ঘোষণার পর নির্বাচন পর্যন্ত ৪০ থেকে ৪৫ দিন ব্যবধান রাখা হয়ে থাকে। এর আগে, নবম সংসদ নির্বাচনে ৪৭ দিন সময় নিয়ে ভোটের তফসিল ঘোষণা করা হয়েছিল। দশম নির্বাচনে ৪২ দিন সময় নিয়ে তফসিল ঘোষণা করা হয়েছিল।

ইসি সূত্র জানায়, এর আগে ২৭ ডিসেম্বর ভোটগ্রহণের জন্য একটা নীতিগত সিদ্ধান্ত ছিল ইসির। তবে অর্থমন্ত্রীর আগাম ঘোষণায় সরকার ও ইসি কিছুটা বিব্রত হয়। পাশাপাশি রাজনৈতিক পটপরিবর্তন এবং জোট-মহাজোট ঘোষণায় ভোটের সময়সূচি এগিয়ে আসে। তবে, গ্রহণযোগ্য নির্বাচন ইস্যুতে আকস্মিক সংলাপ আয়োজন ইসির সর্বশেষ তফসিল ঘোষণার প্রস্তুতি আরেকটু পিছিয়ে যায় কি না, এ নিয়েও রয়েছে আলোচনা।

এর আগে, দশম সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে ২০১৩ সালের ১৯ নভেম্বর রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করে তৎকালীন কাজী রকিব কমিশন। পরে ২৫ নভেম্বর প্রধান নির্বাচন কমিশনার জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়ে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন।

ইসি সূত্র জানায়, নভেম্বরের শুরুতে তফসিল ঘোষণার জন্য মনোনয়নপত্র দাখিলসহ সংশ্লিষ্ট ফরম-প্যাকেটসহ প্রয়োজনীয় দ্রব্য মাঠ পর্যায়ে পাঠানো হবে। নির্বাচন পরিচালনা সংক্রান্ত ম্যানুয়েলও ৫ নভেম্বরের মধ্যে রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছে পাঠানো হবে। ভোটগ্রহণ কর্মকর্তার প্যানেল প্রস্তুত করে ৮ নভেম্বরের মধ্যে নির্বাচন কমিশনে পাঠানোর জন্য মাঠ কর্মকর্তাদের নির্দেশনাও দেওয়া হয়েছে।

উল্লেখ্য, সংবিধান অনুযায়ী সংসদের পাঁচ বছরের মেয়াদ পূরণের আগের ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের কথা। এর আগে, দশম সংসদের প্রথম অধিবেশন বসেছিল ২০১৪ সালের ২৯ জানুয়ারি। সেই হিসাবে সংবিধান অনুয়ায়ী আগামী বছরের ২৮ জানুয়ারির মধ্যে জাতীয় সংসদ নির্বাচন আয়োজনের আইনি বাধ্যবাধ্যকতা রয়েছে। আর ৩১ অক্টোবর থেকে ৯০ দিন গণনা শুরু হয়েছে।

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন