বিজ্ঞাপন

‘সাকিব-তামিমদের মতো আরও ক্রিকেটার দরকার আমাদের’

May 4, 2018 | 1:47 pm

স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ার টেস্টের আগে মিরপুর টেস্ট শুরুর ঠিক আগের কথা। সাকিব আল হাসান-তামিম ইকবাল, দুজনেরই ৫০তম টেস্ট পূর্ণ হবে। দুজনেই বলেছিলেন, উপলক্ষটা দলের জন্য দারুণ কিছু করে স্মরণীয় করে রাখতে চান। কথা রেখেছিলেন দুজনেই, মিরপুর টেস্টে সাকিব-তামিমের আলোয় উদ্ভাসিত ছিল বাংলাদেশ।

এই দুজনের সঙ্গে মুশফিক-মাহমুদউল্লাহও এখন বাংলাদেশের বড় ভরসা। টেস্ট র‍্যাংকিংয়ের আটে ওঠার পর এই চার জনের নাম যেমন আসছে, তেমনি তাদের বিকল্প তৈরির ভাবনাও চলে আসছে। শুক্রবার (০৫ মে) কক্সবাজারে মাস্টার্স ক্রিকেট কার্নিভালে সেই ভাবনার কথা বললেন বিসিবির ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম খান।

কয়েক দিন আগেই আইসিসির টেস্ট র‍্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো আটে উঠেছে বাংলাদেশ। সামনে ওয়েস্ট ইন্ডিজ সফরে ভালো কিছু করলে পাকিস্তানকে ছাড়িয়ে সাতে ওঠার হাতছানিও খুব দূরে নয়। তামিম যেমন আজ এক জাতীয় দৈনিকে এজন্য কৃতিত্ব দিয়েছেন মুশফিকুর রহিমকে।

বিজ্ঞাপন

দেশের মাটিতে স্পিন-ট্র্যাক বানিয়ে প্রতিপক্ষকে বধ করার প্রথম সাহসটা দেখাতে পেরেছিলেন মুশফিকই। সেই চিত্রনাট্যেই এসেছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার সঙ্গে মহামূল্যবান দুইটি জয়। তবে মুশফিককে জিজ্ঞেস করা হলে সাকিব-তামিমের নাম নিশ্চয় বলবেন। এই দুই টেস্টে দুজন ম্লান হয়ে গেলে বাংলাদেশের জয়ও অধরাই থেকে যেতো।

কিন্তু বাস্তবতা বলছে, মুশফিক-তামিম-সাকিব-মাহমুদউল্লাহ, এই চার জনের বাইরে সেভাবে ধারাবাহিকভাবে পারফর্মার উঠে আসছে না। এবারের চুক্তিতেই তো ১৬ জন থেকে ৬ জন বাদ পড়েছেন। সিনিয়র চতুষ্টয়ের বাইরে আছেন মাত্র ছয় জন। কিন্তু সিনিয়রদের মতো সেই ভরসা হয়ে ওঠার আভাস দিচ্ছেন মুমিনুল-মোস্তাফিজ-মিরাজদের মতো হাতেগোনা কয়েকজনই।

আকরাম খান স্বীকার করলেন, সাকিব-তামিমদের কাছ থেকে দীর্ঘদিন এভাবে সার্ভিস পাওয়াটা ভাগ্যের ব্যাপার, ‘আসলে আমরা খুবই ভাগ্যবান আমাদের দলের কয়েকজন সিনিয়র সদস্য গত ১০-১২ বছর ধরে ধারাবাহিক পারফর্ম করছে। এটা কিন্তু অনেক দেশেই পাওয়া যায় না। এই ৪-৫ জন ক্রিকেটারই বাংলাদেশকে আজকের পর্যায়ে নিয়ে এসেছে।’

বিজ্ঞাপন

কিন্তু বিকল্প তৈরির ভাবনাও তো উঠে আসা উচিত। সাকিবরা তো এভাবে অনন্তকাল পারফর্ম করে যাবেন না! গত কিছু দিনে বেশ কিছু তরুণদের পরখ করে দেখা হলেও কেউ সেভাবে থিতু হতে পারেননি। আকরাম অবশ্য বললেন, সাকিবদের বিকল্প হয়ে ওঠার সম্ভাবনা দেখছেন তরুণদের মধ্যে।

‘সবকিছু ভেবেই এবারের চুক্তিটা করা হয়েছে। বোর্ড প্রেসিডেন্ট বোলিং ক্যাম্পটাও শুরু করার কথা জানিয়েছেন। আমার মাথায় আছে কারা সিনিয়র ক্রিকেটারদের বিকল্প হতে পারে। এরকম কিন্তু এখন অনেকেই আছে। ভবিষ্যতে বাংলাদেশকে আরও এগিয়ে নিতে সাকিব-তামিমের মতো আরও কিছু ক্রিকেটার দরকার আমাদের। আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি এমন খেলোয়াড় তৈরি করতে।’

সারাবাংলা/ এএম/জেএইচ

 

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন