বিজ্ঞাপন

কাবুলে আত্মঘাতী বোমা হামলা, নিহত ৪০

December 28, 2017 | 2:20 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

আফগানিস্তানের রাজধানী কাবুলে এক বোমা হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছেন। শহরের পশ্চিমে অবস্থিত সংবাদসংস্থা আফগান ভয়েস এজেন্সি (এভিএ) ও সংস্কৃতিকেন্দ্র শিয়া কালচারাল অ্যান্ড রিলেজিয়াস অর্গানাইজেশন (তিবেয়ান) সেন্টারে এই হামলা হয়।

স্থানীয় সময় বৃহস্পতিবার সকালের এই হামলায় আরো ৩০ জন আহত হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

হামলার পরপরই কাবুলের পুলিশ প্রধানের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম জিও টিভি জানায়, শহরের শিয়া অধ্যুষিত এলাকায় তিবেয়ান সংস্কৃতিকেন্দ্রের দেয়ালঘেঁষে অবস্থিত আফগান ভয়েস এজেন্সির প্রবেশপথের ভেতরে এই হামলার ঘটনা ঘটেছে। এ সময় সংস্কৃতিকেন্দ্রটিতে সমাজকর্মী ও ছাত্রদের নিয়ে একটি আলোচনাসভা চলছিল।

বিজ্ঞাপন

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নুসরাত রাহিমির বরাত দিয়ে রয়টার্স জানায়, হামলায় অন্তত আটজন সমাজকর্মীর নিহত হয়েছেন। এছাড়া নিহতদের মধ্যে কাবুলের কয়েকজন বিশ্ববিদ্যালয়ের ছাত্রও আছেন। নুসরাত রাহিমি আরো জানান, হামলার সময় তিবেয়ান সাংস্কৃতিক কেন্দ্রে আফগানিস্তানে সোভিয়েত হামলার ৩৮তম বর্ষপূর্তি নিয়ে একটি আলোচনা অনুষ্ঠান চলছিল। এতে ছাত্র-শিক্ষক ও সমাজকর্মীরা উপস্থিত ছিলেন।

এদিকে আফগান ভয়েস এজেন্সিতে কর্মরত সংবাদকর্মী সৈয়দ আব্বাস হুসাইনি রয়টার্সকে জানিয়েছেন, ঘটনার সময় একাধিক বোমা হামলা চালানো হয়। এতে সংবাদসংস্থাটির একজন প্রতিবেদক নিহত হয়েছেন। তবে প্রবেশপথ থেকে সংবাদসংস্থাটির মূল কার্যালয় কিছুটা দূরে থাকায় অনেক সংবাদকর্মীই প্রাণে রক্ষা পেয়েছেন বলে জানিয়েছেন আব্বাস হুসাইনি।

বার্তাসংস্থা এপির ছবিতে দেখা গেছে, শক্তিশালী বোমা হামলার পর সংবাদসংস্থা ও সাংস্কৃতিক কেন্দ্রদুটি লণ্ডভণ্ড হয়ে গেছে।

বিজ্ঞাপন

এ দিকে ভয়ংকর এ বোমা হামলার পর ইসলামিক স্টেট (আইএস) এ হামলাম দ্বায় স্বীকার করেছে।

হামলার নিন্দা জানিয়েছেন আফগানিস্তানের প্রধানমন্ত্রী আশরাফ ঘানি। এ ছাড়া আফগান জার্নালিস্টস সেফটি কমিটিও হামলা নিন্দা জানিয়ে বিবৃতি দিয়েছে।

সারাবাংলা/এমএ/একে/এসবি

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন