বিজ্ঞাপন

নিষেধাজ্ঞার পরেও চলছে উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি

August 4, 2018 | 12:03 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করেই পারমানবিক ও ক্ষেপনাস্ত্র কর্মসূচি চালু রেখেছে উত্তর কোরিয়া।

নিরাপত্তা পরিষদের এক প্রতিবেদনের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, বিভিন্ন দেশের কাছে অস্ত্র বিক্রির চেষ্টা করছে পিয়ংইয়ং। সেই সঙ্গে অবৈধভাবে জাহাজ থেকে জাহাজে তেলজাত পণ্য সরানো হচ্ছে।

শুক্রবার স্বাধীন বিশেষজ্ঞদের একটি প্যানেল জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কাছে এই প্রতিবেদন হস্তান্তর করে।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়, ‘উত্তর কোরিয়া তাদের পরমানু এবং মিসাইল কর্মসূচি বন্ধ করেনি। নিরাপত্তা পরিষদের সিদ্ধান্ত উপেক্ষা করেই তারা অবৈধভাবে জাহাজ থেকে জাহাজে পেট্রোলিয়াম পণ্য স্থানান্তর করছে।’

এছাড়া বিদেশি মধ্যস্থতাকারীদের মাধ্যমে লিবিয়া, ইয়েমেন এবং সুদানের কাছে উত্তর কোরিয়া ছোট ও হালকা অস্ত্র বিক্রি করছে বলেও জানিয়েছে ওই প্রতিবেদন। বিষেজ্ঞরা বলছেন, উত্তর কোরিয়ার এসব কর্মকাণ্ড অর্থনৈকি নিষেধাজ্ঞাকে এক প্রকার অকার্যকর করে দিয়েছে।

তবে এখন পর্যন্ত উত্তর কোরিয়া এই প্রতিবেদন সম্পর্কে কোনো মন্তব্য করেনি।

বিজ্ঞাপন

গত সপ্তাহে মার্কিন কর্মকর্তারা জানিয়েছিলেন যে, ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের সঙ্গে উষ্ণ সম্পর্ক থাকার পরেও পিয়ংইয়ং নতুন ব্যালাস্টিক মিসাইল তৈরির পথে এগোচ্ছে।

জুন মাসে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের সঙ্গে সিঙ্গাপুরে দেখা করেন ডোনাল্ড ট্রাম্প। সেসময় দুই নেতাই পরমাণু অস্ত্র নিরস্ত্রিকরণের বিষয়ে একসঙ্গে কাজ করতে সম্মত হন। তবে এই প্রক্রিয়া কেমন হবে সে সম্পর্কে কোনো ধারণা দেওয়া হয়নি।

পরমানু কর্মসূচি এবং ক্ষেপনাস্ত্র পরীক্ষার কারণে এমনিতেই এই মুহূর্তে যুক্তরাষ্ট্র ও আন্তর্জাতিক নিষেধাজ্ঞার অধীনে রয়েছে পিয়ংইয়ং।

আরো পড়ুন : উত্তর কোরিয়া নতুন ক্ষেপণাস্ত্র তৈরি করছে

বিজ্ঞাপন

২০২০-এ ‘নিরস্ত্র উত্তর কোরিয়া’ দেখতে চায় যুক্তরাষ্ট্র

সারাবাংলা/এসএমএন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন